মঙ্গলবার, ১৪ আগস্ট, ২০১৮

ব্যাকরণ এর বিষয়বস্তু:


Norway
ব্যাকরণের আলোচ্য বিষয়

প্রশ্ন: ব্যাকরণে কী কী বিষয় আলোচিত হয ?উদাহরণসহ আলোচনা কর ।
কু.বো.০১, ব. বো.-০২,রা.বো-২০০০



ব্যাকরণ: ব্যাকরণ শব্দটির ব্যুৎপত্তিগত অর্থ বিশেষভাবে বিশ্লেষণ। সুতরাং, যে শাস্ত্রে বাংলা ভাষার বিভিন্ন উপাদানের গঠন প্রকৃতি ও স্বরূপের বিচার বিশ্লেষণ করা হয় এবং বিভিন্ন উপাদানের সম্পর্ক নির্ণয় ও প্রয়োগবিধি বিশদভাবে আলোচিত হয়, তাকে বাংলা ব্যাকরণ বলে।

বাংলা ব্যাকরণের আলোচ্য বিষয় :
প্রতিটি ভাষারই ৪টি মৌলিক অংশ থাকে- ধ্বনি, শব্দ, বাক্য ও অর্থ। আর তাই সব ভাষার ব্যাকরণই প্রধানত এই ৪টি অংশ নিয়েই আলোচনা করে। অর্থাৎ, বাংলা ব্যাকরণের মূল আলোচ্য বিষয়/ অংশ ৪টি-


১. ধ্বনিতত্ত্ব (Phonology): ধ্বনিতত্ত্ব: ব্যাকরণের এ অংশে ধ্বনি, ধ্বনির উচ্চারণ, ধ্বনির বিন্যাস, ধ্বনির পরিবর্তন, বর্ণ, সন্ধি ণ-ত্ব বিধান, ষ-ত্ব বিধান প্রভৃতি ধ্বনি সম্বন্ধীয় বিষয় আলোচিত হয়।
২. শব্দতত্ত্ব বা রূপতত্ত্ব (Morphology) : এ অংশে শব্দের প্রকার, পদের পরিচয়, শব্দ গঠন, উপসর্গ, প্রত্যয়, বিভক্তি, লিঙ্গ, বচন, ধাতু, শব্দরূপ, কারক, সমাস, ক্রিয়া-প্রকরণ, ক্রিয়ার কাল, ক্রিয়ার ভাব, শব্দের ব্যু ৎপত্তি ইত্যাদি বিষয়ের আলোচনা থাকে।
৩. বাক্যতত্ত্ব বা পদক্রম (Syntax) : বাক্য, বাক্যের অংশ, বাক্যের প্রকার, বাক্য বিশ্লেষণ, বাক্য পরিবর্তন, পদক্রম, বাগ্ধারা বা বাগিবধি বা বাক্যরীতি, বাক্য সংকোচন, বাক্য সংযোজন, বাক্য বিয়োজন, যতিচ্ছেদ বা বিরাম চিহ্ন প্রভৃতি বিষয় এ অংশে আলোচিত হয়।
৪. অর্থতত্ত্ব (Semantics):শব্দের অর্থবিচার, বাক্যের অর্থবিচার ,অর্থের প্রকারভেদ; মুখ্যার্থ, গৌণার্থ, বিপরীতার্থ
এছাড়াও ব্যাকরণে আরো বেশ কিছু বিষয় নিয়েও আলোচনা করা হয়। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো- অভিধানতত্ত্ব(Lexicography), ছন্দ ও অলংকার, ইত্যাদি।

প্রশ্ন: অ ধ্বনি উচ্চারণের পাঁটি নিয়ম লেখ।/অথবা, প্রমিত বাংলা উচ্চারনের পাচঁটি নিয়ম লেখ ।

১। শব্দের দ্বিতীয় স্বর ‘অ’, আ, ও, হলে অ –এর উচ্চারণ স্বাভাবিক হয়। যেমন- অন্ন, অর্থ, অক্ষর , কলম, অমল ইত্যাদি ।
২। স’ বা সম’ উপসর্গযুক্ত আদি অ-ধ্বনি স্বাভাবিক হয়। যেমন: সস্নেহ, সহাস্য, সজীব, সরল, সবিনিয় ইত্যাদি ।
৩। না অর্থে অ বা অন থাকলে অ – ধ্বনি স্বাভাবিক বা বিবৃত হয়। যেমন: অমূল্য, অমৃত, অস্থির , অনিয়ম, আনাগত ইত্যাদি।
৪।অ – এর নিজস্ব উচ্চারন স্বাভাবিক বা বিবৃত হয় । যেমন: যেমন: জল, সরল, দখল, ইত্যাদি।
৫।অ – স্বরধ্বনিযুক্ত একাক্ষর (sylleble) শব্দের অ-এর উচ্চারণ স্বাভাবিক। যেমন: নদ্, টব, শব্, দম্, রব্ ইত্যাদি


রবিবার, ১২ আগস্ট, ২০১৮

English Poems

6. ‘Expostulation and Reply’ and ‘The Tables Turned’
Expostulation and Reply

---Greatest Poems of William Wordsworth

“Why William, on that old grey stone,
Thus for the length of half a day,
Why William, sit you thus alone,
And dream your time away?

“Where are your books? that light bequeath’d
To beings else forlorn and blind!
Up! Up! and drink the spirit breath’d
From dead men to their kind.

You look round on your mother earth,
As if she for no purpose bore you;
As if you were her first-born birth,
And none had lived before you!”

One morning thus, by Esthwaite lake,
When life was sweet I knew not why,
To me my good friend Matthew spake,
And thus I made reply. “The eye it cannot choose but see,
We cannot bid the ear be still;
Our bodies feel, where’er they be,
Against, or with our will.
“Nor less I deem that there are powers,
Which of themselves our minds impress,
That we can feed this mind of ours,
In a wise passiveness.

“Think you, mid all this mighty sum
Of things for ever speaking,
That nothing of itself will come,
But we must still be seeking?

“—Then ask not wherefore, here, alone,
Conversing as I may,
I sit upon this old grey stone,
And dream my time away.”

শনিবার, ১১ আগস্ট, ২০১৮

রাষ্ট্র ভাষা বাংলা : মাসি পিসি

রাষ্ট্র ভাষা বাংলা : মাসিপিসি: ----- ------ মাসি-পিসি মানিক বন্দ্যোপাধ্যায় ১। মানিক বন্দ্যোপাধ্যায়ের ডাক নাম কী? ...

মাসি পিসি


মাসি-পিসি বহুনির্বাচনী প্রশ্ন

১। মানিক বন্দ্যোপাধ্যায়ের ডাক নাম কী?
ক. নয়ন খ. খোকা
গ. মানিক ঘ. প্রফুল­

২। জল নেমে গিয়ে কী বেরিয়ে পড়েছে?
ক. ইটপাটকেল
খ. ভাঙা নৌকা
গ. গাছের গুঁড়ি
ঘ. ভেজা খড়

৩। কয়টি সালতি পাশাপাশি জোড়া লাগানো ছিল?
ক. দুইটি খ. তিনটি
গ. চারটি ঘ. পাঁচটি

৪। আহ্লাদী স্বামীর কাছে যেতে চায় না, কারণ-
ক. স্বামীর অত্যাচার
খ. অর্থকষ্ট
গ. স্বামীর দ্বিতীয় বিয়ে
ঘ. স্বামীর পঙ্গু হওয়া

৫। নিচের কোন পেশাটির সঙ্গে কানাই জড়িত?
ক. মাছধরা খ. ওষুধ বিক্রি
গ. চৌকিদারি ঘ. কৃষিকাজ

৬। সালতি সম্পর্কে নিচের কোন বাক্যটি প্রযোজ্য?
ক. শালকাঠ নির্মিত সরু ডোঙ্গা
খ. কদমকাঠ নির্মিত সরু ডোঙ্গা
গ. পরিধেয় বস্ত্রবিশেষ
ঘ. ধানবিশেষ

৭। আহ্লাদী স্বামীর ঘরে যেতে চায় না কেন?
ক. খুন হওয়ার ভয়ে
খ. যৌতুকের কথা শুনে
গ. মাসি-পিসির মায়ায়
ঘ. বাবার সম্পত্তি রক্ষায়

নিচের উদ্দীপকটি পড়ো এবং ৮ ও ৯ নম্বর প্রশ্নের উত্তর দাও :
নিজের শেষ সম্বল বিক্রি করে হরিপদ মেয়েকে শ্বশুরবাড়ি পাঠালেও স্বামীর অত্যাচারে শেষ পর্যন্ত সে বাবার সংসারেই ফিরে আসে। শ্বশুরবাড়ির কথা বললেই ভয়ে মেয়েটি আঁতকে ওঠে।

৮। উদ্দীপকের মেয়েটি কার আংশিক প্রতিনিধিত্ব করে?
ক. দিগম্বরী
খ. আহ্লাদী
গ. সিলভী
ঘ. হজের

৯। উদ্দীপক ও ‘মাসি-পিসি’ গল্পের মূল ভাব কোনটি?
ক. জীবিকার ধরন
খ. মমত্ববোধ
গ. নির্যাতনের স্বরূপ
ঘ. দায়িত্ববোধ

১০। কৈলাশ ব্যস্ত ছিল কেন?
ক. ধানের আঁটি বাঁধায়
খ. নৌকাটি খুলে দিতে
গ. বাহকের মাথায় খড় চাপাতে
ঘ. নিজে খড় বহন করতে

১১। মাসি বিরক্ত হয় কেন?
ক. কৈলাশের গড়িমসিতে
খ. পিসির আচরণে
গ. বাহকের কথায়
ঘ. জগুর কথা শুনে

১২। ফিকির বলতে বোঝায়-
ক. কৌশল খ. উদ্দেশ্য
গ. ফাঁকিবাজ ঘ. ফকির
১৩। বুড়ো রহমান কার মাথায় খড় চাপিয়ে যায়?
ক. বাহকের খ. কৈলাশের
গ. জগুর ঘ. যুবকটির

১৪। মাসি-পিসি জলে কী ভিজিয়ে রাখে?
ক. কাঁথা-কম্বল
খ. পুরনো বালিশ
গ. ছেঁড়া কাপড়
ঘ. কাঁথা-বালিশ

১৫। মাসি-পিসি গল্পটিকে তাৎপর্যপূর্ণ করে তুলেছে কোনটি?
ক. মাসি-পিসির কর্মদক্ষতা
খ. তাদের বুদ্ধিদীপ্ত চেতনা
গ. মাসি-পিসির সরলতা
ঘ. মাতৃত্বের মহিমা

নিচের উদ্দীপকটি পড়ো এবং ১৬ ও ১৭ নম্বর প্রশ্নের উত্তর দাও :
পিতৃ-মাতৃহীন মিতু স্বামীর নির্যাতন সহ্য করতে না পেরে চলে আসে ফুফুর কাছে। গ্রামের উঠতি যুবকের দৃষ্টি পড়ে মিতুর ওপর। কিন্তু ফুফু সব প্রতিবন্ধকতা কাটিয়ে মিতুকে লালসা-উন্মুত্ত লোকদের হাত থেকে আগলে রাখে।

১৬। উদ্দীপকের মিতু তোমার পঠিত কোন চরিত্রের প্রতিনিধিত্ব করে?
ক. হাজেরা খ. আহ্লাদী
গ. দিগম্বরী ঘ. সিনথিয়া

১৭। উদ্দীপকের ফুফুর মধ্যে মাসি-পিসি চরিত্রের যে দিকটি ইঙ্গিত করে-
i. মমত্ববোধ
ii. দায়িত্ববোধ
iii. আত্মসচেতন
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii
খ. i ও iii
গ. ii ও iii
ঘ. i, ii ও iii

১৮। আহ্লাদী কান পেতে রাখে কেন?
ক. মাসির ইশারায়
খ. কৈলাশের কথা শুনতে
গ. জগুর কথা মনে পড়ায়
ঘ. পিসির কথা শুনতে

১৯। মাসি-পিসির মধ্যে গভীর ভাব গড়ে ওঠার কারণ-
ক. অর্থ উপার্জন
খ. দুজনই আশ্রিত
গ. একসাথে ব্যবসা করে
ঘ. আহ্লাদীর দায়িত্ব পড়ায়

২০। কৈলাশের প্রতিবাদের অন্তরালে মূলত কী লুকিয়ে আছে?
ক. ভণ্ডামি খ. শঠতা
গ. মিথ্যাচার ঘ. সরলতা

২১। মাসি-পিসি আহ্লাদীকে শ্বশুরবাড়ি পাঠাতে চায় না। কারণ-
i. সন্তানবাৎসল্যে
ii. নির্যাতনের ভয়ে
iii. আহ্লাদী যেতে চায় না বলে
নিচের কোনটি সঠিক?
ক. i খ. i ও ii
গ. i ও iii ঘ. ii ও iii

২২। কৈলাশ বাহকের মাথায় কী চাপাতে ব্যস্ত ছিল?
ক. খড় খ. ধান
গ. বাঁশ ঘ. ঘাস

২৩। আহ্লাদীর মাসির নাম কী?
ক. বিপুলা খ. পদী
গ. রাধিকা ঘ. সবিতা

২৪। কানাইয়ের সাথে গোকুলের কতজন পেয়াদা এসেছে?
ক. দুজন
খ. তিনজন
গ. চারজন
ঘ. পাঁচজন

২৫। বেমক্কা শব্দের অর্থ হিসেবে নিচের যেটি গ্রহণীয়-
i. স্থানবহিভর্র্‚ত
ii. অসংগত
iii. অসম্ভব
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii
খ. i ও iii
গ. ii ও iii
ঘ. i, ii ও iii

২৬। ‘মাসি-পিসি’ গল্পের একটি অন্যতম দিক কী?
ক. সমাজ শোষণ
খ. নারী নির্যাতন
গ. নারীর ব্যক্তিত্ব চেতনা
ঘ. স্বাধীনচেতা মানুষ

২৭। আহ্লাদী স্বামীর ঘরে যেতে না চাওয়ার যুক্তিযুক্ত কারণ-
ক. স্বামীর দ্বিতীয় বিয়ে
খ. যৌতুকের চাপ
গ. অমানবিক নির্যাতন
ঘ. শ্বশুর-শাশুড়ির যন্ত্রণা

২৮। ‘মাসি-পিসি’ গল্পের বৈচিত্র্যময় দিক হলো-
i. দুর্ভিক্ষের মর্মস্পর্শ স্মৃতি
ii. প্রকৃতির প্রতি নিবিড়তা
iii. মানবিক জীবনসংগ্রাম
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii
খ. ii ও iii
গ. i ও iii
ঘ. i, ii ও iii

২৯। কত বঙ্গাব্দের চৈত্র সংখ্যায় মাসি-পিসি গল্পটি প্রকাশিত হয়?
ক. ১৩৪৬ বঙ্গাব্দে
খ. ১৩৫২ বঙ্গাব্দে
গ. ১৩৬৫ বঙ্গাব্দে
ঘ. ১৩৯৫ বঙ্গাব্দে

৩০। বাইরে থেকে কার হাঁক আসে?
ক. গোকুলের
খ. কানাই চৌকিদারের
গ. সরকার বাবুর
ঘ. পেয়াদার

৩১। স্বামী পরিত্যক্ত মোমেনা বেগম কঠোর পরিশ্রম করে জীবিকা নির্বাহ করেন। মোমেনা বেগম নিচের কোন চরিত্রকে স্মরণ করিয়ে দেন?
ক. আহ্লাদী
খ. বুড়ি
গ. মাসি-পিসি
ঘ. দিগম্বরী

৩২। জগু মামলা করবে কেন?
ক. মাসি-পিসিকে ভয় দেখাতে
খ. বউকে নেওয়ার জন্য
গ. জমি রক্ষা করতে
ঘ. বউকে ভয় দেখাতে

নিচের উদ্দীপকটি পড়ো এবং ৩৩ ও ৩৪ নম্বর প্রশ্নের উত্তর দাও :
শ্বশুরবাড়ির নির্যাতন সহ্য করতে না পেরে শিপ্রা পালিয়ে বাবার বাড়ি চলে আসে। কিন্তু সমাজে অপমানের কথা চিন্তা করে বাবা শিপ্রাকে আবার শ্বশুরবাড়ি পাঠিয়ে দেন।

৩৩। উদ্দীপকের শিপ্রার সঙ্গে কোন চরিত্রের বৈপরীত্য রয়েছে?
ক. দিগম্বরী খ. আহ্লাদী
গ. সিলভী ঘ. সিনথিয়া

৩৪। উদ্দীপকের শিপ্রার বাবার চরিত্রে কোন গুণটি থাকলে মাসি চরিত্রের ধারক হতে পারত?
ক. সহনশীল খ. প্রতিবাদী
গ. সততা ঘ. হাতুল

৩৫। স্বভাবগত কারণে নিচের কোন স্থানের সঙ্গে জগুর সম্পর্ক রয়েছে?
ক. চায়ের দোকান
খ. মন্দির
গ. স্কুলমাঠ
ঘ. শুঁড়িখানা

৩৬। মাসি-পিসি আহ্লাদীকে পাঠাতে চায় না, কারণ-
ক. জগু নির্যাতন করে
খ. জগু অর্থলোভী
গ. জগু দরিদ্র
ঘ. জগু অশিক্ষিত

নিচের উদ্দীপকটি পড়ো এবং ৩৭ ও ৩৮ নম্বর প্রশ্নের উত্তর দাও :
চার বছরের তপনকে নিয়ে সদ্য বিধবা হয়েছে রেবতী। কিন্তু বৈধব্য গ্রহণ করতে না করতেই গ্রামের প্রভাবশালী হরিপদ তাকে নানাভাবে উত্ত্যক্ত করে। এ নিয়ে সমাজের কাছে বিচার চেয়েও বিচার পায়নি রেবতী। অবশেষে এক দিন বঁটি দিয়ে হরিপদের পা কেটে দেয় রেবতী।

৩৭। উদ্দীপকের হরিপদ শ্রেণির লোকের সঙ্গে নিচের কোন চরিত্রের সাদৃশ্য রয়েছে?
ক. কৈলাশ, কানাই
খ. কানাই, গোকুল
গ. জগু, কৈলাশ
ঘ. কৈলাশ, রহমান

৩৮। সাদৃশ্যগত দিকটি হলো-
i. আর্থিক দীনতা
ii. চারিত্র্যিক স্খলন
iii. ক্ষমতার দৌরাÍয
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii
খ. i ও iii
গ. ii ও iii
ঘ. i, ii ও iii

৩৯। সালতি অর্থ কী? ক. আমকাঠের সরু ডোঙ্গা
খ. তালকাঠের সরু ডোঙ্গা
গ. বড় গাছের গুঁড়ি
ঘ. খাদ্যবিশেষ

৪০। অস্ফুট আর্তনাদের মতো শব্দ করে কে?
ক. মাসি-পিসি খ. বুড়ো রহমান
গ. আহ্লাদী ঘ. কৈলাশ

উত্তরগুলো মিলিয়ে নাও


১. গ ২. ক ৩. ক ৪. ক ৫. গ ৬. ক ৭. ক ৮. খ ৯. গ ১০. গ ১১. ক ১২. ক ১৩. ক ১৪. ক ১৫. খ ১৬. খ ১৭. ঘ ১৮. খ ১৯. ঘ ২০. গ ২১. ঘ ২২. ক ২৩. খ ২৪. খ ২৫. ক ২৬. গ ২৭. গ ২৮. গ ২৯. খ ৩০. খ ৩১. গ ৩২. খ ৩৩. খ ৩৪. খ ৩৫. ঘ ৩৬. ক ৩৭. খ ৩৮. গ ৩৯. খ ৪০. গ