সৃজনশীল প্রশ্ন
বাংলা ১ম পত্র
সময় ২ ঘন্টা ২০ মিনিট মান ৭০ বিষয় কোড ১০১
ক-বিভাগ (গদ্য )
১ শিক্ষার লক্ষ্য হচ্ছে জ্ঞনচর্চা ও মানুষত্বের বিকাশ সাধন। কিন্তু বর্তমানে শিক্ষার লক্ষ্য পৌছানোর জন্য শিক্ষার্থীদের লেখাপড়ার আগ্রহ কম আত্ননির্ভরশীল হওয়ার জন্য তারা নিজেদের যোগ্য করে গড়ে তোলে না । তাই আত্ন প্রতিষ্ঠা্র জন্য তদের খুটির জোরের আশ্রয় নিতে হয় । ফলে জ্ঞানার্জনের আনন্দ থেকে তারা দুরে সরে পড়ে ।এভাবে তারা নিজেদের উাপর আস্থা হারিয়ে ফেলে । পরিণতিতে তাদের মধ্যে জন্ম নেয় হতাশা ও পরনির্ভরশীলতা ্
ক. ‘আমার পথ’ প্রবন্ধে ‘আমার পথ’ আমাকে কী দেখাবে ? ১
খ.অনুপমের সম্মার্জনা বলতে অামার পথ’ প্রবন্ধে কী বোঝানে হয়েছে ? ২
গ.উদ্দীপকের সাথে ‘আমার পথ’প্রবন্ধের মিলসমূহ চিহ্নিত কর । ৩
ঘ.নিজের বিশ্বাস আর সত্যকে প্রকাশ করতে না জানলে তৈরী হয় পরনির্ভশীলতা --উদ্দীপক ও আমার পথ প্রবন্ধ অবলম্বনে মন্তব্যটি বিচার কর । ৪
২.সমাজ পতিদের চাপে পড়ে ্শেষ পর্যন্ত সৌদামিনী প্রকাশ করতে বাধ্য হয় যে , তার পালিতপুত্র হরিদাস নমশূদ্র নয় ।আর একথা জেনেই সে নিরুদিষ্ট হয়।সৌদামিনীর মাতৃত্বের অবসান হয় । ফলে অচিরেই তার মস্তিষ্ক বিকৃতি ঘটে ্ সমাজের চাপে সৌদামিনীর মাতৃহৃদয়ের বলি ঘটে ,তবে তাঁর হৃদয়ের হাহাকার আকাশে বাতাসে ধ্বনিত হতে থাকো । তার দীর্ঘশ্বাসে উচ্চকিত হয় --মাতৃহৃদয়ের কাছে ধর্ম ,অর্থ সকলই তুচ্ছ । এভাবেই জয হয মানবিক সম্পর্কের ।
ক.আহ্বান গল্পে লেখক বুড়িকে প্রথম কোথায় দেখেছিলেন ? ১
খ.“ওরা স্নেহাতুর আত্না বহুদুর থেকে আমায় আহ্বান করে এনে “--ব্যাখ্যা কর । ২
গ.উদ্দীপকের সৌদামিনী মালো আহ্বান’গল্পের কার সঙ্গে তুলনীয় ? আলোচনা কর । ৩
ঘ. “উদ্দীপক ও আহ্বান গল্পে অপত্য স্নেহের নিকট সাম্প্রদায়িক চেতনা পরাজিত হয়েছে ।” --বিচার কর । ৪
৩. “তবুতলে বসে পান্থ শ্রান্তি করে দুর
ফল আস্বদনে ফায় আনন্দ প্রচুর ।
বিদায়ের কালে হাতে ভার ভেঙে লয়,
তবু তবু অকাতর , কিছু নাহি কয় ।
দুর্লভ মানব জন্ম পেয়েছো যখন
তবুর আদর্শ কর জীবনে গ্রহণ
পরার্থে আপন সুখ দিয়ে বিসর্জন
তুমিও হওগো ধন্য তবুর মতন ।”
ক.সাধনার ব্যাপারে বড় জিনিস কী ? ১
খ.‘অনবরত ধেয়ে চলা মানুষের সাধনা হওয়া উচিত নয়’ --বুঝিয়ে দাও । ২
গ.উদ্দীপকের সঙ্গে ‘জীবন ও বৃক্ষ’ প্রবন্ধটি কিভাবে সামঞ্জস্যপূর্ণ ? ৩
ঘ.‘জীবন ও বৃক্ষ’ প্রবন্ধে বিকাশ ও দানের কথা বর্ণিত হলেও উদ্দীপকে শুধুই ত্যাগের মহিমা কীর্তন করা হয়েছে ।--বিশ্লেষণ কর । ৪
৪.
খ- বিভাগ ((পদ্য )