বৃহস্পতিবার, ২২ মার্চ, ২০১৮

স্কুল কলেজের জন্য ভাষণ রচনা কর


স্কুল কলেজের জন্য ভাষণ রচনা কর

নমুনাঃ ১.স্কুল/কলেজের বিদায়ী অনুষ্ঠানের জন্য একটি ভাষণ রচনা কর।

‘বিসমিল্লাহির রহমানির রাহিম,

আজকের অনুষ্ঠানের সভাপতি এবং আমার শ্রদ্ধেয় সকল শিক্ষক ও আমার সামনে উপবিষ্ট সকল শিক্ষার্থীদের কে আমার পক্ষ থেকে আন্তরিক সালাম এবং শুভেচ্ছা জানাই,”আসসালামু আলাইকুম”। অত্যান্ত দুঃখ ও ভারাক্রান্ত মন নিয়ে বলতে হচ্ছে আজ আমাদের বিদায় অনুষ্ঠান। যদিও আমরা মনে করি এটা একটা বিদায়ের আনুষ্ঠানিকতা মাত্র । কারণ মন থেকে চিরতরে বিদায় নেওয়া হয়তো সম্ভব হবে না। দীর্ঘদিন ধরে আমরা এই প্রতিষ্ঠানে পড়েছি এবং এই প্রতিষ্ঠানে প্রতিটি শিক্ষক শিক্ষিকাবৃন্দ আমাদেরকে বিভিন্ন বিষয়ে অত্যন্ত দক্ষতার সাথে পড়িয়েছেন, জীবনের মূল্যবোধ সম্পর্কে শিক্ষাদিয়েছেন তা আমরা কখনও ভুলব না। এজন্য আমরা আপনাদের নিকট চিরকৃতজ্ঞ।এই স্কুল কলেজে পড়ে থাকবে কৈশোর আর বয়সন্ধির অসংখ্য স্মৃতি বিজরিত রোমাঞ্চিত দিনগুলো। কিন্তু আজ ইচ্ছার বিরোদ্ধে আমাদের নিতে হবে বিদায় , এ বিদায় চির বিদায় নয় তবুও মনটা কেমন যেন করে ওঠে। আজ শিক্ষাজীবনের একটি অধ্যায় সমাপ্ত করে পরের অধ্যায়ে পা রাখার উদ্দেশ্যে আমরা বিদায় নিচ্ছি।আপনারা আমাদের জন্য দোয়া করবেন ভবিষ্যতে শিক্ষাজীবনে আরো উন্নতি করে দেশ মাতৃকার উন্নয়নে কিছু করিতে পারি ।এছাড়া এখানে দীর্ঘ শিক্ষাজীবনে আপনাদের অনেক শাসন-বাড়নের মধ্য দিয়ে যেতে হয়েছে যা সাময়িক বিরক্তির কারণ হলেও এখন এই শেষ মুহুর্তে বুঝতে পারছি এটা আমাদের জন্য কতটা দরকারী ছিল।

তাই আমাদের কোন আচরণে যদি কোন শিক্ষকশিক্ষিকা কষ্ট পেয়ে থাকেন আমাদের ক্ষমার দৃষ্টিতে দেখবেন. মাফ করে দিবেন। আমি সমস্ত ছাত্রছাত্রীদের পক্ষ থেকে বিনীত ভাবে ক্ষমা চেয়ে নিচ্ছি। বিদায় মুহুর্তে আর বেশী কিছু বলতে চাই না এই প্রতিষ্ঠানের উন্নতি শিক্ষক-শিক্ষিকাদের সুস্বাস্থ্য কামনা করে এখানেই শেষ করছি।

-----ধন্যবাদ সবাইকে।

নমুনাঃ২ তোমার কলেজের বিদায়ী অনুষ্ঠানের জন্য একটি ভাষণ রচনা কর।

‘বিসমিল্লাহির রাহমানির রাহীম’

আজকের অনুষ্ঠানের সম্মানিত সভাপতি,অত্র প্রতিষ্ঠানের অধ্যক্ষ , আমার প্রিয় শিক্ষক-শিক্ষিকা মন্ডলী এবং আমার ভাই ও বোনেরা ”আসসালামু আলাইকুম”

আজকের এই দিনটি আমি শ্রদ্ধাভরে স্বরণ করছি। জনাব মোঃ আসাদুজ্জমান আসাদ স্যারকে। যিনি অল্প সুযোগ সুবিধা নিয়ে শিক্ষার মাধ্যমে সবাইকে আলোকিত করার প্রয়াস নিয়ে অত্র স্কুলটি প্রতিষ্ঠা করেন ।আমি আরও স্বরণ করছি জনার মোঃ আফজাল স্যার কে যিনি বিভিন্ন সময়ে সহযোগিতা করেছেন। পরবর্তীতে স্কুল থেকে কলেজে প্রতিষ্ঠা করে উচ্চশিক্ষার পথ সহজ করেছেন।যার ফলে আমরা অত্র কলেজ হতে উচ্চমাধ্যমিক শেষ করতে পেরেছি।

আপনারা আমাদের জন্য দোয়া করবেন আামরা যেন এই কলেজের মুখ উজ্জল করতে পারি এবং প্রতিষ্ঠানটির জন্য সম্মান বয়ে আনতে পারি।
কবির ভাষায় বলতে চা্ই

কত স্মৃতি হাসি মাখা দিন
মিশে আছে এই খানে
প্রতিটি পাথর-বেঞ্চ-ঘন্টা সবার মাঝে
আমাদের ভালবাসা
আজ ছাড়িতে হবে এসব,
দিতে হবে বলি ,একি ব্যথা।
রচিত হবে স্মৃতির মাঠ,হবে কি আর কখনো এভাবে আসা ?

হে প্রিয় আলয় ,তোমায় বলি করি শেষ আরতি
আমাদে র যেন ভুলিও না তুমি,
রেখ মনে চিরদিন

সবশেষে ,
এই স্কুল থেকে চলে যাচ্ছি কিন্তু রেখে যাচ্ছি স্মৃতি।
আমাদের সকল ভুল , বেয়াদবি মাফ করে দিবেন
আর সকল ছোট ভাইদের জন্য
রইল শুভকামনা ।

--ধন্যবাদ সবাইকে