সৃজনশীল প্রশ্ন :৭০নম্বর পরীক্ষায় ১১ টি সৃজনশীল প্রশ্ন থাকবে ৭টি প্রশ্নের উত্তর দিতে হবে । ১০*৭=৭০
বহুর্নিবাচনি প্রশ্ন ৩০ নম্বর পরীক্ষায় ৩০টি বহুর্নিবাচনি প্রশ্ন থাকবে । সবকয়টির প্রশ্নের উত্তর দিতে হবে
২০১৮-২০১৯সেশন ২০২০সালের পরীক্ষার সৃজনশীল
bootstrap /css/html
১.রফিক সিডারে মারা যাওয়ায় তার পরিবার অতিকষ্টে জীবনযাপন করছ্ । পরিবারের সদস্যসংখ্যা বেশি হওয়ায় রফিকেরন ছেলেমেয়েদের লেখাপড়া চলে না । এমনকি স্বাস্থ্যহীনতা ও পুষ্টিহীনতাও শিকার হচ্ছ।উপরুন্ত দ্রব্যমূল্যের উর্ধ্বগতিতে সংসারের ব্যায়ভার মেটানো সম্ভব হয না ।
ক.কমন common human needs গ্রন্থের লেখক কে ?
খ.মৌল মানবিক চাহিদা হিসেবে শিক্ষার গুরুত্ব লেখ।
গ.উদ্দীপকে উল্লিখিত রফিকের পরিবারে মৌল মানবিক চাহিদা পুরণে ব্যর্থতা থেকে কী কী সমস্যা সৃষ্টি হতে পারে ?ব্যাখ্যা কর ।
ঘ.উদ্দীপকে উল্লিখিত সমস্রাসমুহ মোকাবিলায় সরকার কর্তৃক গৃহীত পদক্ষেপসমূহ তুলে ধর ।
২.রহিমা ভীষণ অসুস্থ । সমাজকর্মী কণা তাকে একটি হাসপাতালে ভর্তি করিযে দেন । তার সহায়তায় রহিমার বিনামুল্যে চিকিৎসার ব্যবস্থা হয় । কণা হল ওই হাসপাতালের সমাজসেবা্ বিভাগের একজন দায়িত্বপ্রাপ্ত অফিসার । এজন্য এ কাজ করা তার জন্য সহজ হয়েছে ।
ক.kline শব্দের উৎপত্তি কোন ভাষা থেকে ?
খ.গ্রামীনকল্যাণ সমাজকর্ম বলতে কী বোঝ ?
গ.উদ্দীপকে বর্নিত কণার কার্যক্রম সমাজকর্মের কোন শাখাকে ইঙ্গিত করে ?ব্যাখ্যা কর ।
ঘ.উদ্দীপকে কণা সংশ্লিষ্ট শাখার একজন সমাজকর্মী হিসেবে আর কী কী ভূমিকা পালন করতে পারে ?তোমার পাঠ্যবইয়ের আলোকে ব্যাখ্যা কর ।
৩)দিবা অষ্টম শ্রেণীর ছাত্রী । সে jsc পরীক্ষার জন্য ফরম ফিলাপ করেছে । কিন্তু পরীক্ষার সময় স্বামী ও অভিভাবকগণ পরীক্ষা দিতে বরণ করায় পরীক্ষা দিতে পারেনি । যার ফলশ্রুতিতে দিবার লেখাপড়া বন্ধ হয়ে যায় । এটি একটি সামাজিক অপ্রত্যাশিত অবস্থা ।
ক.গ্রিক problema শব্দের অর্থ কী ।
খ.যৌতুক একটি সামাজিক ব্যাধি -ব্যাখ্যা কর ।
গ.উদ্দীপকে উল্লিখিত ঘটনাটি তোরার পাঠ্যবইয়ের কোন সমস্যার সাথে সাদৃশ্যপূর্ণ ?আলোচনা কর ।
ঘ.উক্ত ঘটনাটি নিরসনের জন্য যে আইন প্রণয়ন করা হয়েছে তা যথার্থ কিনা বিশ্লেষণ কর ।
৪)বিয়ের পর অনেক আশা করে মিমি শ্বশুরবাড়ি এসেছিল ।তার স্বামী গাঁজা আর ফেনসিডিলে ব্যবসার সাথে জড়িত । প্রায়ই সে নেশাগ্রস্ত হয়ে রাতে এসে মিমির ওপর ভীষণ অত্যাচার নির্যাতন চালায় ।
ক.আইননানুযায়ী এদেশের মেয়েদের বিবাহের সর্বনিন্ম বয়স কত?
খ.সামাজিক আইন বলতে কি বোঝ?
গ.স্বামীর অত্যাচার নির্যাতনের জন্য সুবিচার পেতে যে আইনের সাহায্য মিমি গ্রহণ করতে পারে তার প্রধান ধারা বর্ণনা কর ।
ঘ.মিমির অত্যাচারী স্বামীর ব্যাবসার বিরোদ্ধে য়থাযথ ব্যবস্থা গ্রহণ করতে প্রযোজ্য আইনের কার্যকারিতা বাংলাদেশের সাপেক্ষে মূল্যায়ন কর ।
৫)গ্রামের ছিন্নমূল মানুয়ের আর্থসামাজিক উন্নয়ণের জন্যে ১৯৭৪ সালে একটি পরীক্ষামূলক কর্মসুচী বাস্তবয়ন করা কহয় । যা বর্তমানে ৪৮৫ টি উপজেলায় বিদ্যমান রয়েছে । এর লক্ষ্য ও উদ্দেশ্য হচ্ছে গ্রামে বসবাসরত জনগণের জীবনমান উন্নয়ন করা ।
ক. মানবাধিকার কী ?
খ.কিশোর আদালত বলতে কী বো্ঝ ?
গ.উদ্দীপকের কর্মসূচী কার্যাবলী আলোচনা কর ।
ঘ.বাংলাদেশের গ্রামীণ উন্নয়নে উদ্দীপকে ৪৮৫ টি উপজেলায় বাস্তবায়িত কার্যক্রমটির কার্যকারিতা মূল্যায়ন কর ।
৬)কানাইপুর এলাকাটি এখনও অনগ্রস এলাকাগুলোর মধ্যে অন্যতম । কারণ এখানকার রাস্তাঘাট , হটবাজার ,অবকাঠামোগুলো যেমন অনুন্নত তেমটি এলাকার বাসিন্দাদের রয়েছে শিক্ষার প্রতি প্রচন্ড অহীনা । তারা এখনও অলৌকিকতায় বিশ্বাসী বলে শারীরিক অসুস্থতায় ঝাড়ফুঁক তন্ত্রমন্ত্রই একমাত্র সম্বল । কাজের পরিবর্তে তারা অদৃষ্টের ওপরই বেশি নির্ভরশীল থকে ।
ক.কোন সামাজবিজ্ঞানী মৌল মানবিক চাহিদাকে ৬ভাগে ভাগ করেছেন।
খ.মৌল মানবিক চাহিদা হিসাবে বর্তমানে বাংলাদেশের বাসস্থান পরিস্থিতির ধারণা দাও।
গ.উদ্দীপকের আলোকে মৌল মানবিক চাহিদা পুরনের অন্তরায়সমূহ আলোচনা কর ।
ঘ.উক্ত অন্তরায়সমূহ দুরীকরণের সমাজকর্মীর ভূমিকা তোমার পাঠ্যপুস্তকের আলোকে বিশ্লেষণ কর ।
৭)সড়ক দূর্ঘটনায় আহত জামালকে তার আত্নীয় স্বজনরা পঙ্গু হাসপাতালে ভার্তির জন্য নিয়ে এলে মি সুখেন চৌধুরী হাসপাতালের আউটডোর থেকে শুরু করে ভর্তি হওয়া পর্যন্ত সমস্ত প্রক্রিয়া সম্পন্ন করতে সসহয়তা দেন। এরপর তিনি জামালের আত্বীয়কে পরবর্তী করণীয় যেমন-রক্ত সংগ্রহ, ডাক্তারের সাথে যোগাযোগ ,অপারেশনের জন্য প্রয়োজনীয় জিনিসপত্র ,ক্র্যাচ ইত্যাদি সংগ্রহের জন্য পরামর্শ প্রদান করেন।
ক.বাংলাদেশে প্রথম কত সালে স্কুল সমাজকর্ম চালু হয় ?
খ.ক্লিনিক্যাল সমাজকর্মের ধারণা দাও ।
গ.উদ্দীপকে মি সুখেন চৌধুরীর কাজটি সাজকর্মের কোন শাখার সাথে সামঞ্জস্যপূর্ণ ?ব্যাখ্যা কর ।
ঘ.উদ্দীপকের আলোকে উক্ত শাখার গুরুত্ব বিশ্লেষণ কর ।
৮)শিশু সুমন জন্মের দু্ই বছরেও কথা বলা তো দূরে থাক অন্যের হাকে সাড়া দেয় না আবার অন্যের উাপস্থিতি টেরও পায়না । প্রথম প্রথম শিশুটির মা-বাবা খুব একটা গুরুত্ব না দিলেও বর্তমানে বিশেষজ্ঞ ডাক্তার দেখাচ্ছেন কিন্তু শিশুটির মধ্যে কোনো পরিবর্তন পরিলক্ষিত হচ্ছে না । বরং বয়স বাড়ার সাথে সাথে সমস্যাটি আরও প্রকট আকার ধারণ করছে।
ক.পুষ্টিহীনতার ইংরেজী প্রতি শব্দ কী ?
খ.জলবায়ু পরিবর্তনের ধারণা দাও ।
গ.উদ্দীপকে যে সমস্যাটির প্রতি ইঙ্গিত দেওয়া হয়েছে তা চিহ্নিত করে ব্যাখ্যা কর ।
ঘ.উক্ত সমস্যা লাঘবে সমাজকর্মীর ভূমিকা বিশ্লেষণ কর ।
৯)ফারজানা হক পরিবারের একমাত্র সন্তান । মা-বাবা কাজের প্রয়োজনে বাইরে গেলে সে বাসায় একা থাকে ।খেলার সাথী পায় না । এ একাকীত্ব তাকে অসুস্থ করে তোলে । তার মধ্যে এক ধরণের ভ্রান্তি ব্যাক্তিত্বের অস্বাভাবিকতা তৈরী হয় । সে বড় হলেও সবার সাথে মিলেমিশে চলতে পারে না । তাই তার মা-বাবা তার জন্যে বড়ই দুশ্চিন্তাগ্রস্ত ।
ক.বাংলাদেশের কোন মেডিকেল কলেজে প্রথম চিক্যৎসা সামজকর্ম কার্জক্রম চালু হয়।
খ.বিদ্যালয় সমাজকর্ম বলতে কী বোঝ ?
গ.উদ্দীপকে ফারজানা হকের চিকিৎসার জন্য সমাজকর্মের কোন শাখা উপযোগী ?ব্যাখ্যা কর ।
ঘ.উক্ত শাখা সমাজকর্মের পেশাগত বিকাশে কতটা কর্যকরী বলে তুমি মনে কর ?
১০)সোহারাব হোসেন এ বছর চাকরি থেকে অবসরে গিয়েছেন । তিনি হজে যাওয়ার মনস্ত বরেছেন । তার তিন ছেলে এক মেয়ে এবং ছেলেরা সবাই সমাজে প্রতিষ্ঠিত । কিন্তু মেয়েটিকে নিয়ে তিনি চিন্তায় আছেন । মেয়েটি একটু বেটেঁ এবং শ্যামলা । মেয়ে এসএসসি পাস করেছে । তিনি মেয়ের বিয়ে দিতে পারলে নিশ্চিন্ত মনে হজে যেতে পরতেন । ভালো ছেলে পেলে সেমাহরাব সাহেব তার বসুন্ধরার বাড়ির একটি ফ্ল্যাট দিতেও রাজি আছেন ।
ক.বাংলাদেশের ছেলে মেয়েদের বিবাহের নুন্যতম বয়স কত ?
খ.সামাজিক সমস্যা কাকে বলে ?
গ.সোহরাব সাহেবের মানসিকতা কোন সামাজিক সমস্যার ইঙ্গিত বহন করে ?ব্যাখ্যা কর ।
ঘ.উদ্দীপকে উল্লিখিত সামাজিক সমস্যা মোকাবিলায় সমাজকর্মীর ভূমিকা আলোচনা কর ।
১১)সজল সাহেব তার দুটি ছেলেমেয়েকে স্কুলে পড়ান। সকল চাহিদা পুরণ করেন । কিন্তু তিনি ছেলেমেয়েদের খেলাধুলা টিভি দেখা েএকদম পছন্দ করেন না । ছেলেমেয়ে দুটিকে পড়াশুনার বিষয়ে এত চাপের মধ্যে রাখেন যে তারা অবসাদগ্রস্ত হয়ে সব বিষয়ে আগ্রহ হারাচ্ছে ।
ক.Theory of human Motivation গ্রন্থের লেখক কে?
খ.মৌল মানবিক চাহিদা হিসেবে শিক্ষার গুরুত্ব লিখ।
গ.উদ্দীপকে ছেলেমেয়েদের কোন মানবিক চাহিদা পূরণ হচ্ছে না ?ব্যাখ্যা কর ।
ঘ.শিশু দুটির উক্ত চাহিদা পূরণে একজন সমাজকর্মী কী ভুমিকা রাখতে পারে । মতামত দাও ।
১)
মি. অ্যালেক্স উত্তরাধিকার সুত্রে এক বিশাল সাম্রাজ্যের অধিপতি হন। ক্ষমতা গ্রহনের পর তিনি লক্ষ করলেন অভ্যন্তরীন ও বহি:শত্রুর আক্রমনে সম্রাজ্যের অস্তিত্ব হুমকির সম্মুক্ষীন । তিনি নিজেকে ঈশ্বরের প্রতিনিধি বলে ঘোষনা করেন । সেনাবাহিনী পূর্ণরগঠন করেন। তাঁর এ পদক্ষেপ সম্রাজ্যের সংহতির জন্য সহায়ক হয় । তিনি দীর্ঘদিন দাপটের সাথে শাসনকার্য পরিচালনায় সক্ষম হন।
ক.কার নামানুসারে কুতুবমিনার নামকরণ করা হয় ।
খ.ক্ষমতা গ্রহণের পর ইসতুৎমিশের সমস্যা চিহ্নিত কর ।
গ.উদ্দীপকের সাথে দাস বংশের কোন শাসকের কর্মকান্ডের মিল রয়েছে ?ব্যাখ্যা কর ।
ঘ.উক্ত শাসকের পদক্ষেপ সালতানাতের ভিক্তি দুদৃঢ় করেছিল মন্তব্য কর ।
২) জনাব আলিম এক সংকটাপন্ন অবস্থায় অনিচ্ছা সত্বেও দেশের শাসনক্ষমতা গ্রহণ করেন। তিনি কর আদায়ে ্দারতা ও যুদ্ধ অপেক্ষা শান্তিতে বিশ্বাসী ছিলেন । তিনি কর্মসংস্থান এবং কন্যা দায়গ্রস্ত পিতাদের প্রতি সহায়তাদানসহ বহু জনহিতকর কাজ সম্প্রাদন করেন । এতে রাজকোষের ঘাটতি দেখা দিলেও একজন প্রাজাহিতৈষী শাসক হিসেবে তিনি স্মরণীয় হয়ে আছেন ।
ক.‘ভারতের তোতাপাখি ’ কাকে বলা হয় ?
খ.মালিক কাফুরের খ্যাতির কারণ কী?
গ.উদ্দীপকের শাসকের সাথে তুঘলক বংশের কোন শাসকের সাদৃশ্য রয়েছে ?ব্যাখ্যা কর ।
ঘ.উদ্দীপকের আলোকে উক্ত শাসকের সংস্কার কর্মকান্ড মূল্যায়ন কর ।
৩)ভাগ্য বিড়ম্বিত যুবক ইরফান্ পৈত্রিকসুত্রে প্রাপ্ত একটি ক্ষুদ্র অঞ্চলের অধিপতি ছিলেন । কিন্তু নিকট আত্নীয়দের ষড়যন্ত্রের কারণে ঐ রাজ্য তার হাতছাড়া হয়ে যায় । এ অবস্থায তিনি অভ্যন্তরীণ দূর্বলতার সুযোগ নিয়ে পার্শ্ববর্তী রাজ্য আক্রমণ করেন। উন্নত রণনীতিও সমরাস্ত্রের সাহায্যে প্রতিবেশীর বিশাল সৈন্যবাহিনীকে যুদ্ধে পরাজিত করেন ।অত:পর ঐ রাজ্যের ধ্বংসস্তুপের ওপর একটি নতুন সাম্রাজ্যের ভিক্তি স্থাপন করার গৌরব অর্জন করেন ।
ক.‘হুমায়ূন’ শব্দের অর্থ কী ?
খ.মুঘলদের পরিচয় ব্যাখ্যা কর ।
গ.উদ্দীপকের সাথে ভারতবর্ষের কোন শাসকের মিল খুজেঁ পাওয়া যায ? ব্যাখ্যা কর ।
ঘ.উদ্দীপকের আলোকে উক্ত শাসকের কৃতিত্ব মুল্যায়ন কর ।
৪) ইনসান আলি বাল্যকাল থেকে সাহসী, মেধাবী ও ধর্মপরায়ণ ছিলেন । পরাধীন দেশে স্বজাতির নানা অসংগতি দেখে তিনি ব্যাথিত হন । বিদেশি শাসকগোষ্ঠীর শোষণে ও অত্যাচারে তিনি প্রতিবাদী হয়ে ওঠেন । জনগণকে ঐক্যবদ্ধ করে তিনি বিদেশি শক্তির বিনাশে সশস্ত্র সংগ্রামে জড়িয়ে পড়েন। তিনি স্বদেশকে পরাধীনতার গ্লানি থেকে মুক্তির লক্ষ্যে দলবলসহ জীবনের শেষ রক্ত বিন্দু দিয়ে লড়াই চালিয়ে যান। তার এ সংগ্রাম ব্যার্থ হলেও পরবর্তী প্রজন্মকে স্বাধীনতার চেতনায় উদ্দীপ্ত করে ।
ক.আরবি কোন শব্দ হতে ‘ফরায়েজি’ শব্দের উৎপত্তি হয়েছে ।
খ.ফরায়েজি আন্দোলন ব্যার্থ হয় কেন?
গ.উদ্দীপকের চরিত্রের সাথে উনবিংশ শতকের বাংলার কোন নেতার মিল পাওয়া যায় ?ব্যাখ্যা কর ।
ঘ.উদ্দীপকের আলোকে উক্ত নেতার সংগ্রামী জীবনের তাৎপর্য বিশ্লেষণ কর ।
৫) গ্রীক সম্রাট আলেকজান্ডার দি গ্রেট বিজেতা হিসেবে ইতহাসে বিখ্যাত হয় আছেন তাঁর জিত রাজ্যগুলোর মধ্যে পারস্য বিজয় অন্যতম ।স্বীয় সামরিক শ্রেষ্ঠত্ব প্রদর্শন ,সীমান্ত সুরক্ষা ,ধন-সম্পদ সংগ্রহ প্রভৃতি কারণে তিনি পারস্য অভিযানে উদ্ভুদ্ধ হয়েছিলেন । পারস্য বিজয়ের পর তিনি উহাকে স্বীয় সম্রাজ্যভুক্ত করলে পারসিকদের সাথে গ্রিকদের রাজনৈতিক,সামাজিক,অর্থনৈতিক, ধর্মীয় ও সাংস্কৃতিক বন্ধন দৃঢ় হয় এবং উভয় জাতিসত্বার সংমিশ্রণে এক নতুন জাতিসত্বার উদ্ভব ঘটে ।
ক.আরবগণ কত সালে সিন্ধু অভিযান করে?
খ.সিন্ধু অভিযানের প্রত্যক্ষ কারণ ব্যাখ্যা কর ।
গ.উদ্দীপকে উল্লিখিত পারস্য অভিযানের কারনসমূহের সাথে তোমার পঠিত আরবদের সিন্ধু আভিযানের তুলনা কর ।
ঘ.গ্রিক পারসিক সভ্যতার সংমিশ্রণ অপেক্ষা আরব জাতি ও ভারতবর্ষের জনজীবনে পারস্পরিক প্রভাব গুরুত্বপূর্ণ ছিল-বিশ্লেষণ কর ।
৬) মিশরের মামলুক বংশের সুলতান সাইফুদ্দীন কালাউন বাল্যকালে দাস ছিলেন । স্বীয় প্রজা,বিদ্রোহ দমন ,সামরিক দক্ষতা , আত্নবিশ্বাস,রাজ্যবিস্তার ,ও রাজনৈতিক দুরদর্শিতার কারণে তিনি মিশরের মামলুক বা দাস বংশের শ্রেষ্ঠ শাসকের মর্যাদা লাভ করেন । তাঁর জনহিতকরণ কার্যাবলির জন্য তিনি ইতিহাসে স্মরণীয় হয়ে আছেন ।
ক.আল বেরুনী কে ছিলেন ?
খ.সুলতান রাজিয়ার রাজ্যশাসন পদ্ধতির বর্ণনা দাও।
গ.উদ্দীপকে উল্লেখিত শাসকের সাথে তোমার পঠিত দাস বংশের প্রকৃত প্রতিষ্ঠাতা সুলতান শামসুদ্দিন ইলতুৎমিশের কর্মকান্ডের সাদৃশ্য ব্যাখ্যা কর ।উদ্দীপকে বর্ণিত সুলতানের সাথে সামঞ্জস্যপূর্ণ ভারতীয় মামলুক সুলতান শামসুদ্দিন ইলতুৎমিশের কর্মকান্ড অধিকতর অগ্রগামী ছিল -বিশ্লেষণ কর ।
৭)১৯৪৭ সালে দ্বি-জাতি তত্বের ভিক্তিতে ভারত ও পাকিস্তান নামক দুটি স্বাধীন রাষ্ট্রের জন্ম হয়। মুসলিম জনগোষ্ঠী অধ্যুষিত অঞ্চলসমুহ নিয়ে পাকিস্তান রাষ্ট গঠিত হয় । পাকিস্তান রাষ্টটি দু ভাগে বিভক্ত করে যথাক্রমে পূর্ব-পাকিস্তান ও পশ্চিম পাকিস্তান নামে সংবিধিবদ্ধ করা হয় । পশ্চিম পাকিস্তানের নতুন রাজধানী স্থাপন করা হয় করাচি নগরীতে। তবে রাষ্ট্রের মধ্যস্থলে রাজধানী প্রতিষ্ঠা ,প্রশাসনিক সুবিধা আবহাওয়াাগত সুবিধা ও জনগণের দবির প্রেক্ষিতে করাচি থেকে ইসলামাবাদে রাজধানী স্থাপন করা হয়।
ক.তুঘলক বংশের শ্রেষ্ঠ শাসকের নাম কি ?
খ.মোহাম্মদ বিন তুঘলকে কেন যুগের বিস্ময় বলা হয়।
গ.করাচি থেকে ইসলামাবাদে রাজধানী স্থানান্তরের সাথে তোমার পঠিত মুহাম্মদ বিন তুঘলকের রাজধানী স্থানান্তর পরিকল্পনার সাদৃশ্য ব্যাখ্যা কর।
ঘ.উদ্দীপকের সাথে সামঞ্জস্যপূর্ণ শাসক মুহম্মদ বিন তুঘলকের রাজধানী স্থানন্তর পরিকল্পনার বাস্তবায়ন দুরূহ ছিল-বিশ্লেষণ কর ।
৮)অটোমান সুলতান বায়েজিদ অত্যন্ত জনপ্রিয় শাসক ছিলেন। তাঁর সমাজ্য ছিল সুখ ও সমৃদ্ধিতে ভরপুর ,দয়া দাক্ষিণ্যে তিনি ছিলেন মুক্তহস্ত। বিদ্বান ও পন্ডিতদের তিনি নিয়মিত ভাতার ব্যবস্থা করেন ।তিনি শিক্ষার্থীদের বৃত্তি ও শিক্ষকদের বিশেষ ভাতা প্রদানের ব্যবস্থা। তাঁর আমলে সম্রাজ্যের বিভিন্ন স্থানে দুস্থদের মধ্যে বিনামূল্যে খাদ্য বিতরণের ব্যবস্থা করা হয়। শাসন ব্যবস্থার পূর্ণগঠন, রাজস্ব সংস্কার, রাস্তাঘাট নির্মান,প্রভৃতিতে তিনি দক্ষতার পরিচয় দেন।
ক.বাবরের পিতার নাম কী ? ১
খ.পানিপথের প্রথম যুদ্ধ সম্পর্কে কী জান। ২
গ.অটোমান সুলতান বায়েজীদের সাথে সামঞ্জস্যপূর্ণ তোমর পঠিত ফিরোজ শাহ তুঘলকের শাসন ব্যবস্থার কীরুপ সাদৃশ্য পরিলক্ষিত হয় , ব্যাখ্যা কর। ৩
ঘ.উদ্দীপকের সাথে সামঞ্জস্যপূর্ণ ফিরোজ শাহ তুঘলকের শাসন ব্যবস্থা দিল্লির সালতানাতের পতনকে ত্বরান্বিত করেছিল -উক্তিটি বিশ্লেষণ কর। ৪
৯)সম্রাট নিজাম উদ্দিন একজন জনপ্রিয় শাসক।নিজে নিষ্ঠাবান মুসলমান হওয়া সত্বেও তিনি অন্য ধর্মমতের প্রতি সহিষ্ঞু ছিলেন। তিনি তার রাজ্যে বসবাসকারী বিভিন্ন ধর্মের অনুসারীগণের অনুষ্ঠান ।ভিক্তিক ধর্মীয় আচরণের মতপার্থক্য দুর করে সাম্প্রদায়িক সম্প্রীতি প্রতিষ্ঠা করেন।শাসন পরিচালনায় অন্যান্য ধর্মাবলম্বী সম্প্রদায়ের সাহায্য লাভের উদ্দেশ্য তিনি সকল ধর্মের সারবস্তু নিয়ে একটি নতুন ধর্মের প্রর্বতন করেন ।
ক.সম্রাট আকবরের পূর্ণ নাম কী ? ১
খ.সম্রাট আকবরের দ্বী-ই-ইলাহি সম্পর্কে কী জান । ২
গ.উদ্দীপকে উল্লিখিত সম্রাট নিজাম উদ্দিনের সাথে তোমার পঠিত বইয়ের মুঘল যুগের কোন শাসকের ধর্মনীতি প্রবর্তনের মিল পাওয়া যায় ? ব্যাখ্যা কর । ৩
ঘ.আন্ত:ধর্মীয় সাম্প্রদায়িক সম্প্রীতি প্রতিষ্ঠাই উক্ত মুঘল শাসকের সাফল্য ও শ্রেষ্ঠত্ব লাভের অন্যতম কারণ -বিশ্লেষণ কর ।{তৃতীয় অধ্যায় } ৪
১০) জনাব ইলিয়াস শাহ একজন জনপ্রিয় শাসক ছিলেন । রাজ্যবিস্তার ,বিদ্রোহ দমন ও সুশান প্রতিষ্ঠার পর তিনি স্থাপত্য শিল্প বিকাশে বিশেষ অবদান রাখেন ।তিনি দেশে অসংখ্য মসজিদ ,রাস্তা-ঘাট ,দূর্গ ,সমাধিসৌধ স্মৃতিসৌধ,,সরাইখানা ,ইত্যাদি নির্মাণ করেন ।
ক.সম্রাট জাহাাঙ্গীরের মায়ের নাম কী ? ১
খ.ময়ূর সিংহাসন সম্পর্কে কী জান ? ২
গ.উদ্দীপকে উল্লিখিত ইলিযাসশাহের সাথে তোমার পঠিত মোঘল সম্রাট শাহ্জাহানের স্থাপত্যিক কর্মকান্ডের কীরূপ সাদৃশ্য পরিলক্ষিত হয়,ব্যাখ্যা কর। ৩
ঘ.উদ্দীপকের সাথে সামঞ্জস্যপূর্ণ মোঘল সম্রাট শাহ্জাহানকে ‘the prince of builders'উপাধি দেবার যৌক্তিকতা বিশ্লেষণ কর। ৪
১১)বিবিসি ওয়ার্ল্ড টিভি চ্যানেল একটি ভিডিও চিত্র প্রদর্শিত হচ্ছিল। ভিডিওতে উত্তর আমেরিকা অঞ্চলের জনগনের সংগ্রামের ঘটনা দেখানো হয় । ঐ অঞ্চলের জনগনের সাহস বুদ্ধি ও সম্পদ থাকা সত্বেও সরকারের বৈষম্যনীতির ফলে তারা চাকরি শিক্ষাদীক্ষা ও অর্থনৈতিকসহ বিভিন্ন ক্ষেত্রে বঞ্চিত ছিল । তাদের বঞ্চনা ও শোষণের হাত হতে রক্ষার জন্য এগিয়ে আসেন এক অবিসংবাদিত আপোষহীন নেতা । তিনি বঞ্চিত জনগোষ্ঠির তাদের অধিকার সম্পর্কে সচেতন করে তোলেন । তাছাড়া ন্যায্য দাবি আদায়ের আন্দোলনেও জনগনকে উদ্বুদ্ধ করেন। জনগণের আত্ননিয়ন্ত্রনের অধিকার ও মুক্তির দাবি সমুহ উক্ত মহান নেতা শাসকগোষ্ঠীর নিকট পেশ করেন।
ক.জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কত সালে ছয় দফা কর্ম সূচী পেশ করেন ? ১
খ.বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ বাঙালি জাতির নিকট এত স্মরণীয় কেন? ২
গ.উদ্দীপকে নেতার দাবিনামার সাথে বাংলাদেশের কোন মহান নেতার কর্মসুচীর মিল রয়েছে ? ব্যাখ্যা কর । ৩
ঘ.তুমি কী মনে কর , উক্ত দাবিনামা বাংলাদেশের স্বাধিকার আন্দোলনের ক্ষেত্র প্রস্তুত করেছিল ?যুক্তি দেখাও । ৪
১২)মানুয়ের ব্যস্ততা কর্মপরিধি বাড়তে থাকায় তারা আজ বাজারে যাবার পর্যাপ্ত সময় পাচ্ছে না । তাই অনলাইন শপিং এর জনপ্রিয়তা দিন দিন বৃদ্ধি পাচ্ছে । প্রদিটি পণ্যের দাম র্নিধারিত থাকায় , সঠিক ওজন ও পণ্যের গুণগত মানের নিশ্চয়তা বিধান করায় এ শপিং ব্যবস্থাটির ওপর ক্রেতাদের আস্থা ও বিশ্বাস বৃদ্ধি পাচ্ছে । পণ্যের সনরবরাহ নির্বিগ্নে উন্নত যোগাযোগ ব্যবস্থা , দ্রব্য সামগ্রীর বিপুল সমাহার ও বৈচিত্র্য থাকায় অনলাইনে শপিং মানুষের সময় ও অর্থ দুটোই সাশ্রয় করছে । (দ্বিতীয় অধ্যায় )
ক.খলজি বংশের প্রতিষ্ঠাতা কে? ১
খ.তৈমুর লং এর ভারত আক্রমনের ফরাফল ব্যাখ্যা কর । ২
গ.উদ্দীপকে উল্লিখিত অনলাইন শপিং এর সাথে সুলতান আলাউদ্দিন খলজির মূল্য নিয়ন্ত্রন পদ্ধতির মিল কোথায় ? ব্যাখ্যা কর । ৩
ঘ.তুমি কী মনে কর ,অনলাইন শপিং ফলপ্রসূ করার জন্য গৃহীত পদক্ষেপসমূহের মতো সুলতান আলাউদ্দীন খলজিও উক্ত ব্যবস্থা যথাযথভাবে বাস্তবায়নের জন্য বহুবিধ ব্যবস্থা গ্রহণ করেছিলেন তোমার উত্তরের পক্ষে যুক্তি দাও । ৪
বহুনির্বচনি প্রশ্ন ৩০ নম্বর
(পরীক্ষায় প্রশ্নপত্রে ৩০টি বহুর্নিবাচনি প্রশ্ন থাকবে ।সবকয়টি প্রশ্নের উত্তর দিতে হবে ।প্রতিটি প্রশ্নের নম্বর ১ করে । )
বাংলা ২য়পত্র র্পূনমান ১০০ নম্বর
মান বন্টন প্রশ্নের নমূনা
ব্যাকরণ অংশ -৩০নম্বর (ছয়টি প্রশ্নের উত্তর দিতে হবে প্রতি প্রশ্নের মান -৫ করে)
১) ক.ব্যাকরণ / বাংলা ব্যাকরণ কাকে বলে যে কোন দুইজন ব্যাকরণবিদের সংজ্ঞা দাও -৫
অথবা
খ.বাংলা ব্যাকরণের পরিধি বা আলোচ্য বিষয় সংক্ষেপে বর্ননা কর ।
২)ক.ভাষা কাকে বলে বাংলা ভাষার কয়টিরুপ কিকি ?উদাহরণ সহ আলোচনাকর । -৫ অথবা
খ.সাধু ও চলিত ভাষার বৈশিষ্ট্যসমূহের তুলনামূলক আলোচনা কর ।
৩)ক.সাধুও চলিতভাষার গঠনগত পাথর্ক্য উদাহরণসহ আলোচনা কর । -৫ অথবা
খ.সাধু রীতি থেকে চলিত রীতিতে রুপান্তরের প্রধান বা মৌলিক পাচঁটি নিয়ম লেখ।
৪)ক.ভাষার গুরুচন্ডালী দুষ কাকে বলে ?গুরুচন্ডালী রীতি দুষনীয় কেন?উদাহরণসহ বিশ্লেষণ কর । -৫ অথবা
খ.যে কোন পাচঁ শব্দের বানান শুদ্ধকরে লেখ
অতিথী,অধ্যায়ন,ইংরেজী,উচিৎ,উজ্জল,ঐক্যতান,গীতাঞ্জলী,তোরন
৫)ক.ধ্বনি,বর্ণ অক্ষর বলতে কি বুঝ ? -৫ অথবা
খ.ম-ফলা উচ্চারণের পাচঁটি নিয়ম উদাহরণসহ লেখ।
৬)ক.উচ্চারণরীতি কাকে বলে ? বাংলা উচ্চারনের পাচঁটি নিয়ম লেখ ?-৫ অথবা
খ.উচ্চারণরীতি কাকে বলে ?বিশুদ্ধউচ্চারণের প্রয়োজন কেন আলোচনা কর।
র্নিমিত অংশ ৭০ নম্বর
৭)ক. পারিভাষিক শব্দ লেক যে কোন ১০টি
পারিভাষিক শব্দ
abatement--উপশম
abbreviation--সংক্ষেপণ
abeyanc--স্থগিতকরণ
abolotion--বিলোপ
above par--অধিমূল্য
absolute--পরম
absorption--আত্নীয়করণ
abstain--বিরত হওয়া
accademy—শিক্ষায়তনdeed of gift--দানপত্র
deputation--প্রতিনিধিত্ব/প্রেষণ
dialect--উপভাষা
donor--দাতা
duel--দন্দ্বযুদ্ধ
dynamic--গতিশীল/গভীর
diagnosis--রোগনির্ণয়/নিদান
Dead-lock---অচলাবস্থা
demibiblography--গ্রন্থপঞ্জি
black-out--নিস্প্রদীপ
blueprint--নীলনকশা
booklet--পুস্তিকা
bureau--সংস্থা
by-election--উপ-নির্বাচন
by-law--উপ-অাইন
bearer--বাহক
bidder--নিলাম ডাকিয়ে
banquet--ভোজসভা-official--আধা সরকারী
edition--সংস্করণ
editor--সম্পাদক
encdyclopaedia--বিশ্বকোষ
equation--সমীকরণ
ex-officio--পদাধিকার বলে
expect--বিশেষজ্ঞ]
extension--সম্প্রসারণ
epitaph--এপিটাপ/সমাধিলিপি
epuality--সমতা
ethics--নীতিবিদ্যা
eye-wash--ধোঁকা
excuse—অজুহাত
fiel--নথি
fine arts--চরুকলা
factual mistake--তথ্যগত ভ্রম
fair ledger--পাকা খতিয়ান
farce--প্রহসন
flat rate--সমাহার (fixed rate--বাঁধা হার )
follow-up--অনুসরণ করা
forecast--পূর্বাভাস
fundamental--মৌল/মৌলিক/মূল
fellowship—ফেলোবৃত্তি
hand bill--প্রচার পত্র
hearing--শুনানি
hood--বোরকা
heroin--হেরোইন
highway--মহাপথ
hygiene--স্বাস্থ্যবিদ্যা
home ministry--স্বরাষ্ট্র মন্ত্রণালয়
honorary--অবৈতনিক
humanity--মানবতা
hypocrisy--কপটতা,ভন্ডামি
idiom--বাগধারা
impeachment--অভিসংশন,মহাভিযোগ
initial--প্ররম্ভিক/অনুস্বাক্ষর
interim--অর্ন্তবতীকালীন
interview--সাক্ষাৎকার
interpreter--দোভাষী
invoice--চালান
investigation--অনুসন্ধান
irrigation--সেচ
key-word--মুল শব্দ
অথবা,
খ. বাংলয় অনুবাদ কর -১০
1. A patriot is a man who loves his country. Works for it. And is willing to fight and die for it . Every soldier is bound to do his duty . but the best soldiers do more than this . They risk their lives because they love the country .they are the best friends of the people.
2. Always speak thurth. Never tell a lie. Nobody believes s lair Even if he speak the truth he is considered to be a liar . Nobody in the world is as unfortunate as he.
3. A boy may be very bad at subject like History ,Geography, and even English . But he may be very clever with his hands; he may be able to make excellent models of aeroplane or of trains. Its so he might become useful teacher at wood work. Rather than an unhappy clerk in an office.
৮)ক. একদিনের যানযটের ঘটনা বর্ননা কর । -১০
অথবা
খ. একুশের চেতনা ও তাৎপর্য /জাতীয় জীবনে একুশের গুরুত্ব বিষয়ে আলোচনা সভায় উপস্থাপনের জন্য একটি ভাষণ তৈরী কর ।
৯)ক.মনে কর তোমার নাম তমাল । বড় বোনের বিয়ে উপলক্ষে বন্ধু ইমনকে নিমন্ত্রণ জানিয়ে একটি ই-মেইল প্রস্তুত কর ।-১০
অথবা
খ.তুমি তোমার জীবনের লক্ষ্য হিসেবে কেন একজন আদর্শ শিক্ষক হতে চাও , তা জানিয়ে তোমার বন্ধুর কাছে একটি চিঠি লেখ।
১০)ক.সারর্মম লেখ পাঠ্য বইয়ের প্রথম পাচঁটি হতে ১টি থাকবে ।-১০ অথবা
খ.ভাবসম্প্রসারণ পাঠ্য বইয়ের প্রথম পাচঁটি হতে ১টি থাকবে ।
১১)ক.উচ্চ মাধ্যমিক পাশের পর ভবিষ্যৎ জীবন নিয়ে দুই পরীক্ষার্থী বন্ধুর সংলাপ । ১০
অথবা
খ.ষোলো আনাই বৃথা শিরোনামে একটি ক্ষুদে গল্প লিখ।
১২)প্রবন্ধ লিখ:যে কোন একটি --২০
ক অধ্যবসায খ তোমার জীবনের লক্ষ্য গ.একটি বর্ষন মূখর দিন/রাত ঘ.মানব কল্যাণে বিজ্ঞান
ঙ.কর্মমুখী শিক্ষা .চ.শ্রমের মর্যাদা