রবিবার, ৬ জানুয়ারী, ২০১৯

তারুণ্য ধরে রাখবে যে খাবারগুলো

তারুণ্য ধরে রাখবে যে খাবারগুলো

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ত্বকের উজ্জ্বলতাও কমতে থাকে। বয়সের ছাপগুলো ফুটে ওঠে ত্বকে। তবে কিছু খাবার আছে যা এই বয়সের ছাপকে দূরে রেখে তারুণ্য ধরে রাখতে সাহায্য করে। এ ছাড়া খাবারের সঙ্গে সঙ্গে কিছু অভ্যাসেরও পরিবর্তন দরকার। অভ্যাসগুলোর মধ্যে রয়েছে অতিরিক্ত ধূমপান, পানি কম খাওয়া, পর্যাপ্ত না ঘুমানো এবং ত্বকে অতিরিক্ত আলট্রা ভায়োলেট রশ্মির প্রভাব। খাবারের তালিকায় রাখতে পারেন-

টমেটো

টমেটোতে আয়রন ও অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে বিপুল পরিমাণে। ফলে ত্বকের গুণগতমান বজায় রাখতে, ত্বক টানটান রাখতে টমেটোর জুড়ি নেই। পাশাপাশি আলট্রা ভায়োলেট রশ্মির হাত থেকে ত্বককে বাঁচাতেও সাহায্য করে টমেটো।

পাকা পেঁপে

পাকা পেঁপে শরীরের জন্য খুবই উপকারী। পেপেঁতে রয়েছে ভিটামিন এ, ডি, ই এবং কে। ক্যালসিয়াম, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাসের মতো লবণও রয়েছে এতে। বি কমপ্লেক্স ভিটামিনও এই ফলে কম নয়। ফলে এটি সব মিলিয়ে শরীরের জন্য খুব ভালো।

x
শুভেচ্ছা Girl in a jacket
2Girl in a jacket নববর্ষের

hhhhh fffff ggggb
4Girl in a jacket

গ্রিন টি

গ্রিন টিতে রয়েছে শক্তিশালী পলিফেনল অ্যান্টিঅক্সিডেন্টস। এটি ত্বককে অতিরিক্ত আস্তরণ দেয় রোদ বা ক্ষতিকারক দূষিত বস্তুর হাত থেকে রক্ষা করে। পাশাপাশি ত্বকের নিয়মিত যে ক্ষয় হয়, তাও পূরণ করে।

বেদানা

বেদানায় থাকে দ্রুত হিমোগ্লোবিন তৈরির উপাদান। রক্তাল্পতায় যারা ভোগেন, তাদের জন্য এই ফল খুব উপকারী। এ ছাড়া এতে রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট।

গাজর

গাজরে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন 'এ'। এ ছাড়া রয়েছে বিটা ক্যারোটিন। এই উপাদানটি ত্বক পরিষ্কার করতে সাহায্য করে। তা ছাড়া বাতাসে থাকা দূষিত পদার্থ বা কণা, যা ত্বকের মারাত্মক ক্ষতি করে, তার হাত থেকেও ত্বককে রক্ষা করে এই বিটা ক্যারোটিন।

অলিভ অয়েল

অলিভ অয়েলে ভিটামিন 'বি' কমপ্লেক্স। এই তেল দিয়ে যদি নিয়মিত ত্বকে ম্যাসাজ করা যায়, ত্বকের গুণগতমান বাড়ে। ত্বক শুষ্ক হয়ে যাওয়া বা ফাটার হাত থেকে এই তেল ত্বককে রক্ষা করে। ডিহাইড্রেশন থেকেও রক্ষা করে এই তেল।

Girl in a jacket
Thanks to GOD for given sweetest Moments

Content: intimate experience Both in 12th-century Japan and 15th-century Europe, prose fiction created intimate reading situations. On the other hand, verse epics, including the Odyssey and Aeneid, had been recited to a select audiences, though this was a more intimate experience than the performance of plays in theaters. A new world of individualistic fashion, personal views, intimate feelings, secret anxieties, "conduct", and "gallantry" spread with novels and the associated prose-romance LengthThe novel is today the longest genre of narra

বৃহস্পতিবার, ৩ জানুয়ারী, ২০১৯

এইচ এস সি ভূগোল প্রথম পত্র


এইচ এস সি ভূগোল প্রথম পত্র

সৃজনশীল প্রশ্ন: ১. বিপ্লব স্যার ভূগোল ক্লাসে পড়াতে গিয়ে বললেন মানুষের জীবনের সাথে ভূগোলের সম্পর্ক অঙ্গাঙ্গিভাবে জড়িত। পৃথিবীকে জানতে হলে ভূগোল পাঠ প্রয়োজন । প্রতিনিয়ত ভূগোল সম্পর্কে মানুষের ধারণার পরিবর্তন হচ্ছে । বর্তমানে ভূগোলশাশ্ত্রের পরিধি ও গুরুত্ব ব্যাপক।
ক.ভূগোল কাকে বলে ?
খ.প্রাকৃতিক ভূগোলর কোন শাখা পৃথিবীর অভ্যন্তরীণ অবস্থা নিয়ে আলোচনা করে -ব্যাখ্যা কর ।
গ.উদ্দীপকের উল্লিখিত বিষয় পাঠের গুরুত্ব বর্ণনা কর ।
ঘ.পৃথিবীকে জানতে হলে ভূগোল পাঠের প্রয়োজন -উদ্দীপকের আলোকে বিশ্লেষণ কর ।

Girl in a jacket

২।তারেক স্যার ছাত্র-ছাত্রীদের উদ্দেশ বললেন, ভূমিরূপবিদ্যা, সমুদ্রবিদ্যা, জলবায়ূবিদ্যা সম্পর্কে সকলের জ্ঞান থাকা প্রয়োজন । আলোচনা থেকে ছাত্র-ছাত্রী উপলব্ধি করল এ বিষয়গুলো জানতে হলে প্রাকৃতিক ভূগোল পাঠ অতি প্রয়োজন ।
ক.প্রাকৃতিক ভূগোল কাকে বলে ?
খ.বৃষ্টিপাতের কারণ প্রাকৃতিক ভূগোলের কোন শাখার আলোচ্য বিষয় -ব্যাখ্যা কর ।
গ.উদ্দীপকে উল্লিখিত বিষয় ছাড়াও প্রাকৃতিক ভূগোল পাঠে আরও যা জানা যায় তা ব্যাখ্যা কর
ঘ.উদ্দীপকে উল্লিখিত বিষয়গুলোর সাথে প্রাকৃতিক ভূগোলের সম্পর্ক বিশ্লেষণ কর ।

Phone App

Phone App

জন্মগ্রহণ করেন উদ্দীপকে ইসলামের ক্রান্তিকারে হযরত আবুবকর খলিফা নির্বাচিত হন এব্ং কঠোর হস্তে রিদ্দা ও যাকাত বিরোদী আন্দোলনলন ও ভন্ড নবিদের অশুভ তৎপরতার ফলে আরব উপদ্বীপে প্রচলিত বিদ্রোহকে নির্বাপিত করেন। ক.হযরত ওমর (রা:) কুরাইশ বংশের কোন গোত্রে জন্মগ্রহণ করেন ? খ.রিদ্দা বলতে কি বোঝায় ? গ.উদ্দীপকে কোন খলিফার ইঙ্গিত রয়েছে? ব্যাখ্যা কর। ঘ.ইসলামের ক্রান্তিকালে উক্ত খলিফা কীভাবে রাষ্ট্র সংগঠকের দায়িত্ব পালন করেন। বিশ্লেষণ কর। ক. হযরত ওমর (রা:) ৫৮৩ খৃষ্টাব্দে কুরাইশ বংশের অভিজাত আদ্দিয়া গোত্রে জন্মগ্রহণ করেন। খ.রিদ্দা স্বধর্মত্যাগের আন্দোলন।মহানবী (সা:) মৃত্যুর পর আরব জাতি দিশেহারা হয়ে পড়ে। ঐসময় ভন্ড নবীর অাগমন ঘটে যার ফলশ্রুতিতে নতুন ধর্ম মত প্রতিষ্ঠার চেষ্টা চালায় এ সহ ভন্ড নবীদের তৎপরতা দমন করেন। উদ্দীপকে মহানবীর সা: এর অসমাপ্ত কাজকে বাস্তবে রুপদান করেন । মহান go on hover over me english ::>> bangla 1ast ::>> geography 1st ::>> geography 2nd ::>> mathmatic 1st ::>> geography 1st ::>> geography 1st ::>> geography 1st ::>> geography 1st ::>>

নমুনা পাঠপরিকল্পনা


বড়পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, সুনামগঞ্জ।

বড়পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, সুনামগঞ্জ।
শিক্ষক :
রোল নম্বর :
শিক্ষাবর্ষ :
শ্রেণি : প্রথম (ক)
বিষয় : বাংলা
সময় : ৪৫ মিনিট
তারিখ :
পাঠ : ৩০ , মামার বাড়ি, পৃষ্ঠা- ৪২
শিখনফল : এই পাঠ শেষে শিক্ষার্থীরা –
১. ছবি দেখে কবিতার বিষয়বস্তু সম্পর্কে প্রাথমিক ধারণা লাভ করবে।
২. শোনার পর কবিতাটি স্পষ্ট ও শুদ্ধ উচ্চারণে আবৃত্তি করতে পারবে।
৩. অঙ্গভঙ্গি/অভিনয় সহকারে কবিতাটি আবৃত্তি করতে পারবে।
৪. স্পষ্ট ও শুদ্ধ উচ্চারণে কবিতাটি পড়তে পারবে।
৫. কবিতাটি লিখতে পারবে।
উপকরণ : পাঠ সংশ্লিষ্ট ছবি, অডিও/ভিডিও ক্লিপ ।
সোপান ---------- শিক্ষকের কাজ শিক্ষার্থীর কাজ
প্রস্তুতি ১. সালাম ও কুশল বিনিময়ের মাধ্যমে শ্রণিকক্ষে
বন্ধুত্বপূর্ণ পরিবেশ এবং আবেগ সৃষ্টি করব।
১. শিক্ষার্থীরা সাড়া দিবে।
উপস্থাপন ১. শিক্ষার্থীকে পাঠ সংশ্লিষ্ট ছবি দেখিয়ে দলীয়ভাবে আলোচনা করতে সহায়তা করব।
২. ছবির সাথে কবিতার বিষয়বস্তুর মিল খুঁজে পেতে শিক্ষার্থীকে সাহায্য করব।
৩. স্পষ্ট ও শুদ্ধ উচ্চারণে কবিতাটি আবৃত্তি করব।
৪. যথোপযুক্ত অঙ্গভঙ্গি/অভিনয়ের মাধ্যমে কবিতাটি আবৃত্তি করব।
৫. অভিনয়সহ বড় দলে কবিতাটি আবৃত্তি করব।
৬. শিক্ষার্থীকে দলীয়ভাবে ও এককভাবে আবৃত্তি করতে বলব। শিক্ষার্থীর উচ্চারণভঙ্গি লক্ষ করব ও
সঠিকভাবে উচ্চারণ করতে সাহায্য করব।
৭. স্পষ্ট ও শুদ্ধ উচ্চারণে কবিতাটি পড়তে সহায়তা করব।
৮. জোড়ায় ও এককভাবে পড়তে সহায়তা করব।

৯. কবিতাটি কয়েকটি স্তবকে ভাগ করে একাধিক পিরিয়ডে শিক্ষার্থীকে লিখতে সহায়তা করব।
১. শিক্ষার্থী পাঠ সংশ্লিষ্ট ছবি দেখে বিষয়বস্তু সম্পর্কে দলীয়ভাবে আলোচনা করে বলবে।
২. ছবির সাথে কবিতার বিষয়বস্তুর মিল খুঁজবে।
৩. কবিতাটি মনোযোগ দিয়ে শুনবে ও আমার সাথে সমস্বরে আবৃত্তি করবে।
৪. অঙ্গভঙ্গিসহ আমার সাথে সমস্বরে আবৃত্তি করবে।
৫. বড় দলে আমার সাথে আবৃত্তি করবে।

৬. দলীয় ও এককভাবে আবৃত্তি করবে। উচ্চারণ শুদ্ধ করার চেষ্টা করবে।


৭. স্পষ্ট ও শুদ্ধ উচ্চারণে কবিতাটি পড়বে।
৮. জোড়ায় ও এককভাবে পড়বে।


৯. একাধিক পিরিয়ডে কবিতাটি লিখবে।


মূল্যায়ন ১. দলীয়ভাবে আবৃত্তি করতে দিয়ে যাচাই করব।
২. একক আবৃত্তি করতে দিয়ে যাচাই করব।
৩. অভিনয়সহ আবৃত্তি করতে দিয়ে যাচাই করব।
৪. নিজের জানা একটি ছড়া বলতে দিয়ে যাচাই করব।
৫. কবিতাটি লিখতে দিয়ে যাচাই করব।
৬. ইচ্ছেমত ফুলের ছবি আঁকতে ও রং করতে দিয়ে যাচাই করব।
১. দলীয়ভাবে আবৃত্তি করবে।
২. একক আবৃত্তি করবে ।
৩. অভিনয়সহ আবৃত্তি করবে।
৪. নিজের জানা একটি ছড়া বলবে।
৫. কবিতাটি লিখবে।
৬. ইচ্ছেমত ফুলের ছবি আঁকবে ও রং করবে।