শনিবার, ২১ জুলাই, ২০১৮

বাংলা অপরিচিতা গল্প


অ প রি চি তা

প্রভাষক (বাংলা)
হবিগঞ্জ সরকারি মহিলা কলেজ
অপরিচিতা
-রবীন্দ্রনাথ ঠাকুর
সৃজনশীল প্রশ্নোত্তর

মধ্যবিত্ত পরিবারে বেড়ে উঠা কলেজপড়ুয়া মাধবীলতা। হঠাৎ করেই চাকরিজীবী শরৎচন্দ্রের সঙ্গে ওর বিয়ে হয়ে গেল। স্কুল শিক্ষক মাধবীলতার বাবা কথা দিয়েছিলেন বিয়ের সময় যৌতুক হিসেবে পাঁচ লক্ষ টাকা ও দশ ভরি স্বর্ণ দেবেন। নানা অসুবিধার ফলে বিয়ের সময় তিনি অর্ধেক টাকা পরিশোধ করতে পারেননি। শাশুড়ির কুট কথায় দগ্ধ মাধবীলতা। অত্যাচারে অতিষ্ঠ হয়ে বাবার বাড়ি চলে আসে। ভবিষ্যৎ আর সমাজের কথা চিন্তা করে মাধবীলতাকে তার শ্বশুরবাড়িতে পাঠানো হয়। কিন্তু বছর না ঘুরতেই জানা যায় মাধবীলতা মারা গেছে।

(ক) “অনুপম, যাও, তুমি সভায় গিয়ে বসো গে’। - উক্তিটি কে বলেছেন।
(খ) “কোন কিছুর জন্যই আমাকে কোন ভাবনা ভাবিতেই হয় না” - কেন?
(গ) উদ্দীপকের মাধবীলতা ও তোমার পঠিত ‘অপরিচিতা’ গল্পের ‘কল্যাণী’ চরিত্রের মধ্যে বৈসাদৃশ্য আলোচনা কর।
(ঘ) “উদ্দীপকটি ‘অপরিচিতা’ গল্পের বিষয়বস্তুর বিপরীত চিত্র প্রকাশ করে”- মন্তব্যটির যৌক্তিকতা আলোচনা কর।

উত্তর (ক) ‘অনুপম, যাও, তুমি সভায় গিয়ে বস গে’ - উক্তিটি করেছেন অনুপমের মামা।
উত্তর (খ) মা এবং মামার ব্যবস্থাপনায় জীবনের সব ঘটনা নিয়ন্ত্রিত হয় বলে অনুপমকে কোনো ভাবনা ভাবতে হয় না।
অল্প বয়সে বাবাকে হারায় অনুপম। এরপর মায়ের তত্ত্বাবধানে বড় হয়েছে সে। অনুপূর্ণার কোলে গজাননের ছোট ভাইটির মতো অতি আদর-যত্নে লালিত-পালিত হয় অনুপম। এরপর আছেন তার মামা। তিনি অতিশয় বিষয়বুদ্ধি সম্পন্ন লোক। তার অনুশাসনে অনুপমের জীবনের সব ঘটনা নিয়ন্ত্রিতভাবে সংঘটিত হয়। তাই অনুপমকে কোনো ভাবনাই ভাবতে হয়নি। অনুপম তার নিজের সম্পর্কে বা পরিবারের কোন বিষয় নিয়েও ভাবতে হয় না।

উত্তর (গ) উদ্দীপকের মাধবীলতা এবং ‘অপরিচিতা’ গল্পের কল্যাণীর মধ্যে বৈসাদৃশ্য অনেক।
অপরিচিতা গল্পের নায়িকা কল্যাণী স্বাধীনচেতা ও ব্যক্তিত্বময়ী এক চরিত্র। কাপুরুষ ও সিদ্ধান্ত নিতে অপারগ অনুপমকে বিয়ে না করে আজীবন দেশমাতৃকার সেবা করার শপথ নেয়। অপরিচিতা গল্পের কল্যাণীকে আমরা দেখতে পাই প্রতিবাদী রূপে। সে রেল কর্মচারীর সঙ্গে হিন্দিতে, আর ইংরেজ ভদ্রলোকের সাথে ইংরেজিতে তর্ক করে। ভুল ভাঙার পর অনুপম যখন কল্যাণীর কাছে ফিরে আসতে চায় তখন ব্যক্তিত্বময়ী কল্যাণী অনুপমের দিকে মনোযোগ না দিয়ে দেশের কল্যাণে মনোযোগ দেয়। উদ্দীপকের মাধবীলতা কল্যাণীর ঠিক বিপরীত। মাধবীলতার যখন অল্প বয়সে বিয়ে হয় তখন সে কোনো প্রতিবাদ করেনি। বিয়ের পর শ্বশুর-শাশুড়ির অত্যাচার নীরবে সহ্য করেছে কোনো প্রতিবাদ করেনি। মাধবীলতা তার স্বামীর সঙ্গে ব্যাপারটি আলোচনা করতে পারত- তাও সে করেনি। কল্যাণীর মতো মাধবীলতা স্বাধীনচেতা চ্যক্তিত্বময়ী কোনোটিই নয়। মাধবীলতা সমাজ ও সংসারের সব অত্যাচার মুখ বুঝে মেনে নিয়ে অকালে ঝরে পড়ে।

উত্তর (ঘ) অপরিচিতা গল্পের মধ্যে আমরা দেখি সামাজিক বাধা-কুসংস্কার তুচ্ছ করে শম্ভূনাথ বাবু প্রতিবাদ করে। আর উদ্দীপকের মাধবীলতা ও তার বাবা সমাজের সব ভ্রুকুটি মেনে নেয়।
অপরিচিতা গল্পের কাহিনীকে আমরা দেখি বিষয়বুদ্ধি সম্পন্ন অনুপমের মামার উদ্দেশ্য বুঝতে পেরে কল্যাণীর বাবা বিয়ের আসর থেকে বরযাত্রীদের বিদায় করে দেয়। বাবার মতোই ব্যক্তিত্বময়ী কল্যাণী অনুপমের সাথে যথোপযুক্ত আচরণ করে। গল্পের শেষে অনুপম মায়ের আজ্ঞা আর মামার নির্দেশ অমান্য করে কল্যাণীকে বিয়ের প্রস্তাব দিলেও কল্যাণী অনুপমকে ফিরিয়ে দেয়।
উদ্দীপকের মাধবীলতা ও তার বাবা যেন সমাজের ক্রীড়নক। সামাজিক প্রথা, রীতি-নীতি উপেক্ষা করে নিজেদের মতো করে বাঁচার লড়াইয়ের উদ্যম বা সাহস কোনোটিই তাদের ছিল না। মাধবীলতার বাবা শিক্ষিত হওয়া সত্ত্বেও মেয়েকে যৌতুকের বলির হাত থেকে রক্ষার কোনো চেষ্টাই করেননি। অন্যদিকে মাধবীলতা যেন সব কিছু মেনে নেয়ার জন্যই জন্ম নিয়েছে এ ধরাধামে।
উদ্দীপক ও গল্পের কাহিনীর মধ্যে ব্যাপক বৈসাদৃশ্য লক্ষ্য করা যায়। পঠিত গল্পের চরিত্রগুলো সমাজের প্রথাবিরোধী, কুসংস্কারবিরোধী। অন্যদিকে উদ্দীপকের চরিত্রগুলো সামাজিক প্রথা বা কুসংস্কারের বাইরে এসে যুক্তির আলোয় আপন মুক্তির স্বাদ নিতে অপারগ।

অপরিচিতা


বহুনির্বাচনী
১.‘অন্নপূর্ণার কোলে গজাননের ছোট ভাইটি’—এই বাক্যটি দ্বারা লেখক কিসের ইঙ্গিত করেছেন?
    ক. অনুপমের ব্যক্তিত্ব
    খ. অনুপমের আদর্শ
    গ. অনুপমের মমত্ববোধ
    ঘ. অনুপমের নির্ভরতা
    উত্তর ক.অনুপমের ব্যক্তিত্ব
২.‘লক্ষ্মীর মঙ্গলঘট’ দ্বারা লেখক কী বোঝাতে চেয়েছেন?
    ক. শম্ভুনাথ বাবুর ঐতিহ্য
    খ. শম্ভুনাথ বাবুর ঐশ্বর্য
    গ. শম্ভুনাথ বাবুর চারিত্রিক গুণের বৈশিষ্ট্য
    ঘ. শম্ভুনাথ বাবুর দোষ
    উত্তর খ. শম্ভুনাথ বাবুর ঐশ্বর্য
৩. ‘অপরিচিতা’ গল্পে রসিক মনের মানুষ কে?
    ক. হরিশ খ. বিনুদাদা
    গ. ঘটক ঘ. কল্যাণী
    উত্তর: ক. হরিশ
৪.‘তবু ইহার বিশেষ মূল্য আছে’— এখানে কিসের মূল্যের কথা বলা হয়েছে? ?
    ক. কন্যার বয়স খ. যৌতুকের
    গ. জীবনের ঘ. কর্মের
    উত্তর: গ. জীবনের