শনিবার, ১ ডিসেম্বর, ২০১৮

ইসলামের ইতিহাস


সৃজনশীল প্রশ্ন

১.উদ্দীপকটি পড় নিচের প্রশ্নগুলোর উত্তর দাও:
ইসলামের এক ক্রান্তিকালে তিনি খিলাফতের দায়িত্ব ভার গ্রহন করেন। মহানবি (সা:)এর অসমাপ্ত বাসনাসূহ বাস্তবে রূপদান করেন। যাকাতবিোধী আন্দোলন ও ভন্ড নবিদের অশুভ তৎপরতার ফলে আরব উপদ্বীপে প্রচলিত বিদ্রোহকে নির্বাপিত করেন।
ক.হযরত ওমর (রা:) কুরাইশ বংশের কোন গোত্রে জন্মগ্রহণ করেন ?
খ.রিদ্দা বলতে কি বোঝায় ?
গ.উদ্দীপকে কোন খলিফার ইঙ্গিত রয়েছে? ব্যাখ্যা কর।
ঘ.ইসলামের ক্রান্তিকালে উক্ত খলিফা কীভাবে রাষ্ট্র সংগঠকের দায়িত্ব পালন করেন। বিশ্লেষণ কর।

ক. হযরত ওমর (রা:) ৫৮৩ খৃষ্টাব্দে কুরাইশ বংশের অভিজাত আদ্দিয়া গোত্রে জন্মগ্রহণ করেন।

খ.রিদ্দা স্বধর্মত্যাগের আন্দোলন।মহানবী (সা:) মৃত্যুর পর আরব জাতি দিশেহারা হয়ে পড়ে। ঐসময় ভন্ড নবীর অাগমন ঘটে যার ফলশ্রুতিতে নতুন ধর্ম মত প্রতিষ্ঠার চেষ্টা চালায় এবং যাকাত দিতে অস্বীকার করে এবং আন্দোলন গড়ে তুলে। হযরত আবুবক্‌র রা: তাদের কঠোর হস্তে দমন করেন ইতিহাসে এটা রিদ্দা যুদ্ধ নামে পরিচিত।

গ.উদ্দীপকে খলিফা হযরত আবুবকর (রা:) এর ইঙ্গিত করা হয়েছে ।হযরত আবুবকর মক্কার কুরাইশ বংশে ৭৭৩ খৃষ্টাব্দে জন্মগ্রহণ করেন উদ্দীপকে ইসলামের ক্রান্তিকারে হযরত আবুবকর খলিফা নির্বাচিত হন এব্ং কঠোর হস্তে রিদ্দা ও যাকাত বিরোদী আন্দোলন সহ ভন্ড নবীদের তৎপরতা দমন করেন। উদ্দীপকে মহানবীর সা: এর অসমাপ্ত কাজকে বাস্তবে রুপদান করেন । মহানবী সা: জীবিত অবস্থায় ৬২৯খৃষ্টাব্দে সিরিয়াতে দুত পেরন করেন কিন্ত মুতার খৃষ্টান শাসনকর্তা তাহাকে হত্যা করেন। আবুবকর যায়েদ বিন উসামার নেতৃত্বে ৭০০ সৈন্যের এক দল পাঠিয়ে তাকে পরাজিত করে মদিনায় প্রত্যার্বতন করেন।

ঘ.হযরত আবুবকর (রা:) খিলাফত অধিষ্টিত হয়ে বহুবিধ জটিল সমস্যার সম্মুখীন হণ। মহানবীর তিরোধানে সমগ্র আরবে বিদ্রোহ, বিশৃঙ্গল ,ধর্মবিদ্রোহ ও অসন্তোস মাথাচাড়া দিয়ে উঠে। ইসলামের ক্রান্তিকারে হযরত আবুবকর রা: খলিফা নির্বাচিত হওয়ার সাহসিকতার সাথে হযরত মোহাম্মদ সা:এর অধুরা কাজ সমাপ্ত করেন ।
হযরত আবুবকরের খিলাফতের সময় নিম্মলিখিত বিদ্রোহ দেখাদেয় :