শনিবার, ১১ আগস্ট, ২০১৮

সাম্যবাদী কবিতা


সাম্যবাদী


-কাজী নজরুল ইসলাম

কবি পরিচিতি:জন্ম: ২৫শে মে, ১৮৯৯ সালমৃত্যু: ২৯ আগস্ট ১৯৭৬ (৭৭ বছর)
সমাধি:ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদ প্রাঙ্গন
জন্মস্থান: পশ্চিমবঙ্গের চুরুলিয়ায়
জাতিসত্তা : বাঙালি বাংলাদেশী (১৯৭২-১৯৭৬)
ধর্ম: ইসলাম
দাম্পত্য সঙ্গী: প্রমিলা দেবী ,নার্গিস আসার খানম
পিতাকে হারান- আট বছর বয়সে।
লেটো দলে যোগ দেন- বারো বছর বয়সে। ডাক নাম:অন্য নাম দুখু মিয়া
প্রথম বিশ্বযুদ্ধ (১৯১৪) শুরু হওয়ার পর ১৯১৭ সালে ৪৯ নম্বর বাঙ্গালি পল্টনে সৈনিক হিসেবে যোগ দেন।
পুরষ্কার: পদ্মভূষণ (ভারত সরকার)- ১৯৬০ সাল, একুশে পদক, জগত্তারিণী স্বর্ণপদকসহ অসখ্য পদক ও সম্মাননায় ভূষিত হন।
মৃত্যু: ২৯শে আগষ্ট, ১৯৭৬ সাল



মূলভাব: কাজী নজরুল ইসলামের অসাম্প্রদায়িকতার এক উজ্জ্বল দৃষ্টান্ত তাঁর সাম্যবাদী কবিতা।মানবাতার এমন উচ্চারণ খুব কম কবির কবিতায় দেখা যায়। সাম্যবাদী কবিতাটি সংকলন করা হয়েছে আব্দুল কাদির সম্পাদিত, বাংলা একাডেমী থেকে প্রকাশিত ‘নজরুল রচনাবলী’ থেকে। একটি বৈষম্যহীন অসাম্প্রদায়িক মানব সমাজ গঠনের গভীর প্রত্যয় ঘোষিত হয়েছে এ-কবিতায়।কবি সাম্যের গান গেয়ে গোটা মানব সমাজ কে এক পতাকাতলে আনতে চান। কবি বিশ্বস করেন- কোনো সাম্প্রদায়িক পরিচয়ে পরিচিত না হয়ে মানুষ হিসেবে স্বীকৃতি পেয়ে পরিচিত হয়ে ওঠাই গৌরবের। কবি নজরুলের জীবন ধারার এ- আদর্শ আজও প্রত্যেকটি সত্যিকার মানুষের জীবন-পথের পাথেয়। কিন্তু এখনও মানুষ সাম্প্রদায়িক রাজনীতি নিয়ে মাতামাতি করছে। শোষন করছে একজন আরেকজনকে ।একজনের বিরুদ্ধে আরেকজনকে উস্কে দেয়া হচ্ছে।ধর্ম,বর্ণ আর গোষ্ঠির আজুহাতে মানুষ মানবতাকে পদদলিত করছে। একজন আরকেজনের কাছ থেকে যোজন যোজন দূরে সরে যাচ্ছে।নজরুল এ- কবিতায় সস্পষ্টভাবে স্মরণ করিয়ে দিয়েছেন :সবার উপরে মানুষ সত্য তাহার উপরে নাই’।বাইরের ধর্ম নয় অন্তর ধর্মেকে তাই তিনি প্রাধান্য দিয়েছেন। ধর্মগ্রন্থ লব্ধ জ্ঞান যথোপযুক্তভাবে উপলব্ধি করতে হলে প্রয়োজন প্রগাঢ় মানবিকতাবোধ।মান ুষের হৃদয়ের চেয়ে শ্রেষ্ঠ কোনো তীর্থ নেই-এ বিশ্বাস কবির স্বোপর্জিত অনুভব।এ কারণে কবি মানবিক মেলবন্ধনের এক অপূর্ব সংগীত পরিবেশন করতে বেশি আগ্রহী । সাম্যের এ-গানে মানুষে মানুষে সব ব্যবধান ঘূচে যাবে। মানবাতার সুবাস ছড়ানোর আত্মার উদ্বোধনের মধ্য দিয়ে এ-জীবনকে পবিত্র করে তোলা সম্ভব-সাম্যবাদ কবিতায় এ-মর্মবাণী ঘোষিত হয়েছে।





সাম্যবাদী কবিতার সৃজনশীল প্রশ্ন:

১। মানুষ মানুষের জন্য জীবন জীবনের জন্য
একটু সহানুভূতি কি মানুষ পেতে পারে না?
ও বন্ধু
মানুষ মানুষকে পণ্য করে
মানুষ মানুষকে জীবিকা করে
পুরনো ইতিহাস ফিরে এলে
লজ্জা কি তুমি পাবে না?
ও বন্ধু
বলো কী তোমার ক্ষতি
জীবনের অথৈ নদী
পার হয় তোমাকে ধরে
দুর্বল মানুষ যদি

ক. 'সাম্যবাদী' কাব্যগ্রন্থ কত সালে প্রকাশিত হয়? 一一 ১
খ. 'কেন খুঁজে ফের দেবতা-ঠাকুর মৃত-পুঁথি-কঙ্কালে?'- এ উক্তি দ্বারা কী বোঝানো হয়েছে? 一一 ২
গ. উদ্দীপকে সাম্যবাদী কবিতার কোন দিকটির প্রতিফলন ঘটেছে- ব্যাখ্যা করো। 一一৩
ঘ. 'উদ্দীষ্ট চেতনায় ভাস্বর নজরুলের জীবন'- উদ্দীপক ও সাম্যবাদী কবিতার আলোকে বিশ্লেষণ করো। 一一৪

১। ‘এ বয়স জানে রক্তদানের পূণ্য
বাষ্পের বেগে স্টিমারের মতো চলে,
প্রাণ দেওয়া-নেওয়া ঝুলিটা থাকে না শূন্য
সঁপে আত্মাকে শপথের কোলাহলে।’

ক. কাজী নজরুল ইসলামের মতে কী সবচেয়ে বড় দাসত্ব? 一一 ১
খ. প্রাবন্ধিক নিজের সত্যকে ভগবান মনে করার মধ্যে দম্ভ দেখেননি কেন? 一一 ২
গ. তুমি কী মনে করো উদ্দীপকটি ‘আমার পথ’ প্রবন্ধের সঙ্গে সাদৃশ্যপূর্ণ? কেন? ব্যাখ্যা করো।一一 ৩
ঘ. উদ্দীপকে তারুণ্যের যে দুর্বার সাধনা ধ্বনিত হয়েছে তা ‘আমার পথ’ রচনার আলোকে বিশ্লেষণ করো।一一 ৪


সাম্যবাদী কবিতার বহুনির্বাচনী নমূনা প্রশ্ন

১।‘সাম্যবাদী’ কবিতাটি নজরুলের কোন কাব্যগ্রন্থ থেকে সংকলিত?

  • ক) অগ্নিবীণা
  • খ) বিষের বাঁশি
  • গ) সাম্যবাদী
  • ঘ) চক্রবাক

২। জেরুজালেম কোথায়?

  • ক) জর্দানে
  • খ) সৌদি আরবে
  • গ) ফিলিস্তিনে
  • ঘ) ইরানে

৩। মহাবীর প্রতিষ্ঠিত ধর্মের নাম কী?

  • ক) পার্সি ধর্ম
  • খ) জৈন ধর্ম
  • গ) ইহুদি ধর্ম
  • ঘ) হিন্দু ধর্ম

৪। ‘পথে ফোটে তাজা ফুল’ এখানে ‘পথ’ বলতে বোঝানো হয়েছে—

  • ক) মহামানব
  • খ) ধর্মগ্রন্থ
  • গ) সাধারণ মানুষ
  • ঘ) পবিত্র জায়গা

৫। ‘আবেস্তা’ কিসের নাম?

  • ক) ধর্মগ্রন্থ
  • খ) ভাষা
  • গ) জাতি
  • ঘ) সম্প্রদায়

৬। ‘দেউল’ শব্দের সমার্থক হিসেবে কোনটি গ্রহণযোগ্য?

  • ক) মন
  • খ) অন্তর
  • গ) মন্দির
  • ঘ) হৃদয়

৭। কবি সাম্যের গান গেয়েছেন কেন?

  • ক) সাম্প্রদায়িক সমাজ গঠনের জন্য
  • খ) অসম্প্রদায়িক সমাজ গঠনের জন্য
  • গ) মানুষে মানুষে বিভেদ সৃষ্টির জন্য
  • ঘ) নিজের আদর্শ প্রচারের জন্য

৮। বিশ্ব-দেউল কোনটি?

  • ক) বাড়ি
  • খ) হৃদয়
  • গ) স্থাপনা
  • ঘ) শরীর

৯। ‘সাম্যবাদী’ কবিতায় ‘জেন্দা’ শব্দটি কী অর্থে ব্যবহৃত হয়েছে?

  • ক) জীবন্ত
  • খ) জাতি
  • গ) ভাষা
  • ঘ) ধর্মগ্রন্থ

১০। কাকে ‘বাঁশির কিশোর’ বলা হয়েছে?

  • ক) যিশুখ্রিস্টকে
  • খ) শ্রীকৃষ্ণকে
  • গ) গৌতম বুদ্ধকে
  • ঘ) মহাবীরকে

১১। মৃত পুঁথি-কঙ্কাল কথাটি দ্বারা কী বোঝানো হয়েছে?

  • ক) পুরনো বই-পুস্তক
  • খ) মানুষের কঙ্কাল
  • গ) অতীত ইতিহাস
  • ঘ) পুরনো ধ্যান-ধারণা

১২ নিজ প্রাণ খুলে দেখলে কি পাওয়া যাাবে ?

  • ক) সকল যুগাবতার
  • খ)সকল শাস্ত্র *
  • গ)সকল দেবতা
  • ঘ)পুথিঁ কঙ্কাল

১৩ বিভিন্ন যুগে অবতীর্ণ মহাপুরুষদের কী বলা হয় ।

  • ক)যুগাবতার *
  • খ)বিশ্ব দউল
  • গ)মহাপুরুষ
  • ঘ)শাক্যমুনি

১৪.কনফুসিয়াস কোান দেশের দার্শনিক ছিলেন?

  • ক. থােইল্যান্ড
  • খ. চীন
  • গ. ভিয়েতনাম
  • ঘ. জাপান
  • উত্তর:খ. চীন

১৫.শ্রীকৃষ্ঞর মৃখনিঃসৃত বাণী কোনটি ?

  • ক.শ্রীমদ্‌ভগবদ্‌গীতা
  • খ.শ্রীমদ্‌ভগবদ্‌
  • গ. রামায়ন
  • ঘ.বেদ
  • উত্তর: ক.শ্রীমদ্‌ভগবদ্‌গীতা
১. খ ২. গ ৩. খ ৪. গ ৫. ক ৬. গ ৭. খ ৮. খ ৯. গ ১০. খ ১১. ঘ, ১২ খ, ১৩ ক,১৪ খ ,১৫ ক,

colorful text doc


নবিরোধী আন্দোলন, দ্বিতীয় বিশ্বযুদ্ধ, তেতাল্লিশের মন্বন্তর, সাম্প্রদায়িক দাঙ্গা, দেশবিভাগ, উদ্বাস্তু সমস্যা, আবার নতুন রাষ্ট্র পাকিস্তান গড়ে তোলার উদ্দীপনা ইত্যাদি নানা রকম সামাজিক ও রাষ্ট্রীয় আবর্তে মধ্যবিত্তের জীবন তখন বিচিত্রমুখী জটিলতায় বিপর্যস্ত ও উজ্জীবিত। নবীন লেখক সৈয়দ ওয়ালীউল্লাহ, এই চেনা জগৎকে বাদ দিয়ে তাঁর প্রথম উপন্যাসের জন্য গ্রামীণ পটভূমি ও সমাজ-পরিবেশ বেছে নিলেন। আমাদের দেশ ও সমাজ মূলত গ্রামপ্রধান। এদেশের বেশির ভাগ লোকই গ্রামে বাস করে। এই বিশাল গ্রামীণ জনগোষ্ঠীর জীবন দীর্ঘকাল ধরে অতিবাহিত হচ্ছে নানা অপরিবর্তনশীল তথাকথিত অনাধুনিক বৈশিষ্ট্যকে আশ্রয় করে। এই সমাজ থেকেই সৈয়দ ওয়ালীউল্লাহ, বেছে নিলেন তাঁর উপন্যাসের পটভূমি, বিষয় এবং চরিত্র। তাঁর উপন্যাসের পটভূমি গ্রামীণ সমাজ; বিষয় সামাজিক রীতি-নীতি, ও প্রচলিত ধারণা বিশ্বাস, চরিত্রসমূহ This is a paragraph, shown in the Times New Roman font.

নবিরোধী আন্দোলন, দ্বিতীয় বিশ্বযুদ্ধ, তেতাল্লিশের মন্বন্তর, সাম্প্রদায়িক দাঙ্গা, দেশবিভাগ, উদ্বাস্তু সমস্যা, আবার নতুন রাষ্ট্র পাকিস্তান গড়ে তোলার উদ্দীপনা ইত্যাদি নানা রকম সামাজিক ও রাষ্ট্রীয় আবর্তে মধ্যবিত্তের জীবন তখন বিচিত্রমুখী জটিলতায় বিপর্যস্ত ও উজ্জীবিত। নবীন লেখক সৈয়দ ওয়ালীউল্লাহ, এই চেনা জগৎকে বাদ দিয়ে তাঁর প্রথম উপন্যাসের জন্য গ্রামীণ পটভূমি ও সমাজ-পরিবেশ বেছে নিলেন। আমাদের দেশ ও সমাজ মূলত গ্রামপ্রধান। এদেশের বেশির ভাগ লোকই গ্রামে বাস করে। এই বিশাল গ্রামীণ জনগোষ্ঠীর জীবন দীর্ঘকাল ধরে অতিবাহিত হচ্ছে নানা অপরিবর্তনশীল তথাকথিত অনাধুনিক বৈশিষ্ট্যকে আশ্রয় করে। এই সমাজ থেকেই সৈয়দ ওয়ালীউল্লাহ, বেছে নিলেন তাঁর উপন্যাসের পটভূমি, বিষয় এবং চরিত্র। তাঁর উপন্যাসের পটভূমি গ্রামীণ সমাজ; বিষয় সামাজিক রীতি-নীতি, ও প্রচলিত ধারণা বিশ্বাস, চরিত্রসমূহ This is a paragraph, shown in the Times New Roman font.

বৃহস্পতিবার, ৯ আগস্ট, ২০১৮

Test post


শিরোনাম শিরোনাম







Lorem Ipsum Dolor






Lorem ipsum dolor sit amet, consectetuer adipiscing elit, sed diam nonummy nibh euismod tincidunt ut laoreet dolore magna aliquam erat volutpat.

W3.JS

1 This is a linkভাবসম্প্রসারণ :- যে বিদ্যা মানুষের কাজে লাগে ,যে বিদ্যার ব্যবহারিক প্রয়োজন রয়েছে সে বিদ্যা সার্থক। যে জ্ঞান বিদ্যা মানুষের কোনো কাজে আসে না এবং শুধু পুস্তকেই সীমাবদ্ধ থাকে

2 This is a linkভাবসম্প্রসারণ :- যে বিদ্যা মানুষের কাজে লাগে ,যে বিদ্যার ব্যবহারিক প্রয়োজন রয়েছে সে বিদ্যা সার্থক। যে জ্ঞান বিদ্যা মানুষের কোনো কাজে আসে না এবং শুধু পুস্তকেই সীমাবদ্ধ থাকে

3 This is a linkভাবসম্প্রসারণ :- যে বিদ্যা মানুষের কাজে লাগে ,যে বিদ্যার ব্যবহারিক প্রয়োজন রয়েছে সে বিদ্যা সার্থক। যে জ্ঞান বিদ্যা মানুষের কোনো কাজে আসে না এবং শুধু পুস্তকেই সীমাবদ্ধ থাকে

4 This is a linkভাবসম্প্রসারণ :- যে বিদ্যা মানুষের কাজে লাগে ,যে বিদ্যার ব্যবহারিক প্রয়োজন রয়েছে সে বিদ্যা সার্থক। যে জ্ঞান বিদ্যা মানুষের কোনো কাজে আসে না এবং শুধু পুস্তকেই সীমাবদ্ধ থাকে

5 This is a linkভাবসম্প্রসারণ :- যে বিদ্যা মানুষের কাজে লাগে ,যে বিদ্যার ব্যবহারিক প্রয়োজন রয়েছে সে বিদ্যা সার্থক। যে জ্ঞান বিদ্যা মানুষের কোনো কাজে আসে না এবং শুধু পুস্তকেই সীমাবদ্ধ থাকে

6 This is a linkভাবসম্প্রসারণ :- যে বিদ্যা মানুষের কাজে লাগে ,যে বিদ্যার ব্যবহারিক প্রয়োজন রয়েছে সে বিদ্যা সার্থক। যে জ্ঞান বিদ্যা মানুষের কোনো কাজে আসে না এবং শুধু পুস্তকেই সীমাবদ্ধ থাকে

নাগরিক জীবন তখন নানা ঘাত-প্রতিঘাতে অস্থির ও চঞ্চল। ব্রিটিশ শাসনবিরোধী আন্দোলন, দ্বিতীয় বিশ্বযুদ্ধ, তেতাল্লিশের মন্বন্তর, সাম্প্রদায়িক দাঙ্গা, দেশবিভাগ, উদ্বাস্তু সমস্যা, আবার নতুন রাষ্ট্র পাকিস্তান গড়ে তোলার উদ্দীপনা ইত্যাদি নানা রকম সামাজিক ও রাষ্ট্রীয় আবর্তে মধ্যবিত্তের জীবন তখন

Ut wisi enim ad minim veniam, quis nostrud exerci tation ullamcorper suscipit lobortis nisl ut aliquip ex ea commodo consequat.

জাদুঘরে কেন যাব


জাদুঘরে কেন যাব


The width property.

✿গদ্য - জাদুঘরে কেন যাব ।
✿গুরুত্বপূর্ণ/জ্ঞানমূলক ....
১. পৃথিবীর ১ম জাদুঘর স্থাপিত হয় কোথায়? - আলেক জান্দ্রিয়ায়
২. পৃথিবীর প্রথম জাদুঘর ছিলো - নিদর্শন, সংগ্রহ-শালা, গ্রন্থাগার, উদ্ভিদ উদ্যান, উন্মুক্ত চিড়িয়াখানা
৩. পৃথিবীর প্রথম জাদুঘর ছিল মুখ্যত - দর্শন চর্চার কেন্দ্র
৪. কোনটি ফরাসি বিপ্লবের পরে প্রজাতন্ত্র সৃষ্টি করে - ল্যুভ
৫. ফরাসি বিপ্লবের পরে কী উন্মোচিত হয় - ভের্সাই প্রাসাদের দ্বার
৬. রুশ বিপ্লবের পরে লেনিনগ্রাদের রাজপ্রাসাদে গড়ে ওঠে - হার্মিতিয়ে
৭. কোনটি ঐতিহাসিক প্রাসাদ - টাওয়ার অফ লন্ডন
৮. ব্রিটেনে জাদুঘরের সংখ্যা দ্বিগুণ হয়েছে - গত ত্রিশ বছরে
৯. ব্রিটেনের সবচেয়ে বড় জাদুঘর কোনটি - ব্রিটিশ মিউজিয়াম
১০. এখন জাদুঘর বলে বিবেচিত - ম্যস্যাধার ও নক্ষত্রশালাও
১১. কোনটি ত্রখন খুবই প্রচলিত - উন্মুক্ত জাদুঘর
১২. বাংলাদেশের জাতিতাত্ত্বিক জাদুঘর কোথায় - চট্রগ্রামে
১৩. রচনায় উল্লিখিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের কণিষ্ঠ শিক্ষক কে - লেখক।
১৪. কে জাদুঘর শব্দের জায়গায় সর্বত্র মিউজিয়াম পড়ছেন - শিক্ষামন্ত্রী
১৫. শিক্ষকপ্রতিম অর্থমন্ত্রী ড. এম. এন. হুদা লেখককে কখন ডাকলেন - চা খাওয়ার সময়।
১৬. মিউজিয়ামকে আপনারা জাদুঘর বলেন কেন? উক্তিটি - গর্ভনরের
১৭. "স্যার জাদুঘরই মিউজিয়ামের বাংলা প্রতিশব্দ " উক্তিটি - লেখক হকচকিয়ে বলল
১৮. জাদুঘরকে আজবখানা বলা হয় - উর্দুতে
১৯. জাদুঘরকে অজায়ের-ঘর বলা হয় - হিন্দিতে
২০. কে দ্বিজাতিতত্ত্বে বিশ্বাসী ছিলেন - আব্দুল মোনায়েম খান
২১. লেখক ব্রিটিশ ভারতীয় মুদ্রার সযত্ন স্থান দেখেছে কোথায়? - কুয়েত
২২. টাওয়ার অফ লন্ডনে সকলে ভিড় করে কেন? - কোহিনুর দেখতে
২৩. একটা শক্তিশালী সামাজিক সংগঠন কোনটি - জাদুঘর
২৫. কী আমাদের আনন্দ দেয় - জাদুঘর।



জাদুঘরে কেন যাব বহুনির্বাচনী নমুনা প্রশ্ন:

জাদুঘরে কেন যাব বহুনির্বাচনী নমুনা প্রশ্ন:
১. বরেন্দ্র জাদুঘর কোথায় অবস্থিত?
ক. ঢাকা খ. চট্টগ্রাম গ. রাজশাহী ঘ. খুলনা

উ্ত্তর গ. রাজশাহী

২. ইউরোপের প্রথম বুর্জোয়া বিপ্লব কোনটি?
ক. রুশ বিপ্লব খ. স্পেন বিপ্লব
গ. গণতান্ত্রিক বিপ্লব ঘ.ফরাসি বিপ্লব

উ্ত্তর ঘ.ফরাসি বিপ্লব

৩. চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় জাদুঘরের রজতজয়ন্তী কত সালে ছিল?
ক. ২০০০ সালে খ. ২০০১ সালে
গ. ২০০৩ সালে ঘ. ২০০৫ সালে

উ্ত্তর গ. ২০০৩ সালে

৪. আলেকজান্দ্রিয়া কোথায় অবস্থিত?
ক. মিসরের পূর্বে খ.উত্তর মিসরে
গ. উত্তর গ্রিসে ঘ. ভারতে

উ্ত্তর খ.উত্তর মিসরে

৫. লুভর জাদুঘর কত খ্রিষ্টাব্দে স্থাপিত হয়?
ক. ১৫৪৬ খ. ১৬৪৬ গ. ১৭৪৬ ঘ. ১৮৪৬

উ্ত্তর ক. ১৫৪৬

৬. রাশিয়ায় সমাজতন্ত্র প্রতিষ্ঠিত হওয়ার কারণ কোনটি?
ক. ফরাসি বিপ্লব খ.রুশ বিপ্লব
গ. প্রথম বিশ্বযুদ্ধ ঘ. দ্বিতীয় বিশ্বযুদ্ধ

উ্ত্তর খ.রুশ বিপ্লব

৭. গত ত্রিশ বছরে কোন দেশে জাদুঘরের সংখ্যা দ্বিগুণ হয়েছে?
ক. ফ্রান্সে খ. ভারতে গ.ব্রিটেনে ঘ. অস্ট্রেলিয়ায়

উ্ত্তর গ.ব্রিটেনে

৮. ঢাকার কোথায় বঙ্গবন্ধু জাদুঘরটি অবস্থিত?
ক. ঢাকার শাহবাগে খ. ঢাকার মালিবাগে
গ. ঢাকার মিরপুরে ঘ. ঢাকার ধানমন্ডিতে

উ্ত্তর ঘ. ঢাকার ধানমন্ডিতে

৯. সামরিক জাদুঘরের প্রতিষ্ঠাকাল কোনটি?
ক. ১৯৫৫ খ. ১৯৮৫ গ. ১৯৬৭ ঘ. ১৯৮৭

উ্ত্তর ঘ. ১৯৮৭

১০. শিক্ষামন্ত্রীর ভাষণে তাঁর মুদ্রিত ‘জাদুঘর’ শব্দের জায়গায় কোন শব্দটি পড়ছিলেন?
ক. সংগ্রহশালা খ. নিদর্শনশালা
গ. মিউজিয়াম ঘ. সংরক্ষণশালা

উ্ত্তর গ. মিউজিয়াম

১১. উর্দুতে জাদুঘরকে কী বলা হয়?
ক. জাদুঘর খ. মিউজিয়াম
গ. আজবখানা ঘ. অজায়েব ঘর

উ্ত্তর গ.আজবখানা

১২. ‘কী জাদু বাংলা গানে!’—বাক্যে ‘জাদু’ শব্দটি দ্বারা কী বোঝানো হয়েছে?
ক. ইন্দ্রজাল খ. ভেলকি গ. কুহক ঘ. মনোহর

উ্ত্তর ঘ. মনোহর

১৩. ভারতীয় জাদুঘর কোথায় অবস্থিত?
ক. আগ্রায় খ. দিল্লিতে গ. কলকাতায় ঘ. মুম্বাই

উ্ত্তর গ. কলকাতায়

১৪. জাদুঘরকে প্রাবন্ধিক কী বলে আখ্যা দিয়েছেন?
ক. বিনোদনকেন্দ্র খ. অবসর কাটানোর উপযুক্ত স্থান
গ. শক্তিশালী সামাজিক সংগঠন ঘ. আড্ডা দেওয়ার স্থান

উ্ত্তর গ. শক্তিশালী সামাজিক সংগঠন

১৫. সাহিত্য ও গবেষণায় কৃতিত্বের জন্য আনিসুজ্জামান লাভ করেছেন—
i. একুশে পদক ii. আলাওল সাহিত্য পুরস্কার
iii. রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের ডি-লিট
নিচের কোনটি সঠিক
ক. i ও ii খ. ii ও iii গ. i ও iii ঘ. i, ii ও iii

উ্ত্তর ঘ. i, ii ও iii

১৬. পৃথিবীর প্রথম জাদুঘর ছিল—
i. নিদর্শন সংগ্রহশালা ও গ্রন্থাগার ii. উদ্ভিদ উদ্যান ও উন্মুক্ত চিড়িয়াখানা iii. দর্শনচর্চার কেন্দ্র
নিচের কোনটি সঠিক
ক. i ও ii খ. ii ও iii গ. i ও iii ঘ. i, ii ও iii

উ্ত্তর ঘ. i, ii ও iii

১৭. জাদুঘরের রূপকে বড় রকম প্রভাবান্বিত করে—
i. সামাজিক অবস্থা ii. রাজনৈতিক অবস্থা
iii. সামাজিক-রাজনৈতিক অবস্থার পরিবর্তন
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii খ. ii ও iii গ. i ও iii ঘ. i, ii ও iii

উ্ত্তর ঘ. i, ii ও iii

১৮. জাদুঘরে সংরক্ষণ করা হয় যে ধরনের বস্তু, তা হলো—
i. লুপ্তপ্রায় বস্তু ii. অনন্য চমকপ্রদ বস্তু
iii. বিস্ময় উদ্রেককারী বস্তু
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii খ. ii ও iii গ. i ও iii ঘ. i, ii ও iii

উ্ত্তর ঘ. i, ii ও iii

নিচের উদ্দীপকটি পড়ে ১৯ ও ২০ নম্বর প্রশ্নের উত্তর দাও।
লোকশিল্প গবেষণার ওপর অ্যাসাইনমেন্ট করার জন্য বাবু সোনারগাঁ লোকশিল্প জাদুঘরে যায়। শুধু লোকশিল্প নয়, টারশিয়ারি যুগের মাছের জীবাশ্ম, প্রাচীন ও মধ্যযুগের মুদ্রা, শিলালিপি, ভাস্কর্য, অস্ত্রশস্ত্র, মুক্তিযুদ্ধের দলিল—এসব তাকে মুগ্ধ করল।

১৯. উদ্দীপকের বাবুর মুগ্ধ হওয়ার সঙ্গে প্রবন্ধে উল্লিখিত বাক্যটির সাদৃশ্য রয়েছে?
ক. জাদুঘর আমাদের আনন্দ দেয়
খ. ঈশা খাঁর কামানের গায়ে বাংলা লেখা দেখে মুগ্ধ হয়েছিল
গ. জাদুঘর আমাদের শক্তি জোগায়
ঘ. জাদুঘর একটা শক্তিশালী সামাজিক সংগঠন

উ্ত্তর খ. ঈশা খাঁর কামানের গায়ে বাংলা লেখা দেখে মুগ্ধ হয়েছিল

২০. উদ্দীপকের ন্যায় ‘জাদুঘরে কেন যাব’ প্রবন্ধের মূল বক্তব্য হলো—
i. জাদুঘরের মাধ্যমে জাতি আত্মবিকাশ লাভ করে
ii. সাংস্কৃতিক উত্তরাধিকারকে সংরক্ষণ করে জাদুঘর
iii. জাদুঘরের মাধ্যমে শিক্ষাবিস্তার সম্ভব
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii খ. i ও iii গ. ii ও iii ঘ. i, ii ও iii

উ্ত্তর ঘ. i, ii ও iii

সঠিক উত্তরটি মিলিয়ে নাও বাংলা ১ম পত্র: সঠিক উত্তর বায়ান্নর দিনগুলো জাদুঘরে কেন যাব ১. গ ২. ঘ ৩. গ ৪. খ ৫. ক ৬. খ ৭. গ ৮. ঘ ৯. ঘ ১০. গ ১১. গ ১২. ঘ ১৩. গ ১৪. গ ১৫. ঘ ১৬. ঘ ১৭. ঘ ১৮. ঘ ১৯. খ ২০. ঘ


নোট:..............