উদ্দীপকটি পড়ে ৩১ ও ৩২ নম্বর প্রশ্নের উত্তর দাও :
এলাকায় একজন ধনী ব্যক্তি এলে তাঁর সেবা করার জন্য সাধারণ জনগণ হুমড়ি খেয়ে পড়ল। উত্সুক জনতার ধাক্কায় ক্ষুধার্ত ভিক্ষুকটি রাস্তায় পড়ে কাতরাচ্ছিল। সেদিকে কারো খেয়াল নেই।
সঠিক উত্তর: খ)তেলা মাথায় তেল দেওয়া
সঠিক উত্তর: খ) অনাহারী মার্জারের
৯। ‘বিড়াল’ রচনায় মূলত কে চুরি করে?
ক) অভাবী ব্যক্তি খ) কৃপণ ধনী
গ) সাধু ঘ) সৎ ব্যক্তি
১০। ‘বিষবৃক্ষ’ কী জাতীয় রচনা?
ক) নাটক খ) উপন্যাস
গ) প্রবন্ধ ঘ) ছোটগল্প
উদ্দীপকটি পড়ে ১১ ও ১২ নম্বর প্রশ্নের উত্তর দাও :
এলাকায় একজন ধনী ব্যক্তি এলে তাঁর সেবা করার জন্য সাধারণ জনগণ হুমড়ি খেয়ে পড়ল। উত্সুক জনতার ধাক্কায় ক্ষুধার্ত ভিক্ষুকটি রাস্তায় পড়ে কাতরাচ্ছিল। সেদিকে কারো খেয়াল নেই।
১১। ধনী ব্যক্তির সেবায় ‘বিড়াল’ রচনার যে ভাবটি প্রকাশ পায়—
ক) শ্রদ্ধা করা
খ) তেলা মাথায় তেল দেওয়া
গ) ভক্তি করা
ঘ) সাদর সম্ভাষণ জানানো
১২। উল্লিখিত ক্ষুধার্ত লোকটির মাঝে ‘বিড়াল’ রচনায় কার চিত্র ফুটে উঠেছে?
ক) কমলাকান্তের খ) অনাহারী মার্জারের
গ) নসিরাম বাবুর ঘ) অসুস্থ লোকের
১৩। ‘বিড়াল’ রচনায় গাভির দুগ্ধ কে সংগ্রহ করে?
ক) মঙ্গলা খ) প্রসন্ন
গ) মার্জার ঘ) কমলাকান্ত
১৪। ‘বিড়াল’ বঙ্কিমচন্দ্রের একটি অনবদ্য সৃষ্টি। এ রচনায় ফুটে উঠেছে—
i. বঞ্চিতদের বক্তব্য
ii. ধনিক শ্রেণির বৈশিষ্ট্য
iii. ধর্মীয় অনুভূতি
নিচের কোনটি সঠিক?
ক) i ও ii খ) i ও iii
গ) ii ও iii ঘ) i, ii ও iii
১৫। ‘অদ্য আর কাহারও হাঁড়ি খাইও না’—উক্তিটি কার?
ক) প্রসন্নের খ) মার্জারের
গ) নসিরামের ঘ) কমলাকান্তের
১৬। ‘বিড়াল’ রচনায় কাকে আফিমখোর বলা হয়েছে?
ক) মার্জারকে খ) কমলাকান্তকে
গ) ডিউককে ঘ) নেপোলিয়নকে
১৭। ‘বিড়াল’ রচনায় কমলাকান্তকে কিভাবে উপস্থাপন করা হয়েছে?
ক) বিচারক খ) নেশাখোর
গ) বীরপুরুষ ঘ) কাপুরুষ
১৮। মার্জারের মতে কার দণ্ড হয়?
ক) বিড়ালের খ) চোরের
গ) বিচারকের ঘ) কমলাকান্তের
১৯। বিড়াল কার দুধ খেয়েছিল?
ক) মার্জারের খ) প্রসন্নের
গ) মঙ্গলার ঘ) ডিউকের
২০। ‘তেলা মাথায় তেল দেওয়া’—এতে কী প্রকাশ পায়?
ক) সেবা করা খ) চাটুকারিতা
গ) হঠকারিতা ঘ) বুদ্ধিমত্তা
২১। ‘জীর্ণ বস্ত্র, শীর্ণ গাত্র, ক্ষুধায় কণ্ঠ ক্ষীণ’—‘বিড়াল’ রচনায় কার কণ্ঠের প্রতিধ্বনি?
ক) অনাহারী মার্জারের খ) কমলাকান্তের
গ) সোহাগী বিড়ালের ঘ) চোরের
২২। সমাজে ধনী ব্যক্তিরা কার জন্য ভোজের আয়োজন করে থাকেন?
ক) দারিদ্র্যের খ) মধ্যবিত্তদের
গ) পণ্ডিতদের ঘ) যাদের খেতে বললে বিরক্ত হয়
২৩। কমলাকান্ত কাকে সমাজতান্ত্রিক মনে করেছেন?
ক) মার্জারকে খ) ডিউককে
গ) নিজেকে ঘ) বিচারককে
২৪। ‘একজন পাঁচজনের আহার্য সংগ্রহ করিবে কেন?’—এখানে ‘একজনের’ স্বরূপ কী?
ক) লোভী খ) ডাকাত
গ) ধনী ঘ) ধার্মিক
২৫। ওয়েলিংটন কে ছিলেন?
ক) লেখক খ) নাট্যকার
গ) দার্শনিক ঘ) বীরযোদ্ধা
২৬। বিচারককে উপবাস থাকতে বলা হয়েছে কেন?
ক) মার্জারকে চেনার জন্য খ) বেশি না খাওয়ার জন্য
গ) অনাহারের মর্ম বোঝার জন্য ঘ) ন্যায়বিচার করার জন্য
২৭। কমলাকান্তের আনন্দ কোথায়?
ক) মার্জারকে মারতে পেরে খ) আফিম খেতে পেরে
গ) চোরকে শাস্তি দিয়ে ঘ) একজনকে ভালো পথে আনতে পেরে
২৮। কমলাকান্ত কী হাতে ঝিমাচ্ছিলেন?
ক) হুক্কা খ) বই
গ) যষ্ঠি ঘ) বিড়ি
২৯। ‘রাধা রাণী’ কোন ধরনের রচনা?
ক) উপন্যাস খ) প্রবন্ধ
গ) কাব্যগ্রন্থ ঘ) নাটক
৩০। নেপোলিয়নকে কোথায় নির্বাসন দেওয়া হয়েছিল?
ক) সেন্ট মার্টিন দ্বীপে
খ) সেন্ট হেলেনা দ্বীপে
গ) মথুরায়
ঘ) জেরুজালেমে
উত্তর
১. ক ২. খ ৩. খ ৪. গ ৫. ক ৬. খ ৭. খ ৮. ক ৯. খ ১০. খ ১১. খ ১২. খ ১৩. খ ১৪. ক ১৫. ঘ ১৬. খ ১৭. খ ১৮. খ ১৯. গ ২০. খ ২১. ক ২২. ঘ ২৩. ক ২৪. গ ২৫. ঘ ২৬. গ ২৭. ঘ ২৮. ক ২৯. ক ৩০. খ।
w3 file border ,bacground color,margin,padding ,linkbutton, w3 text font etc
ফেব্রুয়ারি ২৩, ২০১৬
প্রধান শিক্ষক,
…… হাই স্কুল, লালমনিরহাট ।
বিষয় : বিদ্যালয়ে আয়োজিত আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস’ এর অনুষ্ঠানমালা সম্পর্কে প্রতিবেদন।
সূত্র :শা .ল.বি.২০১৫/২৭(ক)
মহোদয়,
সম্প্রতি সমাপ্ত ,…… হাইস্কুলের ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ এর অনুষ্ঠানমালা সম্পর্কে প্রতিবেদন পেশে আদিষ্ট হয়ে নিম্নলিখিত প্রতিবেদন উপস্থাপন করছি।
……… হাই স্কুলে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ উদ্যাপিত
১.‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ উদ্যাপন উপলক্ষে ……… স্কুলে ২১ শে ফেব্রুয়ারি, ২০১৪ দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন হয়েছিল। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন স্কুলের বাংলা বিভাগের সিনিয়র শিক্ষক জনাব ‘ক’
২.দিনব্যাপী অনুষ্ঠানমালার সূচনা হয় সকাল ৭টায় প্রভাতফেরির মাধ্যমে। খুব ভোর থেকেই স্কুলের আশেপাশের ছাত্র-ছাত্রীরা খালি পায়ে প্রশাসনিক ভবনের সামনে সমবেত হয়। তাদের সঙ্গে যোগদান করেন শিক্ষকবৃন্দ। স্কুল মাঠের দক্ষিন প্রান্তে শহিদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ প্রদানের সিদ্ধান্ত করা হয়েছিল। প্রধান শিক্ষকের নেতৃত্বে শিক্ষক-শিক্ষার্থীদের খালিপায়ে শোভাযাত্রা শুরু হলে সবার কণ্ঠে অনুরণিত হয় একুশে ফেব্রুয়ারির অমর গান: ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি।’ ধীর পদক্ষেপে অগ্রসরমান শোভাযাত্রা এক ভাবগম্ভীর পরিবেশ সৃষ্টি করে। শহিদ মিনারের পাদদেশে মিছিল উপনীত হলে প্রধান শিক্ষক প্রথম পুষ্পার্ঘ্য অর্পণ করে অমর শহিদদের উদ্দেশ্যে শ্রদ্ধা নিবেদন করেন। এরপর শিক্ষার্থীরা নিজ নিজ ফুলের তোড়া শহিদ মিনারে অর্পণ করে।
৩.আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের পরবর্তী কর্মসূচি ছিল আবৃত্তি ও সংগীতানুষ্ঠান। প্রথমে বাংলা সাহিত্যের প্রখ্যাত কবিগণের কবিতা থেকে নির্বাচিত কবিতাবলি আবৃত্তি করে স্কুলের শিক্ষার্থীরা। পরে স্বরচিত কবিতা আবৃত্তি করে শোনাােনা হয়। শিক্ষার্থীরাই ছিল এ পর্যায়ে কবিতা রচয়িতা ও আবৃত্তিকার। আবৃত্তি শেষে শুরু হয় সংগীতানুষ্ঠান। দেশাত্মবোধক গানই ছিল এপর্যায়ের কর্মসূচি। স্কুলের শিল্পীরা এতে অংশগ্রহণ করে।
৪.বিকেলবেলায় আয়োজন করা হয়েছিল আলোচনা সভার। স্কুলের প্রধান শিক্ষকের সভাপতিত্বে আলোচনাসভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কবি ‘ ক’। স্কুলের দুজন শিক্ষকসহ বেশ কয়েকজন শিক্ষার্থী আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ওপর আলোচনা করে। এ দিবসের গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরার পাশাপাশি বিশ্বদরবারে আরো উল্লেখযোগ্যভাবে এ দিবসের গুরুত্ব তুলে ধরার আহ্বান রাখা হয়। এ পর্যায়ে দিনব্যাপী অনুষ্ঠানমালার সমাপ্তি ঘটে।
প্রতিবেদকের নাম ও ঠিকানা :’ হ’ দশম শ্রেণি,বিজ্ঞান বিভাগ,রোল: ০৩
…… হাই স্কুল, লালমনিরহাট ।
প্রতিবেদনের শিরোনাম : …… স্কুলে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ উদ্যাপিত।
প্রতিবেদন তৈরির তারিখ : ২৩ ফেব্রুয়ারি, ২০১৬
প্রতিবেদন তৈরির সময় : সকাল ৭ টা।