শুক্রবার, ১৮ অক্টোবর, ২০১৯

লালসালু উপন্যাস


shimul

সৃজনশীল প্রশ্নোত্তর :

উদ্দীপক ১:ছোট বয়সে মাজেদা বিবির উচ্ছলতা, দুরন্তপনা, লাফালাফি, দৌড়ঝাঁপ কোনো কমতি ছিল না । বিচয়ের পর সেই মাজেদা বিবি একেবারেই বদলে গেল । স্বামীর মুখের দিকে তাকিয়ে সে কথা বলে না । মানুষের বিপদে আপদে দোয়া করে । ধর্মপালনে সবসময় সচেষ্ট । কিন্তু মাজেদা বিবির মনে কোনো শান্তি নেই । কারণ চার বছর পার হওয়ার পরেও কোনো সন্তান হয়নি তার । স্বমীর কাছে তাই পাশের গ্রামে আসা পিরের কাছে পানি পড়া খেয়ে সন্তান লাভের বাসনা জানায় মাজেদা বিবি।

প্রশ্ন:ক.মজিদের প্রথম স্ত্রীর নাম কী ? ১
খ.মজিদের শাক্তি ওপর থেকে আসে, আসে ঐ সালু কাপড়ে আবৃত মাজার থেকে,--উক্তিটি ব্যাখ্যা কর । ২
গ.উদ্দীপকের মাজেদা বিবির সাথে লালসালু উপন্যাসের কোন চরিত্রের সাদৃশ্য রয়েছে ?ব্যাখ্যা কর । ৩
ঘ.গ্রমের ধর্মভীরু অশিক্ষিত মানুষের কুসংস্কারাচ্ছন্ন মনোভাবের পরিচয় পাওয়া যায় পিরের প্রতি অন্ধভক্তি -উদ্দীপক ও লালসালু উপন্যাসের আলোকে মন্তব্যটির ব্যাখ্যা কর । ৪

উত্তর:ক. মজিদের প্রথম স্ত্রীর নাম রহিমা ।

খ.মজিদ মহাব্বতনগর গ্রামে যে প্রভাব বিস্তার করেছিল তার শক্তি সে পেয়েছিল সালু কাপড়ে আবৃত মাজার থেকে প্রশ্নের উক্তিটিতে এ কথাই প্রকাশিত হয়েছে । মজিদ মহব্বতনগর গ্রামে আগন্তুক হিসেবে প্রবেশ করে একসময় সেই গ্রামেই মজিদ শক্তির শিকড় গেড়েছিল । এই শক্তি সে পেয়েছিল মাজারকে কেন্দ্র করে গড়ে ওঠা সকল মানুষের বিশ্বাস থেকে । সালু কাপড়ে আবৃত মাজারটি মজিদকে দিয়েছিল শক্তি যা দিয়ে গ্রামে সে প্রভাব বিস্তার করেছিল । প্রশ্নের উক্তিটি দ্বারা এ কথাই বোঝানো হয়েছে ।

গ.উদ্দীপকের মাজেদা বিবির সাথে লালসালু উপন্যাসের খালেক ব্যাপারীরির নি:সন্তান স্ত্রী আমেনা সাদৃশ্যপূর্ণ । স্বামীভক্ত ও ধর্মভীরু স্ত্রী আমেনা চরিত্রটি দীর্ঘ দিনের সংসারেও নি:সন্তান থেকে যায় । এদিকে খালেক ব্যাপারীর দ্বিতীয় পক্ষের স্ত্রী আনুবিবির প্রতিবছর সন্তান জন্ম দেওয়ার বিষয়টি আমেনা বিবির মাঝে আরো হতাশা তৈরী করে । সন্তান লাভের আশায় আমেনা বিবি খালেক ব্যাপারীকে আওয়ালপুরের পিরের নিকট থেকে পানি পড়া এনে দিতে বলে । ব্যাপারী তার দ্বিতীয় পক্ষের স্ত্রীর ছোটো ভাই ধলা মিয়াকে পানি পড়া আনতে আওয়ালপুরের পিরের নিকট্ পাঠাতে চায় ।

উদ্দীপকের মাজেদা বিবি বিয়ের চার বছর পরেও নি:সন্তান থেকে যায় । স্বামী অনুগত মাজেদার মনে তাই কোনো শান্তি নেই । সন্তান কামনায় সে ব্যাকুল হয়ে পরে । তাই স্বামীর কাছে পাশের গায়ে আসা পিরের পানি পড়া খেয়ে সন্তান লাভের বাসনা জানায় । আর লালসালু উপন্যাসের খালেক ব্যাপারীর স্ত্রীও আমেনাও সন্তান লাভের আশায় গোপনে আওয়ালপুরের পিরের বাছে যায় পানি পড়া আনতে । অতএব বলতে পারি , নি:সন্তান হওয়া ও সন্তান লাভের আশায় পিরের প্রতি বিশ্বাস স্থাপনের দিক থেকে খালেক ব্যাপারীর স্ত্রঅ আমেনা ও মাজেদা বিবির মাঝে সাদৃশ্য বিদ্যমান রয়েছে ।

ঘ.গ্রামের ধর্মভীরু , অশিক্ষিত মানুষের কুসংস্কারাচ্ছন্ন মনোভাবের পরিচয় পাওয়া যায় পিরের প্রতি অন্ধভক্তিতে --উক্তিটি যথার্থ । লালসালু উপন্যাসের গ্রামের মানুষগুলো পিরের প্রতি অবিচল ও অন্ধবিশ্বাসে নিবিষ্ট থাকে । কুসংস্কারাচ্ছন্ন এ মানুষগুলোর ধর্মভীরুতার ছত্রছায়ায় মজিদের মতো পিরেরা সমাজে শক্ত ভিত তৈরী করে । উদ্দীপকের বর্ণনায়ও গ্রামের মানুষগুলোকে পিরের অন্ধভক্তিতে আচ্ছন্ন দেখা যায় ।

উদ্দীপকের মাজেদা বিবি ও তার স্বামী পিরের প্রতি দারুণ অনুরক্ত । মাজেদার বিয়ের চার বছর পার হলেও সে নি:সন্তান । তাই তার ভরসা পাশের গ্রামে আসা পীরের পানি পড়া । পানি পড়া খেলে তার সন্তান হবে এমন ধারণা অজ্ঞতা ও অশিক্ষারই বহি:প্রকাশ গ্রামের মানুয়ের অজ্ঞতাই এর জন্য দায়ী ।

লালসালু উপন্যাসে সমাজ ধর্মভীরুতা, কুসংস্কার, অন্ধবিশ্বাস ও অজ্ঞতার এ অনন্য দৃষ্টান্ত । ‍মহব্বতনগরের প্রতিটি মানুষ যেন এমন প্রাগৈতিহাসিক ধারণায় ঋদ্ধ(সমৃদ্ধ,বৃদ্ধিপ্রাপ্ত) হয়ে আছে ।ফলে তাদের মধ্যে মুক্তচিন্তা, বিবেক বুদ্ধি ও আধিুনিক ধ্যান-ধারণার যথেষ্ট অবাব পরিলক্ষিত হয় । স্বর্থান্বেষী মহল এমন সামাজের মানুষকে সহজেই প্রতারিত করতে সক্ষম হয় । যেমনটি পেরেছে বন্ড, প্রতারক, পির মজিদ । মোদাচ্ছের পিরের নামে অজ্ঞাত এক কবরকে মাজার বলে চালিয়ে দিয়েও সে সফল হয় । কারণ গ্রামের ধর্মভীরু মানুষগুলো অজ্ঞতার ফলে বাস্তবজ্ঞান শূন্য হয়ে পড়েছে । রহিমা, আমেনা বিবি হাসুনির মা প্রভৃতি নারী চরিত্রগুলোও এখানে ধর্মান্ধ ও কুসংস্কারাচ্ছন আঅেচ্য উপন্যাস ও উদ্দীপকে পিরের প্রতি এমন অন্ধভক্তি প্রশ্নোক্ত মন্তব্যটিরই সার্মথক রূপায়ণ



উদ্দীপক ২:সিলেট জেলার জালালাবাদ উপজেলায় রিসিতা নামের এক গৃহবধূ অগ্নিদগ্ধ হয়ে মারা গেছেন । পারিবারিক কলহের জের ধরে শ্বশুরবাড়ির লোকজন তার শরীরে কেরোসিন ঢেলে আগুন দিয়েছেন বণৈ অভিয়োগ উঠেছে । ঘটনার পর থেকে রিসিতার ভাসুর ও ননদ পলাতক ।

ক.আক্কাস কে ?
খ.তাহেরের বাপ নিরুদ্দেশ হয়ে যায় কেন ?
গ.উদ্দীপকের গৃহবধূ ও লালসালু উপন্যাসের জমিলার মধ্যে সাদৃশ্য নির্ণয় করো ।
ঘ.উদ্দীপকটি লালসালু উপন্যাসের একটি বিশেষ দিককেই প্রতিকায়িত করেছে ’--বিশ্লেষণ কর ।

ক. আক্কাস মহব্বতনগর গ্রামের মোদাব্বের মিঞার ছেলে ।

খ. সামাজিাকভাবে হেয় প্রতিপন্ন হয়ে অপমানে ও লজ্জায় তাহেরের বাপ নিরুদ্দেশ হয়ে যায় ।
তাহেরের বাপ বউয়ের সাথে সারাক্ষণ ঝগড়া করত এবং তাহেরের বাপ বউকে ইচ্ছেমতো মারত । চরিত্র নিয়ে পরস্পরের দোষারোপের বিষণয়টি মহব্বতনগর গ্রামের এক অস্বস্তিকর পরিবেশ সৃষ্টি করে । এই নিয়ে সালিশ বসালে তাহেরের বাপকে চরমভাবে অপদস্ত করে মজিদ । এই অপমান সহ্যকরতে না পেরে তাহেরের বাপ নিরুদ্দেশ হয়ে যায় ।

গ. উদ্দীপকে গৃহবধু রিসিতা ও লালসালু উপন্যাসের জমিলার মধ্যে পুরুষতান্ত্রিকতার ছোবলে নারী জীবনের বাস্তবচিত্র নির্মানে সাদৃশ্য রয়েছে । লালসালু উপন্যাসের জমিলা পুরুষতান্ত্রিক সমাজবাস্তবতার কাছে বিপন্ন এক নারী চরিত্র । তবে প্রতিবাদী আচরণে জমিলা আলোচ্য উপন্যাসে মুক্তির এক সুবাতাস হিসেবে বিবেচ্য । মজিদের সাথে তার অসম বিয়ে সম্পন্ন হয় । বয়সের অপরিপক্কতার কারণে তার মধ্য ছিল দাযিত্ববোধ ও সচেতনতার অভাব । কিন্তু বয়সের দোহাইয়ে সে মজিদের নিষ্টুরতা বা আক্রোশ থেকে রেহাই পায় না ।
উদ্দীপকের রিসিতাও জমিলার মতোই পুরুষতান্ত্রিক বেড়াজালে বিপন্ন এক নারী । পারিবারিক কলহের জের ধরে শ্বশুরবাড়ির লোকেরা তার গায়ে কেরোসিন দিয়ে আগুন ধরিয়ে দেয় । আমাদের সমাজ জীবনে নারী এমনই কোনঠাসা হয়ে রয়েছে যে তা রীতিমতো অমানবিক । অর্থাৎ পুরুষতন্ত্রের হিংস্রতার কাছে বিপন্ন ও অসহায় হওয়ার দিক থেকে দুটি চরিত্র সাদৃশ্যপূর্ণ ।


ঘ. লালসালু উপন্যাসের কাহিনি ও ঘটনা বিন্যাস প্রামীণ সামাজ বাস্তবতার সার্থক উপস্থাপন, যার একটি বিশেষ দিককে উদ্দীপকটি প্রতিকায়িত করেছে ।

লালসালু উপন্যাসের বিষয় হচ্ছে যুগ যুগ ধরে শেকড়গাড়া কুসংস্কার অন্ধ-বিশ্বাস ও ভীতির সঙ্গে সুস্থ জীবন প্রত্যাশার দন্দ্ব । মজিদ মহব্বতনগরবাসীর সরলতা ও ধর্মীয় অন্ধবিশ্বাসকে পুঁজি করে ধর্মব্যবসায় নিজের অভাবনীয় স্বার্থ হাসিল করে। মানুষকে ধরর্মের অন্ধ মোহে আকৃষ্ট করে সে নিজের কতৃর্ত্ব প্রতিষ্ঠা করে । মজিদের শাসন ও শোষণের শিকার তার অল্পবয়সি স্ত্রী জমিলা ।

উদ্দীপকে রিসিতা উপন্যাসের জমিলার প্রতিনিধি হয়ে উঠে এসেছে । কারণ রিসিতা শ্বশুরবাড়িতে পুরুষতান্ত্রিক অমানবিকতার শিকার । তার মতো জমিলাও মজিদের পুরুষতান্ত্রিক আচরণের শিকার । উদ্দীপকের রিসিতা লালসালু উপন্যাসের একটি মাত্র চরিত্রের ভিতর দিয়ে নারী জীবনের দু:খ দুর্দশার চিত্র মনে করিয়ে দেয় । তবে সেই চরিত্র অর্থাৎ জমিলাই লালসালু উপন্যাসের প্রেক্ষাপট উপস্থাপনায় এক মাত্র উপস্থাপক নয়

লালসালু উপন্যাসে উপন্যাসের জমিলা নরীধর্ম , হৃদয়ধর্ম ও সজীবতার যোগ্য প্রতিনিধি । তবে উপন্যাসের সম্পূণর্ প্রেক্ষাপট তাকে ঘিরে নয় বরং তার স্বামী মজিদকে ঘিরেই কেন্দ্র করেই আবর্তিত হয়েছে অর্থাৎ জমিলাও মজিদকে ঘিরেই আবর্তিত হয়েছে । আর সেই চরিত্রের সাদৃশ্যপূর্ণ চরিত্র হিসেবে উদ্দীপকের রিসিতা উপন্যাসের একটি বিশেষ দিককে প্রতিকায়িত করেছে ।