শনিবার, ১১ আগস্ট, ২০১৮

রাষ্ট্র ভাষা বাংলা : মাসি পিসি

রাষ্ট্র ভাষা বাংলা : মাসিপিসি: ----- ------ মাসি-পিসি মানিক বন্দ্যোপাধ্যায় ১। মানিক বন্দ্যোপাধ্যায়ের ডাক নাম কী? ...

মাসি পিসি


মাসি-পিসি বহুনির্বাচনী প্রশ্ন

১। মানিক বন্দ্যোপাধ্যায়ের ডাক নাম কী?
ক. নয়ন খ. খোকা
গ. মানিক ঘ. প্রফুল­

২। জল নেমে গিয়ে কী বেরিয়ে পড়েছে?
ক. ইটপাটকেল
খ. ভাঙা নৌকা
গ. গাছের গুঁড়ি
ঘ. ভেজা খড়

৩। কয়টি সালতি পাশাপাশি জোড়া লাগানো ছিল?
ক. দুইটি খ. তিনটি
গ. চারটি ঘ. পাঁচটি

৪। আহ্লাদী স্বামীর কাছে যেতে চায় না, কারণ-
ক. স্বামীর অত্যাচার
খ. অর্থকষ্ট
গ. স্বামীর দ্বিতীয় বিয়ে
ঘ. স্বামীর পঙ্গু হওয়া

৫। নিচের কোন পেশাটির সঙ্গে কানাই জড়িত?
ক. মাছধরা খ. ওষুধ বিক্রি
গ. চৌকিদারি ঘ. কৃষিকাজ

৬। সালতি সম্পর্কে নিচের কোন বাক্যটি প্রযোজ্য?
ক. শালকাঠ নির্মিত সরু ডোঙ্গা
খ. কদমকাঠ নির্মিত সরু ডোঙ্গা
গ. পরিধেয় বস্ত্রবিশেষ
ঘ. ধানবিশেষ

৭। আহ্লাদী স্বামীর ঘরে যেতে চায় না কেন?
ক. খুন হওয়ার ভয়ে
খ. যৌতুকের কথা শুনে
গ. মাসি-পিসির মায়ায়
ঘ. বাবার সম্পত্তি রক্ষায়

নিচের উদ্দীপকটি পড়ো এবং ৮ ও ৯ নম্বর প্রশ্নের উত্তর দাও :
নিজের শেষ সম্বল বিক্রি করে হরিপদ মেয়েকে শ্বশুরবাড়ি পাঠালেও স্বামীর অত্যাচারে শেষ পর্যন্ত সে বাবার সংসারেই ফিরে আসে। শ্বশুরবাড়ির কথা বললেই ভয়ে মেয়েটি আঁতকে ওঠে।

৮। উদ্দীপকের মেয়েটি কার আংশিক প্রতিনিধিত্ব করে?
ক. দিগম্বরী
খ. আহ্লাদী
গ. সিলভী
ঘ. হজের

৯। উদ্দীপক ও ‘মাসি-পিসি’ গল্পের মূল ভাব কোনটি?
ক. জীবিকার ধরন
খ. মমত্ববোধ
গ. নির্যাতনের স্বরূপ
ঘ. দায়িত্ববোধ

১০। কৈলাশ ব্যস্ত ছিল কেন?
ক. ধানের আঁটি বাঁধায়
খ. নৌকাটি খুলে দিতে
গ. বাহকের মাথায় খড় চাপাতে
ঘ. নিজে খড় বহন করতে

১১। মাসি বিরক্ত হয় কেন?
ক. কৈলাশের গড়িমসিতে
খ. পিসির আচরণে
গ. বাহকের কথায়
ঘ. জগুর কথা শুনে

১২। ফিকির বলতে বোঝায়-
ক. কৌশল খ. উদ্দেশ্য
গ. ফাঁকিবাজ ঘ. ফকির
১৩। বুড়ো রহমান কার মাথায় খড় চাপিয়ে যায়?
ক. বাহকের খ. কৈলাশের
গ. জগুর ঘ. যুবকটির

১৪। মাসি-পিসি জলে কী ভিজিয়ে রাখে?
ক. কাঁথা-কম্বল
খ. পুরনো বালিশ
গ. ছেঁড়া কাপড়
ঘ. কাঁথা-বালিশ

১৫। মাসি-পিসি গল্পটিকে তাৎপর্যপূর্ণ করে তুলেছে কোনটি?
ক. মাসি-পিসির কর্মদক্ষতা
খ. তাদের বুদ্ধিদীপ্ত চেতনা
গ. মাসি-পিসির সরলতা
ঘ. মাতৃত্বের মহিমা

নিচের উদ্দীপকটি পড়ো এবং ১৬ ও ১৭ নম্বর প্রশ্নের উত্তর দাও :
পিতৃ-মাতৃহীন মিতু স্বামীর নির্যাতন সহ্য করতে না পেরে চলে আসে ফুফুর কাছে। গ্রামের উঠতি যুবকের দৃষ্টি পড়ে মিতুর ওপর। কিন্তু ফুফু সব প্রতিবন্ধকতা কাটিয়ে মিতুকে লালসা-উন্মুত্ত লোকদের হাত থেকে আগলে রাখে।

১৬। উদ্দীপকের মিতু তোমার পঠিত কোন চরিত্রের প্রতিনিধিত্ব করে?
ক. হাজেরা খ. আহ্লাদী
গ. দিগম্বরী ঘ. সিনথিয়া

১৭। উদ্দীপকের ফুফুর মধ্যে মাসি-পিসি চরিত্রের যে দিকটি ইঙ্গিত করে-
i. মমত্ববোধ
ii. দায়িত্ববোধ
iii. আত্মসচেতন
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii
খ. i ও iii
গ. ii ও iii
ঘ. i, ii ও iii

১৮। আহ্লাদী কান পেতে রাখে কেন?
ক. মাসির ইশারায়
খ. কৈলাশের কথা শুনতে
গ. জগুর কথা মনে পড়ায়
ঘ. পিসির কথা শুনতে

১৯। মাসি-পিসির মধ্যে গভীর ভাব গড়ে ওঠার কারণ-
ক. অর্থ উপার্জন
খ. দুজনই আশ্রিত
গ. একসাথে ব্যবসা করে
ঘ. আহ্লাদীর দায়িত্ব পড়ায়

২০। কৈলাশের প্রতিবাদের অন্তরালে মূলত কী লুকিয়ে আছে?
ক. ভণ্ডামি খ. শঠতা
গ. মিথ্যাচার ঘ. সরলতা

২১। মাসি-পিসি আহ্লাদীকে শ্বশুরবাড়ি পাঠাতে চায় না। কারণ-
i. সন্তানবাৎসল্যে
ii. নির্যাতনের ভয়ে
iii. আহ্লাদী যেতে চায় না বলে
নিচের কোনটি সঠিক?
ক. i খ. i ও ii
গ. i ও iii ঘ. ii ও iii

২২। কৈলাশ বাহকের মাথায় কী চাপাতে ব্যস্ত ছিল?
ক. খড় খ. ধান
গ. বাঁশ ঘ. ঘাস

২৩। আহ্লাদীর মাসির নাম কী?
ক. বিপুলা খ. পদী
গ. রাধিকা ঘ. সবিতা

২৪। কানাইয়ের সাথে গোকুলের কতজন পেয়াদা এসেছে?
ক. দুজন
খ. তিনজন
গ. চারজন
ঘ. পাঁচজন

২৫। বেমক্কা শব্দের অর্থ হিসেবে নিচের যেটি গ্রহণীয়-
i. স্থানবহিভর্র্‚ত
ii. অসংগত
iii. অসম্ভব
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii
খ. i ও iii
গ. ii ও iii
ঘ. i, ii ও iii

২৬। ‘মাসি-পিসি’ গল্পের একটি অন্যতম দিক কী?
ক. সমাজ শোষণ
খ. নারী নির্যাতন
গ. নারীর ব্যক্তিত্ব চেতনা
ঘ. স্বাধীনচেতা মানুষ

২৭। আহ্লাদী স্বামীর ঘরে যেতে না চাওয়ার যুক্তিযুক্ত কারণ-
ক. স্বামীর দ্বিতীয় বিয়ে
খ. যৌতুকের চাপ
গ. অমানবিক নির্যাতন
ঘ. শ্বশুর-শাশুড়ির যন্ত্রণা

২৮। ‘মাসি-পিসি’ গল্পের বৈচিত্র্যময় দিক হলো-
i. দুর্ভিক্ষের মর্মস্পর্শ স্মৃতি
ii. প্রকৃতির প্রতি নিবিড়তা
iii. মানবিক জীবনসংগ্রাম
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii
খ. ii ও iii
গ. i ও iii
ঘ. i, ii ও iii

২৯। কত বঙ্গাব্দের চৈত্র সংখ্যায় মাসি-পিসি গল্পটি প্রকাশিত হয়?
ক. ১৩৪৬ বঙ্গাব্দে
খ. ১৩৫২ বঙ্গাব্দে
গ. ১৩৬৫ বঙ্গাব্দে
ঘ. ১৩৯৫ বঙ্গাব্দে

৩০। বাইরে থেকে কার হাঁক আসে?
ক. গোকুলের
খ. কানাই চৌকিদারের
গ. সরকার বাবুর
ঘ. পেয়াদার

৩১। স্বামী পরিত্যক্ত মোমেনা বেগম কঠোর পরিশ্রম করে জীবিকা নির্বাহ করেন। মোমেনা বেগম নিচের কোন চরিত্রকে স্মরণ করিয়ে দেন?
ক. আহ্লাদী
খ. বুড়ি
গ. মাসি-পিসি
ঘ. দিগম্বরী

৩২। জগু মামলা করবে কেন?
ক. মাসি-পিসিকে ভয় দেখাতে
খ. বউকে নেওয়ার জন্য
গ. জমি রক্ষা করতে
ঘ. বউকে ভয় দেখাতে

নিচের উদ্দীপকটি পড়ো এবং ৩৩ ও ৩৪ নম্বর প্রশ্নের উত্তর দাও :
শ্বশুরবাড়ির নির্যাতন সহ্য করতে না পেরে শিপ্রা পালিয়ে বাবার বাড়ি চলে আসে। কিন্তু সমাজে অপমানের কথা চিন্তা করে বাবা শিপ্রাকে আবার শ্বশুরবাড়ি পাঠিয়ে দেন।

৩৩। উদ্দীপকের শিপ্রার সঙ্গে কোন চরিত্রের বৈপরীত্য রয়েছে?
ক. দিগম্বরী খ. আহ্লাদী
গ. সিলভী ঘ. সিনথিয়া

৩৪। উদ্দীপকের শিপ্রার বাবার চরিত্রে কোন গুণটি থাকলে মাসি চরিত্রের ধারক হতে পারত?
ক. সহনশীল খ. প্রতিবাদী
গ. সততা ঘ. হাতুল

৩৫। স্বভাবগত কারণে নিচের কোন স্থানের সঙ্গে জগুর সম্পর্ক রয়েছে?
ক. চায়ের দোকান
খ. মন্দির
গ. স্কুলমাঠ
ঘ. শুঁড়িখানা

৩৬। মাসি-পিসি আহ্লাদীকে পাঠাতে চায় না, কারণ-
ক. জগু নির্যাতন করে
খ. জগু অর্থলোভী
গ. জগু দরিদ্র
ঘ. জগু অশিক্ষিত

নিচের উদ্দীপকটি পড়ো এবং ৩৭ ও ৩৮ নম্বর প্রশ্নের উত্তর দাও :
চার বছরের তপনকে নিয়ে সদ্য বিধবা হয়েছে রেবতী। কিন্তু বৈধব্য গ্রহণ করতে না করতেই গ্রামের প্রভাবশালী হরিপদ তাকে নানাভাবে উত্ত্যক্ত করে। এ নিয়ে সমাজের কাছে বিচার চেয়েও বিচার পায়নি রেবতী। অবশেষে এক দিন বঁটি দিয়ে হরিপদের পা কেটে দেয় রেবতী।

৩৭। উদ্দীপকের হরিপদ শ্রেণির লোকের সঙ্গে নিচের কোন চরিত্রের সাদৃশ্য রয়েছে?
ক. কৈলাশ, কানাই
খ. কানাই, গোকুল
গ. জগু, কৈলাশ
ঘ. কৈলাশ, রহমান

৩৮। সাদৃশ্যগত দিকটি হলো-
i. আর্থিক দীনতা
ii. চারিত্র্যিক স্খলন
iii. ক্ষমতার দৌরাÍয
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii
খ. i ও iii
গ. ii ও iii
ঘ. i, ii ও iii

৩৯। সালতি অর্থ কী? ক. আমকাঠের সরু ডোঙ্গা
খ. তালকাঠের সরু ডোঙ্গা
গ. বড় গাছের গুঁড়ি
ঘ. খাদ্যবিশেষ

৪০। অস্ফুট আর্তনাদের মতো শব্দ করে কে?
ক. মাসি-পিসি খ. বুড়ো রহমান
গ. আহ্লাদী ঘ. কৈলাশ

উত্তরগুলো মিলিয়ে নাও


১. গ ২. ক ৩. ক ৪. ক ৫. গ ৬. ক ৭. ক ৮. খ ৯. গ ১০. গ ১১. ক ১২. ক ১৩. ক ১৪. ক ১৫. খ ১৬. খ ১৭. ঘ ১৮. খ ১৯. ঘ ২০. গ ২১. ঘ ২২. ক ২৩. খ ২৪. খ ২৫. ক ২৬. গ ২৭. গ ২৮. গ ২৯. খ ৩০. খ ৩১. গ ৩২. খ ৩৩. খ ৩৪. খ ৩৫. ঘ ৩৬. ক ৩৭. খ ৩৮. গ ৩৯. খ ৪০. গ

সাম্যবাদী কবিতা


সাম্যবাদী


-কাজী নজরুল ইসলাম

কবি পরিচিতি:জন্ম: ২৫শে মে, ১৮৯৯ সালমৃত্যু: ২৯ আগস্ট ১৯৭৬ (৭৭ বছর)
সমাধি:ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদ প্রাঙ্গন
জন্মস্থান: পশ্চিমবঙ্গের চুরুলিয়ায়
জাতিসত্তা : বাঙালি বাংলাদেশী (১৯৭২-১৯৭৬)
ধর্ম: ইসলাম
দাম্পত্য সঙ্গী: প্রমিলা দেবী ,নার্গিস আসার খানম
পিতাকে হারান- আট বছর বয়সে।
লেটো দলে যোগ দেন- বারো বছর বয়সে। ডাক নাম:অন্য নাম দুখু মিয়া
প্রথম বিশ্বযুদ্ধ (১৯১৪) শুরু হওয়ার পর ১৯১৭ সালে ৪৯ নম্বর বাঙ্গালি পল্টনে সৈনিক হিসেবে যোগ দেন।
পুরষ্কার: পদ্মভূষণ (ভারত সরকার)- ১৯৬০ সাল, একুশে পদক, জগত্তারিণী স্বর্ণপদকসহ অসখ্য পদক ও সম্মাননায় ভূষিত হন।
মৃত্যু: ২৯শে আগষ্ট, ১৯৭৬ সাল



মূলভাব: কাজী নজরুল ইসলামের অসাম্প্রদায়িকতার এক উজ্জ্বল দৃষ্টান্ত তাঁর সাম্যবাদী কবিতা।মানবাতার এমন উচ্চারণ খুব কম কবির কবিতায় দেখা যায়। সাম্যবাদী কবিতাটি সংকলন করা হয়েছে আব্দুল কাদির সম্পাদিত, বাংলা একাডেমী থেকে প্রকাশিত ‘নজরুল রচনাবলী’ থেকে। একটি বৈষম্যহীন অসাম্প্রদায়িক মানব সমাজ গঠনের গভীর প্রত্যয় ঘোষিত হয়েছে এ-কবিতায়।কবি সাম্যের গান গেয়ে গোটা মানব সমাজ কে এক পতাকাতলে আনতে চান। কবি বিশ্বস করেন- কোনো সাম্প্রদায়িক পরিচয়ে পরিচিত না হয়ে মানুষ হিসেবে স্বীকৃতি পেয়ে পরিচিত হয়ে ওঠাই গৌরবের। কবি নজরুলের জীবন ধারার এ- আদর্শ আজও প্রত্যেকটি সত্যিকার মানুষের জীবন-পথের পাথেয়। কিন্তু এখনও মানুষ সাম্প্রদায়িক রাজনীতি নিয়ে মাতামাতি করছে। শোষন করছে একজন আরেকজনকে ।একজনের বিরুদ্ধে আরেকজনকে উস্কে দেয়া হচ্ছে।ধর্ম,বর্ণ আর গোষ্ঠির আজুহাতে মানুষ মানবতাকে পদদলিত করছে। একজন আরকেজনের কাছ থেকে যোজন যোজন দূরে সরে যাচ্ছে।নজরুল এ- কবিতায় সস্পষ্টভাবে স্মরণ করিয়ে দিয়েছেন :সবার উপরে মানুষ সত্য তাহার উপরে নাই’।বাইরের ধর্ম নয় অন্তর ধর্মেকে তাই তিনি প্রাধান্য দিয়েছেন। ধর্মগ্রন্থ লব্ধ জ্ঞান যথোপযুক্তভাবে উপলব্ধি করতে হলে প্রয়োজন প্রগাঢ় মানবিকতাবোধ।মান ুষের হৃদয়ের চেয়ে শ্রেষ্ঠ কোনো তীর্থ নেই-এ বিশ্বাস কবির স্বোপর্জিত অনুভব।এ কারণে কবি মানবিক মেলবন্ধনের এক অপূর্ব সংগীত পরিবেশন করতে বেশি আগ্রহী । সাম্যের এ-গানে মানুষে মানুষে সব ব্যবধান ঘূচে যাবে। মানবাতার সুবাস ছড়ানোর আত্মার উদ্বোধনের মধ্য দিয়ে এ-জীবনকে পবিত্র করে তোলা সম্ভব-সাম্যবাদ কবিতায় এ-মর্মবাণী ঘোষিত হয়েছে।





সাম্যবাদী কবিতার সৃজনশীল প্রশ্ন:

১। মানুষ মানুষের জন্য জীবন জীবনের জন্য
একটু সহানুভূতি কি মানুষ পেতে পারে না?
ও বন্ধু
মানুষ মানুষকে পণ্য করে
মানুষ মানুষকে জীবিকা করে
পুরনো ইতিহাস ফিরে এলে
লজ্জা কি তুমি পাবে না?
ও বন্ধু
বলো কী তোমার ক্ষতি
জীবনের অথৈ নদী
পার হয় তোমাকে ধরে
দুর্বল মানুষ যদি

ক. 'সাম্যবাদী' কাব্যগ্রন্থ কত সালে প্রকাশিত হয়? 一一 ১
খ. 'কেন খুঁজে ফের দেবতা-ঠাকুর মৃত-পুঁথি-কঙ্কালে?'- এ উক্তি দ্বারা কী বোঝানো হয়েছে? 一一 ২
গ. উদ্দীপকে সাম্যবাদী কবিতার কোন দিকটির প্রতিফলন ঘটেছে- ব্যাখ্যা করো। 一一৩
ঘ. 'উদ্দীষ্ট চেতনায় ভাস্বর নজরুলের জীবন'- উদ্দীপক ও সাম্যবাদী কবিতার আলোকে বিশ্লেষণ করো। 一一৪

১। ‘এ বয়স জানে রক্তদানের পূণ্য
বাষ্পের বেগে স্টিমারের মতো চলে,
প্রাণ দেওয়া-নেওয়া ঝুলিটা থাকে না শূন্য
সঁপে আত্মাকে শপথের কোলাহলে।’

ক. কাজী নজরুল ইসলামের মতে কী সবচেয়ে বড় দাসত্ব? 一一 ১
খ. প্রাবন্ধিক নিজের সত্যকে ভগবান মনে করার মধ্যে দম্ভ দেখেননি কেন? 一一 ২
গ. তুমি কী মনে করো উদ্দীপকটি ‘আমার পথ’ প্রবন্ধের সঙ্গে সাদৃশ্যপূর্ণ? কেন? ব্যাখ্যা করো।一一 ৩
ঘ. উদ্দীপকে তারুণ্যের যে দুর্বার সাধনা ধ্বনিত হয়েছে তা ‘আমার পথ’ রচনার আলোকে বিশ্লেষণ করো।一一 ৪


সাম্যবাদী কবিতার বহুনির্বাচনী নমূনা প্রশ্ন

১।‘সাম্যবাদী’ কবিতাটি নজরুলের কোন কাব্যগ্রন্থ থেকে সংকলিত?

  • ক) অগ্নিবীণা
  • খ) বিষের বাঁশি
  • গ) সাম্যবাদী
  • ঘ) চক্রবাক

২। জেরুজালেম কোথায়?

  • ক) জর্দানে
  • খ) সৌদি আরবে
  • গ) ফিলিস্তিনে
  • ঘ) ইরানে

৩। মহাবীর প্রতিষ্ঠিত ধর্মের নাম কী?

  • ক) পার্সি ধর্ম
  • খ) জৈন ধর্ম
  • গ) ইহুদি ধর্ম
  • ঘ) হিন্দু ধর্ম

৪। ‘পথে ফোটে তাজা ফুল’ এখানে ‘পথ’ বলতে বোঝানো হয়েছে—

  • ক) মহামানব
  • খ) ধর্মগ্রন্থ
  • গ) সাধারণ মানুষ
  • ঘ) পবিত্র জায়গা

৫। ‘আবেস্তা’ কিসের নাম?

  • ক) ধর্মগ্রন্থ
  • খ) ভাষা
  • গ) জাতি
  • ঘ) সম্প্রদায়

৬। ‘দেউল’ শব্দের সমার্থক হিসেবে কোনটি গ্রহণযোগ্য?

  • ক) মন
  • খ) অন্তর
  • গ) মন্দির
  • ঘ) হৃদয়

৭। কবি সাম্যের গান গেয়েছেন কেন?

  • ক) সাম্প্রদায়িক সমাজ গঠনের জন্য
  • খ) অসম্প্রদায়িক সমাজ গঠনের জন্য
  • গ) মানুষে মানুষে বিভেদ সৃষ্টির জন্য
  • ঘ) নিজের আদর্শ প্রচারের জন্য

৮। বিশ্ব-দেউল কোনটি?

  • ক) বাড়ি
  • খ) হৃদয়
  • গ) স্থাপনা
  • ঘ) শরীর

৯। ‘সাম্যবাদী’ কবিতায় ‘জেন্দা’ শব্দটি কী অর্থে ব্যবহৃত হয়েছে?

  • ক) জীবন্ত
  • খ) জাতি
  • গ) ভাষা
  • ঘ) ধর্মগ্রন্থ

১০। কাকে ‘বাঁশির কিশোর’ বলা হয়েছে?

  • ক) যিশুখ্রিস্টকে
  • খ) শ্রীকৃষ্ণকে
  • গ) গৌতম বুদ্ধকে
  • ঘ) মহাবীরকে

১১। মৃত পুঁথি-কঙ্কাল কথাটি দ্বারা কী বোঝানো হয়েছে?

  • ক) পুরনো বই-পুস্তক
  • খ) মানুষের কঙ্কাল
  • গ) অতীত ইতিহাস
  • ঘ) পুরনো ধ্যান-ধারণা

১২ নিজ প্রাণ খুলে দেখলে কি পাওয়া যাাবে ?

  • ক) সকল যুগাবতার
  • খ)সকল শাস্ত্র *
  • গ)সকল দেবতা
  • ঘ)পুথিঁ কঙ্কাল

১৩ বিভিন্ন যুগে অবতীর্ণ মহাপুরুষদের কী বলা হয় ।

  • ক)যুগাবতার *
  • খ)বিশ্ব দউল
  • গ)মহাপুরুষ
  • ঘ)শাক্যমুনি

১৪.কনফুসিয়াস কোান দেশের দার্শনিক ছিলেন?

  • ক. থােইল্যান্ড
  • খ. চীন
  • গ. ভিয়েতনাম
  • ঘ. জাপান
  • উত্তর:খ. চীন

১৫.শ্রীকৃষ্ঞর মৃখনিঃসৃত বাণী কোনটি ?

  • ক.শ্রীমদ্‌ভগবদ্‌গীতা
  • খ.শ্রীমদ্‌ভগবদ্‌
  • গ. রামায়ন
  • ঘ.বেদ
  • উত্তর: ক.শ্রীমদ্‌ভগবদ্‌গীতা
১. খ ২. গ ৩. খ ৪. গ ৫. ক ৬. গ ৭. খ ৮. খ ৯. গ ১০. খ ১১. ঘ, ১২ খ, ১৩ ক,১৪ খ ,১৫ ক,

colorful text doc


নবিরোধী আন্দোলন, দ্বিতীয় বিশ্বযুদ্ধ, তেতাল্লিশের মন্বন্তর, সাম্প্রদায়িক দাঙ্গা, দেশবিভাগ, উদ্বাস্তু সমস্যা, আবার নতুন রাষ্ট্র পাকিস্তান গড়ে তোলার উদ্দীপনা ইত্যাদি নানা রকম সামাজিক ও রাষ্ট্রীয় আবর্তে মধ্যবিত্তের জীবন তখন বিচিত্রমুখী জটিলতায় বিপর্যস্ত ও উজ্জীবিত। নবীন লেখক সৈয়দ ওয়ালীউল্লাহ, এই চেনা জগৎকে বাদ দিয়ে তাঁর প্রথম উপন্যাসের জন্য গ্রামীণ পটভূমি ও সমাজ-পরিবেশ বেছে নিলেন। আমাদের দেশ ও সমাজ মূলত গ্রামপ্রধান। এদেশের বেশির ভাগ লোকই গ্রামে বাস করে। এই বিশাল গ্রামীণ জনগোষ্ঠীর জীবন দীর্ঘকাল ধরে অতিবাহিত হচ্ছে নানা অপরিবর্তনশীল তথাকথিত অনাধুনিক বৈশিষ্ট্যকে আশ্রয় করে। এই সমাজ থেকেই সৈয়দ ওয়ালীউল্লাহ, বেছে নিলেন তাঁর উপন্যাসের পটভূমি, বিষয় এবং চরিত্র। তাঁর উপন্যাসের পটভূমি গ্রামীণ সমাজ; বিষয় সামাজিক রীতি-নীতি, ও প্রচলিত ধারণা বিশ্বাস, চরিত্রসমূহ This is a paragraph, shown in the Times New Roman font.

নবিরোধী আন্দোলন, দ্বিতীয় বিশ্বযুদ্ধ, তেতাল্লিশের মন্বন্তর, সাম্প্রদায়িক দাঙ্গা, দেশবিভাগ, উদ্বাস্তু সমস্যা, আবার নতুন রাষ্ট্র পাকিস্তান গড়ে তোলার উদ্দীপনা ইত্যাদি নানা রকম সামাজিক ও রাষ্ট্রীয় আবর্তে মধ্যবিত্তের জীবন তখন বিচিত্রমুখী জটিলতায় বিপর্যস্ত ও উজ্জীবিত। নবীন লেখক সৈয়দ ওয়ালীউল্লাহ, এই চেনা জগৎকে বাদ দিয়ে তাঁর প্রথম উপন্যাসের জন্য গ্রামীণ পটভূমি ও সমাজ-পরিবেশ বেছে নিলেন। আমাদের দেশ ও সমাজ মূলত গ্রামপ্রধান। এদেশের বেশির ভাগ লোকই গ্রামে বাস করে। এই বিশাল গ্রামীণ জনগোষ্ঠীর জীবন দীর্ঘকাল ধরে অতিবাহিত হচ্ছে নানা অপরিবর্তনশীল তথাকথিত অনাধুনিক বৈশিষ্ট্যকে আশ্রয় করে। এই সমাজ থেকেই সৈয়দ ওয়ালীউল্লাহ, বেছে নিলেন তাঁর উপন্যাসের পটভূমি, বিষয় এবং চরিত্র। তাঁর উপন্যাসের পটভূমি গ্রামীণ সমাজ; বিষয় সামাজিক রীতি-নীতি, ও প্রচলিত ধারণা বিশ্বাস, চরিত্রসমূহ This is a paragraph, shown in the Times New Roman font.