বুধবার, ১৭ অক্টোবর, ২০১৮

আমার পথ



লেখক পরিচিতি:=

কাজী নজরুল ইসলাম বাংলাদেশের জাতীয় কবি। তিনি ভারতের পশ্চিম বঙ্গের বর্ধমান জেলার আসানসোল মহকুমার চুরুলিয়া গ্রামে ১৮৯৯ খ্রিস্টাব্দের ২৫এ মে (১১ই জ্যৈষ্ঠ ১৩০৬) জন্মগ্রহণ করেন। তাঁর বাবার নাম কাজী ফকির আহমেদ, মায়ের নাম জাহেদা খাতুন।

সত্য প্রকাশের দুরন্ত সাহস নিয়ে নজরুল আমৃত সকল অন্যায় ও শোষণের বিরুদ্ধে ছিলেন সোচ্চার, প্রতিবাদী। এজন্য বাংলা সাহিত্যের ‘বিদ্রোহী কবি’ হিসেবে তিনি সমধিক পরিচিত। আবার একই সঙ্গে কোমল দরদি মন নিয়ে ব্যথিত বঞ্চিত মানুষের পাশে থেকেছেন তিনি। এক হাতে বাঁশি আরেক হাতে রণতূর্য নিয়ে আবির্ভূত হয়েছিলেন নজরুল; আর এসেই প্রচলিত শিল্পসমূহকে নতুন বিষয় ও নতুন শব্দের বাংলা সাহিত্য ও সংগীতকে করেছেন সমৃদ্ধতর। দরিদ্র পরিবারে জন্ম নেওয়া নজরুলের কর্মজীনও ছিল অত্যন্ত বৈচিত্র্যময়। মসজিদের ইমামতি, লেটোর দলে যোগদান, ১৯১৭ খ্রিস্টাব্দে সেনাবাহিনীর বাঙালি পল্টনে যোগদান, রাজনীতি, পত্রিকা, সম্পাদনা কিংবা চলচিত্রের সঙ্গে যুক্ত হওয়াসহ বহু বিচিত্র অভিজ্ঞতায় তাঁর জীবন ছিল পূর্ণ। মাত্র তেতাল্লিশ বছর বয়সে দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হওয়ায় এই ঋদ্ধ ও সম্বাবনাময় জীবন আমৃত্যু নির্বাক হয়ে যায়। বাংলাদেশে স্বাধীন হলে নাগরিকত্ব এবং জাতীয় কবির মর্যাদা দিয়ে অসুস্থ নজরুলকে সসম্মানে এদেশে বরণ করে নেওয়া হয়। এর কিছু কাল পরে মৃত্যু তাঁকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মসজিদের পাশে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় সমাধিস্থ করা হয়।

মূলত কবি হলেও সাহিত্যের অন্যান্য শাখায়ও বিচরণ করেছেন। তাঁর রচিত উপন্যাসের মধ্যে ‘বাঁধনহারা’, ‘মৃত্যু-ক্ষুদা’, ‘কুহেলিকা’ এবং গল্পগ্রন্থের মধ্যে ‘ব্যথার দান’, ‘রিক্তের বেদন’, ‘শিউলিমালা’ বিশেষভাবে উল্লেখযোগ্য। ‘যুগ-বাণী’, ‘দুর্দিনের যাত্রী’, ‘রুদ্র-মঙ্গল’, ‘রাজবন্দির জবানবন্দি’ তাঁর উল্লেখযোগ্য প্রবন্ধগ্রন্থ।

কাজী নজরুল ইসলাম ১৯৭৬ খ্রিস্টাব্দের ২৯এ আগস্ট (১২ ই ভাদ্র ১৩৮৩) ঢাকায় মৃত্যুবরণ করেন।

পাঠ-পরিচিতি:=

প্রবন্ধটি কাজী নজরুল ইসলামের সুবিখ্যাত প্রবন্ধগ্রন্থ ‘রুদ্র-মঙ্গল’ থেকে সংকলিত হয়েছে। “আমার পথ” প্রবন্ধে নজরুল এমন এক ‘আমি’র আবাহন প্রত্যাশা করেছেন যার পথ সত্যের পথ; সত্য প্রকাশে তিনি নির্ভীক অসংকোচ।

তাঁর এই ‘আমি’ ভাবনা বিন্দুতে সিন্ধুর উচ্ছ্বাস জাগায়। নজরুল প্রতিটি মানুষকে পূর্ণ এক ‘আমি’র সীমায় ব্যাপ্ত করতে চেয়েছেন; একই সঙ্গে, এক মানুষকে আরেক মানুষের সঙ্গে মিলিয়ে ‘আমরা’ হয়ে উঠতে চেয়েছেন। স্বনির্ধারিত এই জীবন-সংকল্পকে তিনি তাঁর মতো আরও যারা সত্যপথের পথিক হতে আগ্রহী তাদের উদ্দেশে ছড়িয়ে দিতে চান। এই সত্যের উপলব্ধি কবির প্রাণপ্রাচুর্যের উৎসবিন্দু। তিনি তাই অনায়াসে বলতে পারেন, ‘আমার কর্ণধার আমি। আমার পথ দেখাবে আমার সত্য’। রুদ্র-তেজে মিথ্যার ভয়কে জয় করে সত্যের আলোয় নিজেকে চিনে নিতে সাহায্য করে নজরুলের এই ‘আমি’ সত্তা। তাঁর পথনির্দেশক সত্য অবিনয়কে মেনে নিতে পারে কিন্তু অন্যায়কে সহ্য করে না। সমাজ ও সমকাল পর্যবেক্ষণের মধ্য দিয়ে প্রাবন্ধিক দেখেছেন যে, সুস্পষ্টভাবে নিজের বিশ্বাস আর সত্যকে প্রকাশ করতে না জানলে তৈরি হয় পরনির্ভরতা, আহত হয় আমাদের ব্যক্তিত্ব। নজরুলের কাছে এই ভগ্ন আত্মবিশ্বাসের গ্লানি গ্রহণযোগ্য নয়। এর পরিবর্তে তিনি প্রয়োজনে দাম্ভিক হতে চান; কেননা তাঁর বিশ্বাস-সত্যের দম্ভ যাদের মধ্যে রয়েছে তাদের পক্ষেই কেবল অসাধ্য সাধন করা সম্ভব।

নজরুল এই প্রবন্ধে দেখিয়েছেন যে, তিনি ভুল করতে রাজি আছেন কিন্তু ভণ্ডামি করতে প্রস্তুত নন। ভুল জেনেও তাকে ঠিক বলে চালিয়ে দেবার কপটতা কিংবা জেদ তাঁর দৃষ্টিতে ভণ্ডামি এই ভুল ব্যক্তির হতে পারে, সমাজের হতে পারে কিংবা হতে পারে কোনো প্রকার বিশ্বাসের। তবে তা যারই হোক আর যেমনই হোক এর থেকে বেরিয়ে আসাই নজরুলের একান্ত প্রত্যাশা। তিনি জানেন, এই বেরিয়ে আসার সম্ভব হলেই মানুষের সঙ্গে মানুষের প্রাণের সম্মিলন ঘটানো সম্ভব হবে। মনুষ্যত্ববোধে জাগ্রত হতে পারলেই ধর্মের সত্য উন্মোচিত হবে, এক ধর্মের সঙ্গে অপর ধর্মের বিরোধ মিটে যাবে। সম্ভব হবে গোটা মানব সমাজকে ঐক্যবদ্ধ করা; আর এই ঐক্যের মূল শক্তি হলো সম্প্রীতি।

News

১। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম কত বছর বেঁচে ছিলেন?
ক. ৭৫ বছর খ. ৭৬ বছর
গ. ৭৭ বছর ঘ. ৭৮ বছর

২। ‘মৃত্যু ক্ষুধা’ রচনাটির লেখক কে?
ক. কাজী নজরুল ইসলাম
খ. রবীন্দ্রনাথ ঠাকুর
গ. শরত্চন্দ্র চট্টোপাধ্যায়
ঘ. আবুল মনসুর আহমদ

৩। জাতীয় কবির বংশের নাম কী?
ক. ফকির খ. কাজী গ. দৌলত ঘ. মুন্সী

৪। আমৃত্যু শব্দটি ব্যাকরণের কোন নিয়মে গঠিত হয়েছে?
ক. সমাস খ. সন্ধি
গ. কারক ঘ. উপসর্গ

৫। কাজী নজরুল ইসলাম রচিত উপন্যাস কোনটি?
ক. কুহেলিকা
খ. ঘরে-বাইরে
গ. দিবা রাত্রির কাব্য
ঘ. চিহ্ন

নিচের উদ্দীপকটি পড়ে ৬ ও ৭ নম্বর প্রশ্নের উত্তর দাও :
গ্রামের একজন আদর্শ শিক্ষক কামরান। সত্য, ন্যায় ও মুক্তির পথে থাকার জন্য তিনি সব সময় মানুষকে পরামর্শ দেন। কারণ সত্যই মানুষের অব্যর্থ মুক্তির পথ।

৬। ‘আমার পথ’ প্রবন্ধে প্রাবন্ধিকের কোন চিন্তার দিকটি উদ্দীপকে বিদ্যমান?
ক. অহংকারের খ. শ্রদ্ধাবোধের
গ. বাস্তবতার ঘ. সত্যের

৭। প্রাবন্ধিক ও উদ্দীপকের কামরান মাস্টারের মাঝে প্রকাশিত হয়েছে—
i. জীবনানুসন্ধান
ii. মুক্তির উন্মুক্তদার
iii. মিথ্যার অবমানতা নির্মূল
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii খ. রi ও iii
গ. i ও iii ঘ. i, ii ও iii
৮। ব্যথার দান কী জাতীয় গ্রন্থ?
ক. গল্পগ্রন্থ খ. সাহিত্য সাময়িকী
গ. নাটক ঘ. উপন্যাস

৯। প্রাবন্ধিক যে কারণে মানুষের বাক্যকে বেদবাক্য বলে মেনে নেবেন না—
i সত্যানুসন্ধানের জন্য
ii জীবনের মুক্তির জন্য
iii মানবিকতাবোধ যাচাইয়ের জন্য
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii খ. র ও ররর
গ. iর ও iii ঘ. i, রi ও iii
১০। আমার পথ প্রবন্ধের লেখকের মতে, কারা বেশি বিনয়ী?
ক. ছেলেরা খ. মেয়েরা
গ. ধর্মপরায়ণরা ঘ. সত্যাশ্রয়ীরা

১১। গান্ধীজি ছিলেন—
i অহিংস আন্দোলনের অবিসংবাদিত নেতা
ii ভারতের জাতির পিতা
iii ধর্মগুরু
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii খ. i ও iii
গ. ii ও iii ঘ. i, ii ও iii
১২। ‘আমার পথ’ অভিভাষণটি লেখক কখন দিয়েছিলেন?
ক. ধূমকেতুর উদ্বোধনী দিনে
খ. লেখকের জন্মদিনে
গ. ভারতের স্বাধীনতা দিবসে
ঘ. তারিখ অনির্দিষ্ট

১৩। কাজী নজরুল ইসলামের গল্পগ্রন্থ কোনটি?
ক. যুগবাণী খ. মৃত্যু-ক্ষুধা
গ. শিউলীমালা ঘ. বাঁধনহারা

১৪। ‘তাহলে বাইরের কোনো ভয়ই আমার কিছু করতে পারবে না’—চরণটি দ্বারা কাজী নজরুল ইসলাম বোঝাতে চেয়েছেন—
i. সত্যের পথ
ii. অধিকারের পথ
iii. অমিথ্যার আশ্রয়

নিচের কোনটি সঠিক?
ক. র ও ii খ. i ও iii
গ. ii ও iii ঘ. i, ii ও iii
নিচের উদ্দীপকটি পড়ে ১৫ ও ১৬ নম্বর প্রশ্নের উত্তর দাও :
রমিজউদ্দিনের বেশ সুখ্যাতি রয়েছে তার গ্রামে। তিনি ভদ্র ও বিনয়ী। সমাজে নানা কাজে তার নিঃস্বার্থ উপস্থিতি লক্ষ করা যায়। পক্ষান্তরে তার আপন চাচা জমির মিয়া সমাজে ভদ্রবেশে ঘুরে বেড়ানো এক মিথ্যাবাদী প্রতারক।

১৫। উদ্দীপকের রমিজউদ্দিনের সঙ্গে সাদৃশ্য রয়েছে তোমার পঠিত বইয়ের কোন লেখকের?
ক. ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর
খ. মীর মশাররফ হোসেন
গ. কাজী নজরুল ইসলাম
ঘ. সৈয়দ মুজতবা আলী

১৬। এরূপ সাদৃশ্যের কারণ—
i. দুজনেই সত্যের সন্ধানী
ii. দুজনেই মুক্তিকামী
iii. দুজনেই স্বাধীনচেতা
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii খ. i ও iii
গ. ii ও iii ঘ. i, ii ও iii

১৭। কাজী নজরুল ইসলাম তাঁর লেখায় সাধারণ মানুষকে কাদের বিরুদ্ধে বিদ্রোহী হয়ে উঠতে বলেছেন?
ক. ডাচেদর খ. ফরাসিদের
গ. পাকিস্তানিদের ঘ. ইংরেজদের

১৮। মেকি শব্দের অর্থ কী?
ক. অলসতা খ. মিথ্যা গ. সংকোচ ঘ. আমিত্ব

১৯। নমস্কার শব্দটি বাংলা ব্যাকরণের কোন নিয়মে গঠিত হয়েছে?
ক. সন্ধি খ. উপসর্গ
গ. কারক ঘ. সমাস
২০। ‘আমার পথ’ প্রবন্ধটি কোন গ্রন্থ থেকে সংকলিত হয়েছে?
ক. রাজবন্দির জবানবন্দি খ. রুদ্র-মঙ্গল
গ. যুগ-বাণী ঘ. দুর্দিনের যাত্রী

২১। ‘বাঁশি’ আর ‘রণতূর্য’ সমন্বয়ে কোন কবি বঞ্চিত মানুষদের সামনে আবির্ভূত হয়েছেন?
ক. জীবনানন্দ দাশ
খ. আবু জাফর ওবায়দুল্লাহ
গ. রবীন্দ্রনাথ ঠাকুর
ঘ. কাজী নজরুল ইসলাম
২২। কত বছর বয়সে কাজী নজরুল ইসলাম বাকরুদ্ধ হন?
ক. ৪৩ খ. ৪৪ গ. ৪৫ ঘ. ৪৬

২৩। নিচের কোনটি প্রবন্ধ গ্রন্থ?
ক. ব্যথার দান খ. বাঁধনহারা গ. মৃত্যু-ক্ষুধা ঘ. যুগবাণী

২৪। কাজী নজরুল ইসলাম কোনটিকে দম্ভ বলতে রাজি নন?
ক. বিনয়কে
খ. সত্য স্বীকারোক্তিকে
গ. আপন অহংকারকে
ঘ. নিজেকে চেনা

২৫। বাংলা কোন মাসের ১২ তারিখে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের প্রয়াণ দিবস?
ক. বৈশাখ খ. আষাঢ় গ. শ্রাবণ ঘ. ভাদ্র

১. গ ২. ক ৩. খ ৪. ক ৫. ক ৬. ঘ ৭. ঘ ৮. ক ৯. ঘ ১০. খ ১১. ক ১২. ক ১৩. গ ১৪. ঘ ১৫. গ ১৬. ঘ ১৭. ঘ ১৮. খ ১৯. ক ২০. খ ২১. ঘ ২২. ক ২৩. ঘ ২৪. ঘ ২৫. ঘ

বহুনির্বাচনী ২

২৬। কোনটি মিথ্যা বিনয়ের চেয়ে অনেক ভালো?
ক. আপন মিথ্যার দম্ভ
খ. আপন সত্যের দম্ভ
গ. দেশের দম্ভ
ঘ. আপন কপটতা

২৭। চুরুলিয়া গ্রামের সঙ্গে কোন কবির জন্মগত সম্পর্ক বিদ্যমান?
ক. রবীন্দ্রনাথ ঠাকুর
খ. কাজী নজরুল ইসলাম
গ. জসীমউদ্দীন
ঘ. সুফিয়া কামাল

২৮। কোন বিশ্ববিদ্যালয়ে কাজী নজরুল ইসলামের সমাধি ফলক রয়েছে?
ক. জাহাঙ্গীরনগর খ. রাজশাহী
গ. ঢাকা ঘ. সিলেট শাহজালাল

২৯। প্রাবন্ধিক সত্যের পথের কথা বারবার বর্ণনা করেছেন। এর কারণ—
i. সত্য জীবননাশের পথ
ii. সত্য মুক্তির পথ
iii. উদার চিন্তার ধারক

নিচের কোনটি সঠিক?
ক. i ও ii খ. i ও iii
গ. ii ও iii ঘ. i, ii ও iii

৩০। ‘কুহেলিকা’ কাজী নজরুল ইসলামের কী জাতীয় রচনা?
ক. প্রবন্ধ খ. কাব্য
গ. উপন্যাস ঘ. গানের সংকলন
৩১। ‘রাজবন্দির জবানবন্দি’ কোন প্রাবন্ধিকের ফসল?
ক. আবদুল হক খ. আবদুল ওদুদ
গ. কাজী নজরুল ইসলাম ঘ. আহমদ শরীফ

৩২। কাণ্ডারী শব্দটি কী ধরনের শব্দ? ক. তদ্ভব খ. বিদেশি
গ. সংস্কৃত ঘ. দেশি

৩৩। আমার যাত্রা শুরুর আগে আমি সালাম জানাচ্ছি—প্রাবন্ধিকের সালাম জানানোর কারণ হলো—
i. সত্যের সন্ধান
ii. সম্মানের সন্ধান
iii. বাস্তবতার সন্ধান
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii খ. i ও iii
গ. ii ও iii ঘ. i, ii ও iii
৩৪। কোন ধরনের কথায় কষ্ট পাওয়া দুর্বলতা?
ক. সত্য কথায় খ. অসত্য কথায়
গ. পরিষ্কার কথায় ঘ. স্পষ্ট কথায়

৩৫। কোনটি আমাদের নিষ্ক্রিয় করে ফেলে?
ক. ধর্মাবলম্বন খ. পরাবলম্বন
গ. ধনাবলম্বন ঘ. মানাবলম্বন

৩৬। কাজী নজরুল ইসলাম ভুল করলে স্বীকার করতে বদ্ধপরিকর ছিলেন—
i. ভুল থেকে শিক্ষা গ্রহণের জন্য
ii. সত্যকে মেনে নেওয়ার জন্য
iii. বারবার ভুল করার জন্য
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii খ. i ও iii
গ. ii ও iii ঘ. i, ii ও iii
নিচের উদ্দীপকটি পড়ে ৩৭ ও ৩৮ নম্বর প্রশ্নের উত্তর দাও :
আরমান সৎ পথে চলতে চায়। এ ক্ষেত্রে যদি কখনো ভুল হয়, সে তাত্ক্ষণিক তা শোধরানের চেষ্টা করে। সে বলে, ভুল না করলে শেখা যায় না।

৩৭। আরমানের চিন্তায় আমার পথ প্রবন্ধের কোন ধরনের মানসিকতার উদয় ঘটেছে?
ক. ভুল করার খ. সত্য জানার
গ. শ্রদ্ধাবোধের ঘ. হীনম্মন্যতার

৩৮। প্রাবন্ধিক ও আরমানের মাঝে যে কারণে ভুল করার প্রবণতা দৃষ্ট হয়—
i. সত্য না জানার
ii. সত্য জানার
iii. উত্তম শিক্ষা গ্রহণের
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii
খ. i ও iii
গ. ii ও iii
ঘ. i, ii ও iii

৩৯। সমধিক শব্দের অর্থ কী?
ক. সমান খ. সমপর্যায়
গ. অতিশয় ঘ. সাহস

৪০। ‘আমার পথ’ প্রবন্ধে প্রাবন্ধিক কাকে গুরু বলে স্বীকার করেছেন?
ক. আপন সত্যকে খ. চিরন্তন সত্যকে
গ. মহৎ ব্যক্তির সত্য বাণীকে ঘ. জাতির সত্যকে

উত্তর :- ২৬. খ ২৭. খ ২৮. গ ২৯. গ ৩০. গ ৩১. গ ৩২. গ ৩৩. খ ৩৪. ঘ ৩৫. খ ৩৬. ক ৩৭. খ ৩৮. গ ৩৯. গ ৪০. ক

About

Who we are and44444what we do. বানানের এলেবেলে বিশয়গুলো মিটিয়ে ফেলা। বাঙলা ভাষার সারল্য নিয়ে মাথা উঁচু করে দাঁড়ানো। একুশের মাস এলে কতো বিলাপ শোনা যায়। দুখিনি বাঙলা ভাশা বলে কতো লেখা প্রকাশিত হয়। অবাক হই আমি। বাঙলাকে তো আমরাই দুঃখ দিচ্ছি

About1

Who we are and 3333what we doবানানের এলেবেলে বিশয়গুলো মিটিয়ে ফেলা। বাঙলা ভাষার সারল্য নিয়ে মাথা উঁচু করে দাঁড়ানো। একুশের মাস এলে কতো বিলাপ শোনা যায়। দুখিনি বাঙলা ভাশা বলে কতো লেখা প্রকাশিত হয়। অবাক হই আমি। বাঙলাকে তো আমরাই দুঃখ দিচ্ছি .

About2

Who we are and what2222 we doeaning and definitions of modal, translation in Bengali language for modal with similar and opposite words. Also find spoken pronunciation of modal in Bengali ... Videos.

রবিবার, ১৪ অক্টোবর, ২০১৮

Docoment text


W3.CSS

হেডিং =:

In this example we add tabbed content inside the modal.

×

শিরোনাম

London

London is the most populous city in the United Kingdom, with a metropolitan area of over 9 million inhabitants.

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit, sed do eiusmod tempor incididunt ut labore et dolore magna aliqua. Ut enim ad minim vয-ফলা বনাম য-ফলা আকার দেয়া বানান আমাদের এখন উচিত, বানানের এলেবেলে বিশয়গুলো মিটিয়ে ফেলা। বাঙলা ভাষার সারল্য নিয়ে মাথা উঁচু করে দাঁড়ানো। একুশের মাস এলে কতো বিলাপ শোনা যায়। দুখিনিয-ফলা বনাম য-ফলা আকার দেয়া বানান আমাদের এখন উচিত, বানানের এলেবেলে বিশয়গুলো মিটিয়ে ফেলা। বাঙলা ভাষার সারল্য নিয়ে মাথা উঁচু করে দাঁড়ানো। একুশের মাস এলে কতো বিলাপ শোনা যায়। দুখিনি বাঙলা ভাশা বলে কতো লেখা প্রকাশিত হয়। অবাক হই আমি। বাঙলাকে তো আমরাই দুঃখ দিচ্ছি তাকে বাঙলামন্ত না করে। আর ফোঁটা কাটা অনুস্বারবাদিদের বাঙলা ভাশা বলে কতো লেখা প্রকাশিত হয়। অবাক হই আমি। বাঙলাকে তো আমরাই দুঃখ দিচ্ছি তাকে বাঙলামন্ত না করে। আর ফোঁটা কাটা অনুস্বারবাদিদেরeniam, quis nostrud exercitation ullamco laboris nisi ut aliquip ex ea commodo consequat.

Paris

Paris is the capital of France.

Lorem ipsum dolor sit amয-ফলা বনাম য-ফলা আয-ফলা বনাম য-ফলা আকার দেয়া বানান আমাদের এখন উচিত, বানানের এলেবেলে বিশয়গুলো মিটিয়ে ফেলা। বাঙলা ভাষার সারল্য নিয়ে মাথা উঁচু করে দাঁড়ানো। একুশের মাস এলে কতো য-ফলা বনাম য-ফলা আকার দেয়া বানান আমাদের এখন উচিত, বানানের এলেবেলে বিশয়গুলো মিটিয়ে ফেলা। বাঙলা ভাষার সারল্য নিয়ে মাথা উঁচু করে দাঁড়ায-ফলা বনাম য-ফলা আকার দেয়া বানান আমাদের এখন উচিত, বানানের এলেবেলে বিশয়গুলো মিটিয়ে ফেলা। বাঙলা ভাষার সারল্য নিয়ে মাথা উঁচু করে দাঁড়ানো। একুশের মাস এলে কতো বিলাপ শোনা যায়। দুখিনি বাঙলা ভাশা বলে কতো লেখা প্রকাশিত হয়। অবাক হই আমি। বাঙলাকে তো আমরাই দুঃখ দিচ্ছি তাকে বাঙলামন্ত না করে। আর ফোঁটা কাটা অনুস্বারবাদিদেরনো। একুশের মাস এলে কতো বিলাপ শোনা যায়। দুখিনি বাঙলা ভাশা বলে কতো লেখা প্রকাশিত হয়। অবাক হই আমি। বাঙলাকে তো আমরাই দুঃখ দিচ্ছি তাকে বাঙলামন্ত না করে। আর ফোঁটা কাটা অনুস্বারবাদিদেরবিলাপ শোনা যায়। দুখিনি বাঙলা ভাশা বলে কতো লেখা প্রকাশিত হয়। অবাক হই আমি। বাঙলাকে তো আমরাই দুঃখ দিচ্ছি তাকে বাঙলামন্ত না করে। আর ফোঁটা কাটা অনুস্বারবাদিদেরকার দেয়া বানান আমাদের এখন উচিত, বানানের এলেবেলে বিশয়গুলো মিটিয়ে ফেলা। বাঙলা ভাষার সারল্য নিয়ে মাথা উঁচু করে দাঁড়ানো। একুশের মাস এলে কতো বিলাপ শোনা যায়। দুখিনি বাঙলা ভাশা বলে কতো লেখা প্রকাশিত হয়। অবাক হই আমি। বাঙলাকে তো আমরাই দুঃখ দিচ্ছি তাকে বাঙলামন্ত না করে। আর ফোঁটা কাটা অনুস্বারবাদিদেরet, consectetur adipiscing elit.

Tokyo

Tokyo is the capital ofয-ফলা বনাম য-ফলা আকার দেয়া বানান আমাদের এখন উচিত, বানানের এলেবেলে বিশয়গুলো মিটিয়ে ফেলা। বাঙলা ভাষার সারল্য নিয়ে মাথা উঁচু করে দাঁড়ানো। একুশের মাস এলে কতো য-ফয-ফলা বনাম য-ফলা আকার দেয়া বানান আমাদের এখন উচিত, বানানের এলেবেলে বিশয়গুলো মিটিয়ে ফেলা। বাঙলা ভাষার সারল্য নিয়ে মাথা উঁচু করে দাঁড়ানো। একুয-ফলা বনাম য-ফলা আকার দেয়া বানান আমাদের এখন উচিত, বানানের এলেবেলে বিশয়গুলো মিটিয়ে ফেলা। বাঙলা ভাষার সারল্য নিয়ে মাথা উঁচু করে দাঁড়ানো। একুশের মাস এলে কতো বিলাপ শোনা যায়। দুখিনি বাঙলা ভাশা বলে কতো লেখা প্রকাশিত হয়। অবাক হই আমি। বাঙলাকে তো আমরাই দুঃখ দিচ্ছি তাকে বাঙলামন্ত না করে। আর ফোঁটা কাটা অনুস্বারবাদিদেরশের মাস এলে কতো বিলাপ শোনা যায়। দুখিনি বাঙলা ভাশা বলে কতো লেখা প্রকাশিত হয়। অবাক হই আমি। বাঙলাকে তো আমরাই দুঃখ দিচ্ছি তাকে বাঙলামন্ত না করে। আর ফোঁটা কাটা অনুস্বারবাদিদেরলা বনাম য-ফলা আকার দেয়া বানান আমাদের এখন উচিত, বানানের এলেবেলে বিশয়গুলো মিটিয়ে ফেলা। বাঙলা ভাষার সারল্য নিয়ে মাথা উঁচু করে দাঁড়ানো। একুশের মাস এলে কতো বিলাপ শোনা যায়। দুখিনি বাঙলা ভাশা বলে কতো লেখা প্রকাশিত হয়। অবাক হই আমি। বাঙলাকে তো আমরাই দুঃখ দিচ্ছি তাকে বাঙলামন্ত না করে। আর ফোঁটা কাটা অনুস্বারবাদিদেরবিলাপ শোনা যায়। দুখিনি বাঙলা ভাশা বলে কতো লেখা প্রকাশিত হয়। অবাক হই আমি। বাঙলাকে তো আমরাই দুঃখ দিচ্ছি তাকে বাঙলামন্ত না করে। আর ফোঁটা কাটা অনুস্বারবাদিদের Japan.


england

London is the most populous city in the United Kingdom, with a metropolitan area of over 9 million inhabitants. Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit, sed do eiusmod tempor incididunt ut labore et dolore magna aliqua. Ut enim ad minim vয-ফলা বনাম য-ফলা আকার দেয়া বানান আমাদের এখন উচিত, বানানের এলেবেলে বিশয়গুলো মিটিয়ে ফেলা। বাঙলা ভাষার সারল্য নিয়ে মাথা উঁচু করে দাঁড়ানো। একুশের মাস এলে কতো বিলাপ শোনা যায়। দুখিনিয-ফলা বনাম য-ফলা আকার দেয়া বানান আমাদের এখন উচিত, বানানের এলেবেলে বিশয়গুলো মিটিয়ে ফেলা। বাঙলা ভাষার সারল্য নিয়ে মাথা উঁচু করে দাঁড়ানো। একুশের মাস এলে কতো বিলাপ শোনা যায়। দুখিনি বাঙলা ভাশা বলে কতো লেখা প্রকাশিত হয়। অবাক হই আমি। বাঙলাকে তো আমরাই দুঃখ দিচ্ছি তাকে বাঙলামন্ত না করে। আর ফোঁটা কাটা অনুস্বারবাদিদের বাঙলা ভাশা বলে কতো লেখা প্রকাশিত হয়। অবাক হই আমি। বাঙলাকে তো আমরাই দুঃখ দিচ্ছি তাকে বাঙলামন্ত না করে। আর ফোঁটা কাটা অনুস্বারবাদিদেরeniam, quis nostrud exercitation ullamco laboris nisi ut aliquip ex ea commodo consequat.

france

Paris is the capital of France.

Lorem ipsum dolor sit amয-ফলা বনাম য-ফলা আয-ফলা বনাম য-ফলা আকার দেয়া বানান আমাদের এখন উচিত, বানানের এলেবেলে বিশয়গুলো মিটিয়ে ফেলা। বাঙলা ভাষার সারল্য নিয়ে মাথা উঁচু করে দাঁড়ানো। একুশের মাস এলে কতো য-ফলা বনাম য-ফলা আকার দেয়া বানান আমাদের এখন উচিত, বানানের এলেবেলে বিশয়গুলো মিটিয়ে ফেলা। বাঙলা ভাষার সারল্য নিয়ে মাথা উঁচু করে দাঁড়ায-ফলা বনাম য-ফলা আকার দেয়া বানান আমাদের এখন উচিত, বানানের এলেবেলে বিশয়গুলো মিটিয়ে ফেলা। বাঙলা ভাষার সারল্য নিয়ে মাথা উঁচু করে দাঁড়ানো। একুশের মাস এলে কতো বিলাপ শোনা যায়। দুখিনি বাঙলা ভাশা বলে কতো লেখা প্রকাশিত হয়। অবাক হই আমি। বাঙলাকে তো আমরাই দুঃখ দিচ্ছি তাকে বাঙলামন্ত না করে। আর ফোঁটা কাটা অনুস্বারবাদিদেরনো। একুশের মাস এলে কতো বিলাপ শোনা যায়। দুখিনি বাঙলা ভাশা বলে কতো লেখা প্রকাশিত হয়। অবাক হই আমি। বাঙলাকে তো আমরাই দুঃখ দিচ্ছি তাকে বাঙলামন্ত না করে। আর ফোঁটা কাটা অনুস্বারবাদিদেরবিলাপ শোনা যায়। দুখিনি বাঙলা ভাশা বলে কতো লেখা প্রকাশিত হয়। অবাক হই আমি। বাঙলাকে তো আমরাই দুঃখ দিচ্ছি তাকে বাঙলামন্ত না করে। আর ফোঁটা কাটা অনুস্বারবাদিদেরকার দেয়া বানান আমাদের এখন উচিত, বানানের এলেবেলে বিশয়গুলো মিটিয়ে ফেলা। বাঙলা ভাষার সারল্য নিয়ে মাথা উঁচু করে দাঁড়ানো। একুশের মাস এলে কতো বিলাপ শোনা যায়। দুখিনি বাঙলা ভাশা বলে কতো লেখা প্রকাশিত হয়। অবাক হই আমি। বাঙলাকে তো আমরাই দুঃখ দিচ্ছি তাকে বাঙলামন্ত না করে। আর ফোঁটা কাটা অনুস্বারবাদিদেরet, consectetur adipiscing elit.

japan

Tokyo is the capital ofয-ফলা বনাম য-ফলা আকার দেয়া বানান আমাদের এখন উচিত, বানানের এলেবেলে বিশয়গুলো মিটিয়ে ফেলা। বাঙলা ভাষার সারল্য নিয়ে মাথা উঁচু করে দাঁড়ানো। একুশের মাস এলে কতো য-ফয-ফলা বনাম য-ফলা আকার দেয়া বানান আমাদের এখন উচিত, বানানের এলেবেলে বিশয়গুলো মিটিয়ে ফেলা। বাঙলা ভাষার সারল্য নিয়ে মাথা উঁচু করে দাঁড়ানো। একুয-ফলা বনাম য-ফলা আকার দেয়া বানান আমাদের এখন উচিত, বানানের এলেবেলে বিশয়গুলো মিটিয়ে ফেলা। বাঙলা ভাষার সারল্য নিয়ে মাথা উঁচু করে দাঁড়ানো। একুশের মাস এলে কতো বিলাপ শোনা যায়। দুখিনি বাঙলা ভাশা বলে কতো লেখা প্রকাশিত হয়। অবাক হই আমি। বাঙলাকে তো আমরাই দুঃখ দিচ্ছি তাকে বাঙলামন্ত না করে। আর ফোঁটা কাটা অনুস্বারবাদিদেরশের মাস এলে কতো বিলাপ শোনা যায়। দুখিনি বাঙলা ভাশা বলে কতো লেখা প্রকাশিত হয়। অবাক হই আমি। বাঙলাকে তো আমরাই দুঃখ দিচ্ছি তাকে বাঙলামন্ত না করে। আর ফোঁটা কাটা অনুস্বারবাদিদেরলা বনাম য-ফলা আকার দেয়া বানান আমাদের এখন উচিত, বানানের এলেবেলে বিশয়গুলো মিটিয়ে ফেলা। বাঙলা ভাষার সারল্য নিয়ে মাথা উঁচু করে দাঁড়ানো। একুশের মাস এলে কতো বিলাপ শোনা যায়। দুখিনি বাঙলা ভাশা বলে কতো লেখা প্রকাশিত হয়। অবাক হই আমি। বাঙলাকে তো আমরাই দুঃখ দিচ্ছি তাকে বাঙলামন্ত না করে। আর ফোঁটা কাটা অনুস্বারবাদিদেরবিলাপ শোনা যায়। দুখিনি বাঙলা ভাশা বলে কতো লেখা প্রকাশিত হয়। অবাক হই আমি। বাঙলাকে তো আমরাই দুঃখ দিচ্ছি তাকে বাঙলামন্ত না করে। আর ফোঁটা কাটা অনুস্বারবাদিদের Japan.


অপেল

অোপেল is the capital ofয-ফলা বনাম য-ফলা আকার দেয়া বানান আমাদের এখন উচিত, বানানের এলেবেলে বিশয়গুলো মিটিয়ে ফেলা। বাঙলা ভাষার সারল্য নিয়ে মাথা উঁচু করে দাঁড়ানো। একুশের মাস এলে কতো য-ফয-ফলা বনাম য-ফলা আকার দেয়া বানান আমাদের এখন উচিত, বানানের এলেবেলে বিশয়গুলো মিটিয়ে ফেলা। বাঙলা ভাষার সারল্য নিয়ে মাথা উঁচু করে দাঁড়ানো। একুয-ফলা বনাম য-ফলা আকার দেয়া বানান আমাদের এখন উচিত, বানানের এলেবেলে বিশয়গুলো মিটিয়ে ফেলা। বাঙলা ভাষার সারল্য নিয়ে মাথা উঁচু করে দাঁড়ানো। একুশের মাস এলে কতো বিলাপ শোনা যায়। দুখিনি বাঙলা ভাশা বলে কতো লেখা প্রকাশিত হয়। অবাক হই আমি। বাঙলাকে তো আমরাই দুঃখ দিচ্ছি তাকে বাঙলামন্ত না করে। আর ফোঁটা কাটা অনুস্বারবাদিদেরশের মাস এলে কতো বিলাপ শোনা যায়। দুখিনি বাঙলা ভাশা বলে কতো লেখা প্রকাশিত হয়। অবাক হই আমি। বাঙলাকে তো আমরাই দুঃখ দিচ্ছি তাকে বাঙলামন্ত না করে। আর ফোঁটা কাটা অনুস্বারবাদিদেরলা বনাম য-ফলা আকার দেয়া বানান আমাদের এখন উচিত, বানানের এলেবেলে বিশয়গুলো মিটিয়ে ফেলা। বাঙলা ভাষার সারল্য নিয়ে মাথা উঁচু করে দাঁড়ানো। একুশের মাস এলে কতো বিলাপ শোনা যায়। দুখিনি বাঙলা ভাশা বলে কতো লেখা প্রকাশিত হয়। অবাক হই আমি। বাঙলাকে তো আমরাই দুঃখ দিচ্ছি তাকে বাঙলামন্ত না করে। আর ফোঁটা কাটা অনুস্বারবাদিদেরবিলাপ শোনা যায়। দুখিনি বাঙলা ভাশা বলে কতো লেখা প্রকাশিত হয়। অবাক হই আমি। বাঙলাকে তো আমরাই দুঃখ দিচ্ছি তাকে বাঙলামন্ত না করে। আর ফোঁটা কাটা অনুস্বারবাদিদের Japan.


য-ফলা বনাম য-ফলা আকার দেয়া বানান আমাদের এখন উচিত, বানানের এলেবেলে বিশয়গুলো মিটিয়ে ফেলা। বাঙলা ভাষার সারল্য নিয়ে মাথা উঁচু করে দাঁড়ানো। একুশের মাস এলে কতো বিলাপ শোনা যায়। দুখিনি বাঙলা ভাশা বলে কতো লেখা প্রকাশিত হয়। অবাক হই আমি। বাঙলাকে তো আমরাই দুঃখ দিচ্ছি তাকে বাঙলামন্ত না করে। আর ফোঁটা কাটা অনুস্বারবাদিদের











শনিবার, ১৩ অক্টোবর, ২০১৮

ফটো গ্যালারী অ্যাপলিকেশন

Snow

w3-sepia-min:

Snow

Snow

w3-sepia-max:

Snow

Snow

Snow

w3-sepia:

Snow

w3-sepia-max:

Snow
-----

স্লাইড শো এবং ইমেজ লিংক


ডকুমেন্ট স্লাইডার

Forest
বিশ্বের শ্রেষ্ঠ বাণী চিরন্তনী “ ভদ্র ছেলেদের জন্য মেয়েদের মনে কখনও প্রেম জাগে না। যা জাগে সেটা হল সহানুভূতি। ” -হুমায়ূন আহমেদ

Forest
প্রমিত বাংলা বানানের নিয়ম সমূহ: ১। বাংলা একাডেমি প্রণীত প্রমিত বাংলা বানানের ৫টি নিয়ম লেখো। অথবা, আধুনিক বাংলা বানানের পাঁচটি নিয়ম লেখো।

Forest
প্রশ্ন :তোমার কলেজের নবীনবরণ অনুষ্ঠানে নবাগত ছাত্রছাত্রীদের উদ্দেশ্যে একটি ভাষণ রচনা কর। আধুনিক বাংলা বানানের পাঁচটি নিয়ম লেখো।