গল্প-কবিতা ছোট-বড় আকারে থাকতে পারে। কোনো কিছু বোঝাতে গিয়ে নানা প্রসঙ্গ আসতে পারে, বাক্যের সংখ্যাও বাড়তে পারে। গল্প বা কবিতা যত বড়ই হোক, এর মূল ভাব কিন্তু ছোট। সহজ ও সাবলীল ভাষায় গল্প বা কবিতাকে সংক্ষেপ করা বা এর অন্তর্নিহিত ভাব লেখাই হলো পুরো ঘটনার সারমর্ম বা সারাংশ।গদ্যের ভাবসংক্ষেপ হলো সারাংশ আর পদ্যের ভাবসংক্ষেপ সারমর্ম।
কিছু কায়দা-কানুন জানা থাকলে সারাংশ কিংবা সারমর্ম ঠিকঠাক লেখা যাবে। এর জন্য যা যা করতে হবে—
পড়ো-বুঝো
সারমর্ম বা সারাংশ লেখার সময় অনুচ্ছেদের কথা বা বাক্য লিখে দিলে চলবে না। আগে মূল ভাব বুঝতে হবে, এরপরই সাজিয়ে সংক্ষেপে লিখতে হবে। কবিতা, গদ্য বা রচনা খেয়াল করে পড়লেই মূল ভাব আঁচ করা যাবে। অর্থাৎ ভালোভাবে পড়লেই মূল বিষয়বস্তু বোঝা যাবে।
মূল ভাব একাধিক হলে
কোনো কোনো সময় রচনায় একাধিক মূল ভাব বা বক্তব্যও থাকতে পারে। যদি এমনটি হয়, তাহলে আসল মূল ভাব বোঝার সহজ উপায় হলো—রচনার বাক্যগুলোর মধ্যে গুরুত্বপূর্ণ লাইনগুলো শনাক্ত করা। এরপর বাক্যগুলোর সঙ্গে কোন ভাবটি বেশি কাছাকাছি তা যাচাই করা।
দরকারি-অদরকারি অং
কোন বাক্যগুলো দরকারি, কোনগুলো অদরকারি—সেগুলো আলাদা করতে হবে। তাহলে কাজটা সহজ হবে। মূল রচনার যে অংশটা প্রশ্নে থাকবে, সেখানে উল্লিখিত উদ্ধৃতি, বর্ণনা, সংলাপ, উদাহরণ, উপমা বাদ দিতে হয়।
লেখার গণ্ডি
সারমর্ম কিংবা সারাংশ বড় করে লেখার সুযোগ নেই। আর লেখার গণ্ডি অবশ্যই রচনার মূল ভাবের মধ্যেই যেন সীমিত থাকে। এখানে নিজের ইচ্ছামতো কোনো মন্তব্য বা মতামত লেখা যাবে না।
১
একদা ছিল না জুতা চরণ যুগলে
দহিল হৃদয় মম সেই ক্ষোভানলে
ধীরে ধীরে চুপি চুপি দুঃখাকুল মনে
গেলাম ভজনালয়ে ভজন কারণে।
সেথা দেখি এক জন পদ নাহি তার
অমনি জুতার খেদ ঘুচিল অমার।
পরের দুঃখের কথা করিলে চিন্তন
নিজের অভাব ক্ষোভ থাকে কতক্ষণ।
সারর্মম:পদহীন দুঃখীজনের কথা চিন্তা করলে পায়ে জুতা না থাকার দৈন্য মনে স্থান পায় না । অসলে পরের দুঃখ কষ্টকে উপলব্ধি করার মাঝেই জীবনের প্রকৃত সার্থকতা নিহিত।
২
কোথায় স্বর্গ ? কোথায় নরক ? কে বলে তা বহুদূর ?
মানুষরেই মাঝে স্বর্গ-নরক ,মানুষেতেই সুরাসুর।
রিপুর তাড়নে যখনি মোদের বিবেক পায় গো লয়
আত্নগ্লানির নরক অনলে থখনি পুড়িতে হয় ।
প্রীতি ও প্রেমের পুণ্য বাঁধনে যবে মিলি পরস্পরে,
স্বর্গ আসিয়া দাঁড়ায় তখন আমাদের কুঁড়েঘরে।
সারমর্ম:- এই পৃথিবীতে মানুষের মাঝেই স্বর্গ ও নরক বিদ্যমান । বিবেকবর্জিত মানুষ পৃথিবীতেই নরক যন্ত্রণা ভোগ করে , আর যারা ভালোবাসা ও সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বজায় রেখে চলে তাদের কাছে পৃথিবীটাই স্বর্গ।
৩
অতীতকে ভুলে যাও। অতীতের দুশ্চিন্তার ভার অতীতকেই নিতে হবে। অতীতের কথা ভেবে ভেবে অনেক বোকাই মরেছে। আগামীকালের বোঝার সঙ্গে মিলে আজকের বোঝা সবচেয়ে বড় হয়ে দাঁড়ায়। ভবিষ্যৎকেও অতীতের মতো দৃঢ়ভাবে দূরে সরিয়ে দাও। আজই তো ভবিষ্যৎ-কাল বলে কিছু নেই। মানুষের মুক্তির দিন তো আজই। ভবিষ্যতের কথা যে ভাবতে বসে সে ভোগে শক্তিহীনতায়, মানসিক দুশ্চিন্তায় ও স্নায়ুবিক দুর্বলতায়। অতএব অতীতের এবং ভবিষ্যতের দরজায় আগল লাগাও, আর শুরু করো দৈনিক জীবন নিয়ে বাঁচতে।
সারাংশ:মানুষের জীবনের শ্রেষ্ঠ সময় হলো বর্তমান। অতীত এবং ভবিষ্যতের ভাবনা মানুষের জীবনে কোনো সুফল বয়ে আনে না। বরং তা মানুষকে শক্তিহীন, দুশ্চিন্তাগ্রস্ত এবং স্নায়ুবিকভাবে দুর্বল করে তোলে। তাই জীবনকে সফল করে তুলতে হলে অতীত ও ভবিষ্যতের চিন্তা ঝেড়ে ফেলে বর্তমানকে গুরুত্ব দিতে হবে।
৩১. ব্যক্তি সেদিনই আত্মনির্ভর হবে
যেদিন সে-
i. আত্মাকে চিনবে
ii. নিজ সত্যকে জানবে
iii. নিজ মহত্ত্বের পরিচয় দিবে
নিচের কোনটি সঠিক?
ক) i ও ii
খ) i
গ) ii
ঘ) iii
ক) i ও ii
৩২. মজিদ জমিলার মধ্যে খোদাভীতি
জাগতে চায় যে কারণে-
i. বশ করতে
ii. স্বীয় আধিপত্য বিস্তারে
iii. আল্লাহর সন্তুষ্টি অর্জনে
নিচের কোনটি সঠিক?
ক) i ও ii
খ) i
গ) ii
ঘ) iii
ক) i ও ii
৩৩. অনুপমের মন ভার হলো কেন?
ক) মেয়ের বংশ গৌরব শুনে
খ) মেয়ের পিতার দৈন্যে
গ) মেয়ের পরিবার পশ্চিমে বাস করে
বলে
ঘ) মেয়ের বয়স পনেরো শুনে
সঠিক উত্তর: (ঘ)
৫০. প্রাবন্ধিকের লক্ষ্যের সাথে
সাদৃশ্যপূর্ণ হলো-
i. দেশের মঙ্গল
ii. দেশের পক্ষে যা সত্য
iii. দেশের পক্ষে যা হিতকর
নিচের কোনটি সঠিক?
ক) i
খ) ii
গ) iii
ঘ) i, ii ও iii
৫৫. সরকার বাবুর সঙ্গে মাসি-পিসির
ঝগড়া হয়েছে কনি নিয়ে?
ক) আলহাদীর দর নিয়ে
খ) বাজারের তোলা নিয়ে
গ) তরকারি বিক্রি নিয়ে
ঘ) বাজারে জায়গা দখল নিয়ে
খ) বাজারের তোলা নিয়ে
৫৬. নুরুল হুদার মেয়ের বয়স কত?
ক) আড়াই বছর
খ) সাড়ে তিন বছর
গ) এক বছর ৩ মাস
ঘ) দুই বছর তিন মাস
ক) আড়াই বছর
৫৭. খালেক ব্যাপারীর প্রথম স্ত্রীর নাম
কী?
ক) আমেনা
খ) জমিলা
গ) মোমেনা
ঘ) রহিমা
ক) আমেনা
৫৮. গোড়ালি পর্যন্ত ঢাকা পড়েছে কোন পোশাক?
ক) বোরখা
খ) রেইনকোট
গ) পাঞ্জাবি
ঘ) মিলিটারির পোশাক
খ) রেইনকোট
৫৯. নিচের কোনটি উপন্যাস?
ক) আমার অবিশ্বাস
খ) অন্য ঘরে অন্য স্বর
গ) খোয়াবনামা
ঘ) ছাড়পত্র
গ) খোয়াবনামা
৬০. বুড়ি লেখককে কোন ভাষায় সম্বোধন করল?
ক) অ গোপাল
খ) অ মোর গোপাল
গ) অ গোপাল আমার
ঘ) অ বাবা গোপাল
গ) অ গোপাল আমার
৬১.লোইসেলকে আমন্ত্রণটি কে করেছিলেন?
ক. অর্থমন্ত্রি
খ.সংস্কৃতিমন্ত্রি
গ.কৃষিমন্ত্রি
ঘ.জনশিক্ষা মন্ত্রি
ঘ.জনশিক্ষা মন্ত্রি
৬২ . ৭৫. মানুষ কত মিলিয়ন বছর আগে জন্ম নিয়েছে?
ক) মাত্র দুই মিলিয়ন
খ) মাত্র এক মিলিয়ন
গ) মাত্র পাঁচ মিলিয়ন
ঘ) মাত্র দশ মিলিয়ন
ক) মাত্র দুই মিলিয়ন
৬৩. সৈয়দ ওয়ালীউল্লাহর কোন উপন্যাসটি ফরাসি ও ইংরেজি ভাষায় অনূদিত হয়?
ক) কাঁদো নদী কাঁদো
খ) চাঁদের অমাবস্যা
গ) লালসালু
ঘ) চাঁদের অমাবস্যা ও লালসালু
গ) লালসালু
৬৪. “আমার পিতা এককালে গরিব ছিলেন।”- উক্তিটি কার সম্পর্কে প্রযোজ্য?
ক) অনুপমের পিতা
খ) হরিশের পিতা
গ) কল্যাণীর পিতা
ঘ) নিরূপমার পিতা
ক) অনুপমের পিতা
৬৫. তৃণভোজীরা সময় কাটায়-
ক) খাদ্যদ্রব্য গ্রহণ করে
খ) দলবেধে ঘুরে
গ) অলস সময় নষ্ট করে
ঘ) তৃণ সংগ্রহ করে
ক) খাদ্যদ্রব্য গ্রহণ করে
৬৬. বৃক্ষের প্রাপ্তি চোখের সামনে কীসের মতো ফুটে ওঠে?
ক) রেখা খ) মূর্তি
গ) ছবি ঘ) ছায়াছবি
গ) ছবি
৬৭. ‘জীবন ও বৃক্ষ’ প্রবন্ধের লেখক রবীন্দ্রনাথকে কী হিসেবে অভিহিত করেছেন?
ক) কবিসম্রাট
খ) তপোবন-প্রেমিক
গ) বিশ্বপ্রেমিক
ঘ) আধুনিক বাংলা কবিতার জনক
সঠিক উত্তর: (খ)
খ) তপোবন-প্রেমিক
৬৮. আব্বুকে ছোট মামার মতো দেকাচ্ছে- এই রায়টি কে দিয়েছিল?
ক) আড়াই বছরের মেয়ে
খ) আসমা
গ) মিন্টুর ছেলে
ঘ) পাঁচ বছরের ছেলে
ঘ) পাঁচ বছরের ছেলে
৬৯. মজিদ আওয়ালপুরের পীরের কাছে গিয়েছিল কেন?
ক) অস্তিত্ব রক্ষায়
খ) পীর দর্শনে
গ) সমস্যার সমাধানে
ঘ) মানত করতে
ক) অস্তিত্ব রক্ষায়
৭০. মিলিটারি লাগার পর থেকে নুরুল হুদা কতবার বাড়ি পাল্টায়?
ক) তিনবার
খ) দুইবার
গ) একবারও নয়
ঘ) চারবার
ঘ) চারবার
৭১. নি:সন্তান হিসেবে নিচের কোন চরিত্রটি গ্রহণযোগ্য?
ক) তাহের
খ) ধলা মিয়া
গ) আমেনা
ঘ) ঢেঙা বুড়ো
৭৮. রবীন্দ্রনাথ ঠাকুর কুষ্টিয়ার শিলাইদহে বসবাস করেছিলেন কেন?
ক) সাহিত্য সাধনার জন্য
খ) জমিদারি দেখাশোনার জন্য
গ) প্রকৃতির কাছে থাকার জন্য
ঘ) মানুষের কাছাকাছি থাকার জন্য
৮০ চাষার দুক্ষু প্রবন্ধের শুরুতে লেখিকা বিজ্ঞানের বা আধুনিক সভ্যতার জয়গান গেয়েছেন কারণ ?
ক.বর্তমান যুগ বিজ্ঞানের যুগ তাই
খ.আধুনিক সভ্যতার প্রতি দৃষ্টি আকর্ষণের জন্য
গ.সমাজে নিজের বক্তব্যকে গ্রহণযোগ্য করার জন্য
ঘ.সামাজিক মানুষের দুষ্টি আকর্ষণের জন্য
ঘ.সামাজিক মানুষের দুষ্টি আকর্ষণের জন্য
৮১ . আধুনিক সভ্যতায় বিলাসিতার সঙ্গে কী যোগ হয়েছে বলে বেগম রোকেয়া মনে করেন ?
ক.ভদ্রতা
খ.সৌজন্যবোধ
গ.ফ্যাশন
ঘ.অনুকরণপ্রিয়তা
ঘ.অনুকরণপ্রিয়তা
৮২ এন্ডি চাষার দুক্ষু প্রবন্ধে লেখিকার সময়ে কৃষকেরা সুতাকে নিচের কোনটির সমান বলা হয়েছে ?
ক.রাবারের
খ.ফ্লানেলের
গ.টানেল
ঘ.পশমির